যুগে যুগে শাহাদাত (পর্ব-০১)

লিখেছেন লিখেছেন মুহাম্মদ সাইফুল ইসলাম ১০ মে, ২০১৬, ১২:৩৫:১৬ দুপুর

ইমাম আবূ হানিফা [রহঃ]

নোমান ইবনে সাবিত ইবনে যুতা ইবনে মারযুবান, উপনাম ইমাম আবু হানিফা নামেই অত্যধিক পরিচিত, ছিলেন ফিকহশাস্ত্রের একজন প্রখ্যাত বিশেষজ্ঞ এবং হিজরী প্রথম শতাব্দীর একজন গুরুত্বপূর্ণ ইসলামী ব্যক্তিত্ব। ইসলামী ফিকহের সর্বাধিক প্রসিদ্ধ ও পরিচিত চারটি সুন্নি মাযহাবের একটি “হানাফী মাযহাব”-এর প্রধান ব্যক্তিত্ব ছিলেন তিনি।

আব্বাসীয় বংশের খলীফা আল-মনসুর তার রাজত্ব স্থায়ী করার লক্ষ্যে ইমাম আবু হানিফাকে রাজ্যের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগের প্রস্তাব দেন কিন্তু স্বাধীনভাবে থাকার জন্য এবং খলীফার অধীনে থেকে বিচারকার্য স্বাধীনভাবে সম্ভব নয় বিধায় তিনি প্রস্তাব প্রত্যাখান করেন। যখন খলীফার বিষয়টি জানতে পারল তখন এ মর্মে বার্তা পাঠালেন যে, ক্বাযীর পদ গ্রহণে অস্বীকৃতি জানালে কারাগারকে নিজের জন্য বেছে নিন। তবুও তিনি স্পষ্ট জানিয়ে দিলেন যে, ইবনে হুবায়রার দুনিয়াবী শাস্তি আমার জন্য পরকালের কঠিন আযাবের তুলনায় সহজ, যদি সে আমাকে হত্যাও করে ফেলে, খোদার কসম এ পদ গ্রহণ করা আমার পক্ষে অসম্ভব।

শেষে খলীফা তার স্বার্থ চরিতার্থ করতে না পেরে ইমামকে কারাবন্দী করে রাখে এবং প্রতিদিন তাঁকে কারাগারের বাহিরে এনে জনসম্মুখে দশটি করে চাবুক মারা হতো, তারপর তাঁকে চারিদিকে ঘুরানো হতো। কারারুদ্ধ করে পানাহারে নানাভাবে কষ্ট দেয়া হয়, তারপর একটা বাড়ীতে নজরবন্দী করে রাখা হয় ৷ চাবুকের আঘাতে ইমামের শরীরের বিভিন্ন স্থানে রক্তের ছোপ পড়ে যায় । ক্ষতস্থান থেকে তাজা রক্ত জমিনের বুকে গড়িয়ে পড়ে আর লালে লাল হয়ে যায় কূফার মাটি। তবুও গললো না খলীফার পাষাণ হৃদয়, তার অন্তরাত্বা কেঁপে উঠেনি ক্ষণিকের জন্যও। ৭০ বছরের এ নিরীহ ইমামের প্রতি চলতে থাকে নির্যাতনের ষ্টীমরোলার । সবশেষে এ মহান ইমামকে বিষপান করিয়ে কারাগারের অভ্যন্তরে হত্যা করা হয়। কেউ কেউ বলেন আবু হানিফা (রহঃ) আল মনসুরের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের চেষ্ঠা করেন এ জন্য তাকে জেলখানার ভেতর মৃত্যুদন্ড দেওয়া হয়।

ঘটনা যাই হোক, ইমাম আবু হানিফা (রহঃ) ন্যায়ের জন্য সংগ্রাম করতে গিয়ে জালিম শাসকের হাতে শাহাদাত বরন করেন। এখনও সেই জালিম শাসকদের প্রেতাত্মারা দ্বীনের একনিষ্ঠ খাদেমদেরকে হত্যার জন্য নানা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইমাম আবু হানিফাকে(রহঃ) হত্যা করে যেমন দ্বীনের কাজ বন্ধ করা যায়নি তেমনিভাবে বর্তমান শাসকেরাও পারবেনা দ্বীনের এই মুজাহিদদের অগ্রযাত্রা রুখে দিতে ইনশাল্লাহ।

বিষয়: বিবিধ

৯৮৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File