নজরুল ও রবি : বাংলা সাহিত্যের দুই নক্ষত্র

লিখেছেন লিখেছেন সভ্যতা ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ০৭:০১:১৯ সন্ধ্যা

নজরুল ও রবি বাংলা সাহিত্যের দুই উজ্জ্বল নক্ষত্র হলেও অনেকেই উনাদের মধ্যে পার্থক্য খুঁজেন।কে কত বড়।তাই আজ থাকছে তার আলোচনা।পর্যায়ক্রমে তাদের সাহিত্য নিয়ে আলোচনা চলবে ইনশাল্লাহ।

রবি এবং নজরুলের মধ্যে মূল পার্থক্য সাহসে।

বৃটিশ শাসিত সমাজে প্রয়োজন ছিল এক সাহিত্যসেনা নায়কের, যা নজরুলের মধ্যে ছিল। তিনি যেমন কবিতা রচনা করে (আনন্দময়ীর আগমনে) জেলে গেছেন,তেমনি তার সম্পাদিত অর্ধ-সাপ্তাহিক পত্রিকা (ধূমকেতু ) প্রকাশিত হবার পরেও কারাবাস ছিলেন।

এক্ষেত্রে রবির একটা ইতিহাস আছে তা হলো জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ডের প্রতিবাদের নাইট উপাধি বর্জন। তাছাড়া মোটা দাগে খোদ রবিপ্রেমিক রাও বলতে পারবে না যে রবি বৃটিশ বিরোধ কোন সাহিত্য প্রকাশ্যে ছেপেছেন।

সাহিত্যের বিচারে আসলে দেখবেন নজরুল সাহিত্যকর্ম সৃষ্টির সুযোগ পেয়েছে মাত্র ২৩ বছর( দূরারোগ্য রোগে আক্রান্ত হওয়ার সাহিত্য সৃষ্টির সুযোগ হয়নি)।

সূত্র : প্রসঙ্গ কথা (চতুর্থ সংস্করণ )সঞ্চিত, কাজী নজরুল ইসলাম,নজরুল ইন্সটিটিউট থেকে প্রকাশিত।

তবুও নজরুলের অসংখ্য গান কবিতা আছে যা হৃদয় ছুঁয়ে যায়।বিশেষ করে তার লিখিত পত্রাবলী, অসাধারণ তার সব পত্র।এছাড়া তার বিদ্রোহী, অগ্নিবীণা ইত্যাদি তো আর কারুর অজানা নয়।

সেখানে রবি সময় পেয়েছেন ঢের বেশি।

এই সময়ে রবি লিখেছেন অসংখ্য সাহিত্য। আমার কাছে রবির সবচে বেশি যেদিক টি ভালো লাগে তাহলো তার উপমা ব্যবহার। এত এত উপমা তিনি তার সাহিত্যে ব্যবহার করেছেন, যা না পড়লে বিশ্বাস হবার নয়।তার রচিত ছোট গল্প ক্ষুধিত পাষাণ এর অতি উজ্জ্বল দৃষ্টান্ত।

আর স্বীকৃতির ব্যাপারে বললে বলতে হয় দুইজন দুজনকে হৃদয় থেকে স্বীকৃতি দিয়েছেন।রবি যেমন নজরুল কে বলেছেন প্রতিভাবান। তেমনি নজরুল ও রবিকে মেনে নিতেন একবাক্যে। যেমন এক চিঠিতে নজরুল রবিকে সম্বোধন করেছিলেন গুরুদেব বলে ও তার লেখা নিজ প্রত্রিকায় ছাপাতে ছেয়েছিলেন, সে যেমনই হোক।

সূত্র: নজরুলের পত্রাবলী, পৃষ্ঠা:১৩৯ নজরুল ইন্সটিটিউট থেকে প্রকাশিত।

মোদ্দা কথা দ্বন্দ করি আমরা।

চলবে...

বিষয়: সাহিত্য

৯৮৪ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

359909
১৯ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ০৫:৫০
শেখের পোলা লিখেছেন : মোসাহেবী বা চামচা গিরিতে রবী ছিলেন ওস্তাদ যা নজরুলের মোটেও ছিলনা৷ হিন্দু ধর্মে নজরুলের কোন বিদ্বেষ ছিলনা অথচ ইসলাম ধর্মে রবীর ছিল ষোল আনা৷ স্যরি, অনোধিকার চর্চা হয়ে গেল৷ ধন্যবাদ৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File