সিরিয়ায় কুর্দি অধ্যুষিত অঞ্চলে তুর্কি হামলা বৃদ্ধির কারণ কী?

লিখেছেন লিখেছেন জীবরাইলের ডানা ২০ ফেব্রুয়ারি, ২০১৬, ০৬:৩৬:৩০ সন্ধ্যা



১৯ ফেব্রুয়ারি (রেডিও তেহরান): সিরিয়ার উত্তরাঞ্চলের কুর্দি অধ্যুষিত এলাকাগুলোতে মর্টার হামলা জোরদার করেছে তুর্কি সেনাবাহিনী। এর ফলে বহু মানুষ হতাহত হয়েছে। কুর্দি যোদ্ধারা যখন তাকফিরি সন্ত্রাসীদের মোকাবেলায় একের পর এক সাফল্য পাচ্ছে, ঠিক সে সময়ই তুর্কি হামলা জোরদার করা হলো। তুর্কি হামলায় বহু বেসামরিক ব্যক্তি প্রাণ হারিয়েছে বলে খবর পাওয়া গেছে।

তুরস্ক গত সপ্তাহের প্রথম থেকেই কুর্দি ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টির অনুগত যোদ্ধাদের বিভিন্ন অবস্থানে গোলাবর্ষণ শুরু করে। সিরিয় সেনাবাহিনীর সঙ্গে তাল মিলিয়ে কুর্দি যোদ্ধারাও আলেপ্পো প্রদেশের উত্তরাঞ্চল এবং তুরস্ক সীমান্তবর্তী অনেক এলাকা সন্ত্রাসীদের কাছ থেকে মুক্ত করতে সক্ষম হয়েছে।

কুর্দি যোদ্ধারা উত্তর-পূর্বাঞ্চলের আল-হাসাকা প্রদেশের পাশ্ববর্তী অন্তত ৪৮টি গ্রাম দখল করেছে এবং দায়েশ সন্ত্রাসীদের রসদ সরবরাহের পথ বন্ধ করে দিয়েছে। সিরিয়ার কুর্দিরা যেসব এলাকা দায়েশের কাছ থেকে উদ্ধার করতে সক্ষম হয়েছে, তার মধ্যে ‘আশশাদাদি’ও রয়েছে। এখানেই রয়েছে গুরুত্বপূর্ণ গ্যাস সরবরাহ কেন্দ্র। এছাড়া, কুর্দি যোদ্ধারা আশশাদাদি-মসুল এবং আশশাদাদি-রাকা মহাসড়কের নিয়ন্ত্রণ নিয়েছে।

এর ফলে আইএসআইএল বা দায়েশের রসদ সরবরাহের ক্ষেত্রে মারাত্মক সমস্যা দেখা দিয়েছে। কুর্দি সেনারা আলেপ্পোর ‘সাকান আশ-শাবাবি’ এলাকাতেও ব্যাপক সাফল্য পেয়েছে। সেখানকার বেশ কিছু গুরুত্বপূর্ণ ভবনের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে তারা।

সিরিয়ায় কুর্দি যোদ্ধাদের সাফল্যের পাশাপাশি দেশটির সেনাবাহিনীও প্রতিদিনই সন্ত্রাসীদের বিরুদ্ধে নতুন নতুন সাফল্য পাচ্ছে। এ কারণে বলা হচ্ছে, সন্ত্রাসীদের বিরুদ্ধে বিজয় এখন সময়ের ব্যাপার মাত্র।

এ ধরনের পরিস্থিতিতে দায়েশ বিরোধী যুদ্ধে তৎপর কুর্দিদের ওপর হামলা জোরদার করেছে তুর্কি সরকার। এর মাধ্যমে সিরিয়ার সরকারবিরোধী সন্ত্রাসীদের পরাজয় ঠেকানোর চেষ্টা চলছে বলে কোনো কোনো বিশ্লেষক মনে করেন।

সম্প্রতি তুরস্কে দু’টি বোমা বিস্ফোরণে বেশ কয়েক জন ব্যক্তি নিহত হয়েছে। ওই দু’টি বোমা হামলার জন্য কুর্দিদের দায়ী করেছে তুর্কি সরকার। বোমা হামলার পর সিরিয়া ও ইরাকের সার্বভৌমত্ব লংঘন করে সেখানে হামলা আরও জোরদার করেছে তুর্কি বাহিনী। সিরিয়ার কুর্দি ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টি ঘোষণা করেছে, সিরিয়ায় হামলা বাড়ানোর লক্ষ্যে তুর্কি সরকার সাম্প্রতিক বোমা বিস্ফোরণের জন্য কুর্দিদের দায়ী করছে, যা একেবারেই ভিত্তিহীন। সিরিয়ার কুর্দিরা তুরস্কে বোমা বিস্ফোরণের সঙ্গে জড়িত নয় বলে দলটি দাবি করেছে।

তুরস্ক প্রথম থেকেই সিরিয়ার সরকার বিরোধী সন্ত্রাসীদেরকে সমর্থন ও সহযোগিতা দিয়ে এসেছে। এ কারণে এ অভিযোগ ওড়িয়ে দেয়া যায় না যে, সিরিয়ায় সন্ত্রাসীদের পরাজয় ঠেকানোর জন্যই এখন কুর্দিদের ওপর হামলা জোরদার করেছে তুর্কি বাহিনী। তুরস্কের অনেক রাজনৈতিক বিশ্লেষকও প্রতিবেশী দেশগুলোতে হস্তক্ষেপ বন্ধ করে নিজ দেশে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।#

তেহরান রেডিও

বিষয়: আন্তর্জাতিক

১২২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File