মিডিয়াঃ ঘটনার অন্তরালে

লিখেছেন লিখেছেন ওয়েলকামজুয়েল ২৮ এপ্রিল, ২০১৮, ০৯:৪৯:৫৬ রাত

একটা অদ্ভুত প্রবনতা অনেকে খেয়াল করেছেন। যদি মিডিয়াতে কোন একটা বিশেষ ঘটনা হাই লাইট করা হয়, তারপরের কয়েক দিনে সেই ঘটনাটি বার বার ঘটতে থাকে।

যেমন মনে করুন, কিছু দিন আগে দুর্ঘটনায় রাজীবের কাটা হাতের ঘটনাটি ভাইরাল হলো। তারপর থেকে, নিয়মিত বিভিন্ন পেপারে আসছে, একেক জনের বিচ্ছিন্ন হাতের খবর।আজকেও একজন চালকের পা বিচ্ছিন্ন হওয়ার খবর এসেছে প্রথম আলোতে।

মাঝ খানে বাসে ধর্ষণের একটি ঘটনা আলোচিত হলো। তারপরের কয়েক সপ্তাহে নিউজের হিড়িক পড়েছে, গন পরিবহণে ধর্ষণের খবর।

কিংবা, আপন জুয়েলারসের সোনার ছেলেদের বার্থডে পার্টির নামে হোটেলে নারী নির্যাতনের ঘটনার পরের মাসে, একই ধরনের আরো দুই একটা ঘটনা নিউজে এসেছে।

তার মানে কি ? বিপদ একলা আসেনা, একটা ঘটনা পরে একই ঘটনা বার বার ঘটে ?

নাহ। তা না।

বাস্তবতা হচ্চে, বাংলাদেশ রাষ্ট্রে ধর্ষণ, নির্যাতন, খুন , জখম , হত্যা

,এক্সিডেন্ট সকল ফরমে, সকল নাটকীয়তায় সকল স্টাইলে প্রতি নিয়ত ঘটতে থাকে।

মিডিয়া যখন কোন একটা ঘটনায় ফোকাস করে, তখন তার পরবর্তীতে সেই নিউজের কাটতি দেখে, এই ধরনের বাকি ঘটনা গুলো খুজে নেয় তারপর তা বার বার নিউজ হয়। এবং আমাদের তখন মনে হয়, একটি ঘটনা ঘটার পরে ঘটনাটি বার বার ঘটছে।

বাস্তবতা হচ্ছে, আমাদের চোখের আড়ালে এই ঘটনা গুলো নিয়মিত ঘটতে থাকে।

মিডিয়া রাষ্ট্র এবং সমাজ চাইলেই সব ঘটনা সব সময়ে ফোকাস করতে পারেনা।

আমাদের মস্তিক্সের প্রি ফ্রন্টাল করটেক্সে যেমন একই সাথে পাচটির অধিক সাব্জেক্ট ডিল করতে পারেনা, তেমনি, রাষ্ট্র মিডিয়া বা সোশ্যাল মিডিয়া একই সাথে কয়েকটির বেশী ইস্যু ডিল করতে পারেনা।

ফলে বাকি ঘটনা গুলো আমাদের এটেনশনের বাহিরে চলে যায়।

আজকে, তাই সোশ্যাল মিডিয়ার ভাইরালিটি, বা মিডিয়ার আলোচনা দিয়ে ন্যায্যতা ভিত্তিক, ন্যায় ভিত্তিক সমাজ গড়ে তোলা যাবেনা। তোবারকের মত কিছু ইস্যু আলোচিত হবে, বাকি সব নিপীড়ন নির্যাতন আড়ালে চলে যাবে।

বরং আমাদেরকে এমন সব প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে, যে প্রতিষ্ঠান মিডিয়ার আলোচনা বা সোশ্যাল মিডিয়ার ইনফ্লুয়েন্সারদের পাছার আলোড়নে ভাইরাল হওয়া বাদেই, অন্যায়ের বিচার করবে এবং সমস্যা গুলোকে প্রোএক্টিভিলি সমাধান করবে।

বিষয়: বিবিধ

৫৮৪ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385188
২৯ এপ্রিল ২০১৮ সকাল ১০:৪৩
আমি আল বদর বলছি লিখেছেন : বরং আমাদেরকে এমন সব প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে, যে প্রতিষ্ঠান মিডিয়ার আলোচনা বা সোশ্যাল মিডিয়ার ইনফ্লুয়েন্সারদের পাছার আলোড়নে ভাইরাল হওয়া বাদেই, অন্যায়ের বিচার করবে এবং সমস্যা গুলোকে প্রোএক্টিভিলি সমাধান করবে।

---- ভাই এমন কিছু মিডিয়া ছিল বাংলাদেশে
যারা অন্যায়ের বিচারের জন্য লড়েছে এবং সমস্যা গুলোকে প্রোএক্টিভিলি সমাধান করার চেস্টাও করেছে, আজ সেই মিডিয়া গুলি হায়েনা মায়ের থাবায় বন্ধ হয়ে আছে,
385191
২৯ এপ্রিল ২০১৮ দুপুর ১২:০৭
হতভাগা লিখেছেন : মানুষের ফোকাস কোন গুরুত্বপূর্ণ ও ভয়াবহ/আত্মঘাতী ইস্যু থেকে সরিয়ে রাখতে এসব ঘটনাগুলো ঘটানোর আয়োজন চলছে অবিরত। খেয়াল করলে দেখা যাবে এসব ঘটনায় সরকারের কেউই আক্রান্ত হয় না।
385199
২৯ এপ্রিল ২০১৮ সন্ধ্যা ০৬:০৫
ওয়েলকামজুয়েল লিখেছেন : হয়তো সঠিক
কিন্তু মিডিয়াকে ইগনোর করা যায় না।
যতক্ষণ না আমরা বিকল্প কিছু চিন্তা ভাবনা করতে পারছি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File