বিজয় দিবস : কিছু বিতর্ক

লিখেছেন লিখেছেন ওয়েলকামজুয়েল ১৭ ডিসেম্বর, ২০১৫, ১০:০৭:৪৬ রাত

সূক্ষ্ম কারচুপির মাধ্যমে জেনারেল জগজিৎ সিং অরোরাকে বাংলাদেশ ভারত যৌথ বাহিনীর সেনাপতির বদলে কেবল ভারতীয় পূর্বাঞ্চলীয় কম্যান্ডের অধিনায়ক করায় হয়তো অশিক্ষিত ও লঘুচেতা লোকজন তেমন কোন তাৎপর্য খুঁজে পাবে না। অথচ এর দ্বারা পুরো যুদ্ধের পরিচিতিই বদলে যায়। আর এভাবে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম পাক-ভারতের তৃতীয় যুদ্ধ হিসেবে সীমাবদ্ধ থেকে যায়। অপরদিকে ছাগলের তৃতীয় বাচ্চা হিসেবে বাংলার অবস্থান থাকে এই যুদ্ধের উপজাত হিসেবেই।

এর বেশি কিছু বলার নেই। যদি আমরা চাই আমাদের ভবিষ্যৎ প্রজন্ম হীনমন্যতার খোলস ছেড়ে বেড়ে উঠুক, তাহলে তাদের কাছে ইতিহাসের এই সত্যগুলো তুলে ধরতে হবে। বাংলাদেশের হাতে মূল কপি না থাকলেও এখনও অনলাইনে আত্মসমর্পণের দলিল দেখা যায়। কিছুদিন পর হয়তো সেটাও থাকবে না। তবে অন্তত আমি ইতিহাসকে পরবর্তী প্রজন্মের কাছে সহিসালামতে হস্তান্তর করে যেতে আমাদের পূর্বজদের মতো ব্যর্থ হবো না ইনশা আল্লাহ...!

বিষয়: বিবিধ

১০৯২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

354471
১৮ ডিসেম্বর ২০১৫ রাত ০৪:৪৫
শেখের পোলা লিখেছেন : ছবিতেতো পাকিস্তান স্বাক্ষর দিচ্ছে আর ভারত তা নিচ্ছে৷ সেখানে বাংলা দেশের কোন সেনাপতি বা কমাণ্ডারের কোন ভুমিকা আছেকি? কেন নাই? এতে এটাই প্রমান হয় ভারতের কাছে পাকিস্তান হেরেছে তাই নাক খত দিচ্ছে৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File