রাজতন্ত্রের বিরোধিতার প্রশ্নে কোন আপোষ করবে না সৌদি আরব-

লিখেছেন লিখেছেন আবু বকর সিদ্দিকী ০৫ জানুয়ারি, ২০১৬, ০২:১৬:৩৪ দুপুর

কোনভাবেই কোন নাগরিক রাজতন্ত্রের বিরোধিতা করলে তার শিরোচ্ছেদ হবেই। এটাই সৌদির আইন। শেখ নিমর আল নিমর নামের শিয়া ধর্মীয় নেতা সহিংস আন্দোলনের পক্ষপাতি না হলেও তিনি রাজতন্ত্রের বিরুদ্ধে বিবৃতি দিয়েছেন। রাজতন্ত্র বিরোধী আন্দোলনকে সমর্থন করেছেন। মিছিলেও অংশ নিয়েছেন। ব্যস। আর যায় কোথায়। ২০১১ সালে সৌদি পুলিশের গুলিতে তিনি আহত হলেও প্রাণে বেঁচে যান। কিন্তু শেষ রক্ষা হয়নি। তার শিরোচ্ছেদ করে সৌদিরা ইরান এবং সকল বিরোধিদের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। যুক্তরাজ্যের প্রভাবশালী গার্ডিয়ান পত্রিকার সহকারী সম্পাদক ও মধ্যপ্রাচ্য বিষয়ক কলাম লেখক সাইমন টিসডাল তেমনটাই মনে করেন। অবশ্য এমন শক্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সৌদিরা বরাবরই ওয়াশিংটনের সবুজ সংকেতের উপরই নির্ভর করেছেন বলে বিশেষজ্ঞরা মনে করছেন। তবে এতে আর যা-ই হোক, ইরান সৌদি বিরোধের সাথে সাথে শিয়া-সুন্নি বিরোধটাই আবার চাঙ্গা হয়ে উঠবে-এতে কোন সন্দেহ নেই। কেননা বিশ্বব্যাপী সৌদি আরবের ধর্মীয় নেটওয়ার্ক যেকোন সৌদি সিদ্ধান্তের সাথে সাথেই তৎপক্ষে জনমত গঠনে (ধর্মের ব্যবহারের মাধ্যমে) লেগে পড়ে।

বিষয়: বিবিধ

১১৯২ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

356190
০৫ জানুয়ারি ২০১৬ বিকাল ০৫:১৪
হতভাগা লিখেছেন : রাসুল (সাঃ) এর দেশ বলে সৌদিদের অনাচার মুসলমানেরা মুখ বুঝে সহ্য করে যাচ্ছে । না হলে ওদেরকে আসলে পাত্তা দেবার কিছু ছিল না ।
356281
০৬ জানুয়ারি ২০১৬ সকাল ১১:১৪
egypt12 লিখেছেন : অনেকেই সৌদি রাজতন্ত্রের বিরোধীতাকে ইসলাম বা সুন্নীয়তের বিরোধীতা মনে করে। এটা এক প্রকার রোগ। এই রোগ সৃষ্টির মূল কারিগর আমাদের পেইড আলেম সমাজ; যারা সৌদি টাকায় বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা, স্কুল, কলেজ ইত্যাদি চালায়।
356283
০৬ জানুয়ারি ২০১৬ সকাল ১১:৩৪
গাজী সালাউদ্দিন লিখেছেন : সাধারণ মানুষ সৌদি থেকে এসে তাদের ইসলামী জীবন যাপনে কঠোরতা নিয়ে প্রশংসায় পঞ্চমুখ হয় তাতে তাদের ভণ্ডামিকে মনে করে না হেসে পারিনা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File