কুরানের প্রতি ভালবাসা

লিখেছেন লিখেছেন তট রেখা ০৬ মার্চ, ২০১৬, ১১:১২:৪৩ সকাল

কিছু দিন আগে আমার এক বোন আমার কাছে টেলিফোন করে বললেন যে তার হাত থেকে এক কপি কুরান (শরীফ) দুর্ঘটনা বশত মাটিতে পড়ে গিয়েছে, সে খুবই উদ্বিগ্ন এবং এটার কাফফারা স্বরূপ কি করতে পারে? আমার স্বল্প জ্ঞানের নিরীখে আমি যা জানি তা হলো এটা কোনো সমস্যা নয়, তাই তাকে দুশ্চিন্তা গ্রস্থ হতে নিষেধ করলাম এবং ভবিষ্যতে কুরান মজিদ হাতে নেয়ার সময় সতর্কতা অবলম্বন করতে বললাম।

আমার এই বোনের মত লক্ষ কোটি মা- বোন এবং ভায়েরা আছেন আমাদের দেশে যারা কুরান কে ভালোবাসেন, যারা কুরানকে যত্ন করে বুকশেলফের সব চেয়ে উঁচু তাকে গিলাফে জড়িয়ে তুলে রাখে্ন, কুরান তেলাওয়াত করেন, কিন্তু কুরান মজিদের প্রকৃত হক সম্পর্কে ওয়াকিবহাল নন।

প্রসঙ্গক্রমে একটি কথা মনে পড়ে গেল, আমার ছেলেবেলায় আমাকে ও আমার বোনকে আমপাড়া ও কুরান পড়াতে আসতেন একজন বিহারী মহিলা, ওনার একটি অদ্ভুত নিয়ম ছিল, কেউ যদি আমপাড়া পড়ার সময় সুরা আলাক শিখতে শুরু করে তাহলে বুট সিদ্ধ করে খেতে হবে বা সদকা করতে হবে। সে সময় দুর্ঘটনা বশত কুরান মজীদের কপি হাত থেকে পড়ে গেলে, ওনার নির্দেশ মত কুরান মজীদের ওজনের সমান চাল সদকা করতে হয়েছিল। তার এই ফতোয়াতে কুরানের প্রতি ভালোবাসা বা সম্মান হয়ত ছিল। কিন্তু সত্যতা একেবারেই ছিলোনা। আমার সেই ছেলেবেলায় বা এখনো বাংলাদেশের আনাচে- কানাচে হয়ত এরকম আরো অনেক কু-সংস্কার ছড়িয়ে ছিল বা আছে। আল্লাহর অপরিসীম রহমতে বাল্যের সেই কু-সংস্কার গুলোকে কু হিসাবেই চিহ্নিত করতে সক্ষম হয়েছি।

কিন্তু এই সংস্কার গুলোর হেতু কি ? উত্তর হলো এক কথায় অজ্ঞতা। আমরা কুরানকে ভালোবাসি / সম্মান করি, কুরান তেলাওয়াত করি কিন্তু কুরান শিখিনা, জানিনা। কুরান মজীদের নাম যে কুরান শরীফ নয়, সেটাই আমরা অনেকে জানিনা। আল্লাহ সুবহানুতা’আলা কুরান কে আল-কুরানুল মজিদ, আল-কুরানুল হাকিম, আল-কুরানুল কারীম, আল-ফুরকান, কিতাবুল মুবীন ইত্যাদী নানা নামে অভিহিত করেছেন, কিন্তু কখনোই কুরান শরীফ নামে অভিহিত করেন নি, কিংবা রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম থেকেও এমন কিছু বর্ণিত আছে বলে আমার জানা নেই। কিন্তু আপামর জন-সাধারণের এই ভুলটি খুব কমই ভুল হিসাবে চিহ্নিত করা হয়। ভারতীয় উপমহাদেশের বাইরে কুরান শরীফ নামটির কোনো প্রচলন নেই।

আমরা কুরান তেলাওয়াত করি কিন্তু এর অর্থ বুঝিনা। আমরা পার্থিব লাভের জন্য সারা জীবন ধরে ইংরেজি ভাষা শিখি, কেতাদুরস্থ ভঙ্গীতে ইংরেজীতে কথা বলে নিজেকে জাতে তোলার চেষ্টা করি, কিন্তু আল্লাহ যে ভাষায় মানুষের সাথে কথা বলেছেন, সেই ভাষা শেখার প্রতি অনীহা প্রদর্শন করি।

আমরা জানি কুরান পাঠ করলে প্রতি হরফের জন্য ১০ টি করে নেকি পাওয়া যাবে, কিন্তু কুরানে বর্ণিত আল্লাহর আদেশ- নিষেধ সম্মন্ধে আমরা জানিনা। কুরান হাতে থেকে পড়ে গেল আমাদের অন্তরাত্মা কেঁপে উঠে, কিন্তু কুরানে বর্ণিত পর্দার ফরজ বিধান সম্পর্কে অনেক বোন উদাসীন। তাদের কাছে মনে পর্দাই তখন বড় পর্দা হয়ে উঠে। আমরা নিজেদের মুমিন-মুসলমান দাবী করি এবং মসজিদ থেকে দূরে থাকার চেষ্টা করি , কিন্তু আমরা জানিনা আল্লাহ তার পবিত্র গ্রন্থে ঈমান এবং সালাত কে একই অর্থে ব্যাবহার করেছেন। আমরা কুরানকে ভালোবাসি আর ইহুদী, খ্রিস্টান, মুশরিকদের কে বন্ধু হিসাবে পাওয়ার জন্য মরিয়া হয়ে উঠি। কিন্তু আল্লাহ কুরানুল কারীমে ইহুদী- মুশরিকদের মুসলমানের শত্রু হিসাবে গণ্য করেছেন এবং ইহুদী- নাসারা দের বন্ধু হিসাবে গ্রহন করতে নিষেধ করেছেন, সে ব্যাপারে আমরা বিন্দু মাত্র জ্ঞান রাখিনা। এ রকম অসংখ্য উদাহরণ দেয়া যাবে, যাতে শুধু এই নিবন্ধের কলেবরই বৃদ্ধি হবে। যা আমার উদ্দেশ্য নয়।

কুরানকে জানতে হলে বুঝতে হলে আরবী ভাষা শেখা বা জানার কোনো বিকল্প নেই। এখন অনেকেই বলবেন, আরবীর মত বিদেশী ভাষা শেখা সোজা নয়। আমি জানি এটা আমাদের শিক্ষা ব্যাবস্থার গলদ, ৯০% মুসলমানের দেশে এটা দাবী করাও এখন এক রকম ধৃষ্টতা। কিন্তু আমরা কুরানের ভালো অনুবাদ ও তফসির পড়তে পারি। তবে আমাদের সমাজে অনেকেই আছেন যারা কুরানের অনুবাদ বা তফসির পড়তে নিরুৎসাহিত করেন, এর অন্যতম কারণ হলো এতে অনেকেরই ব্যাবসাতে ধ্বস নামবে, অবশ্য অনেকেই অজ্ঞতা বশত এ রকম কথা বলে থাকেন।

আর আরবী ভাষা শেখার ব্যাপারে আমাদের ব্যাক্তিগত বা সম্মিলিত উদ্দ্যোগ নিতে হবে, যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে আরবী ভাষা শেখানো হয়, সে সব জায়গাতে আমাদের সন্তানদের ভর্তি করার উদ্যোগ নিতে হবে। তবেই হয়ত আমরা কুরানের প্রতি প্রকৃত ভালোবাসা বা শ্রদ্ধা দেখাতে পারব এবং এর হক আদায় করতে পারব এবং কু-সংস্কার থেকে বেরিয়ে আসতে পারব।

বিষয়: বিবিধ

৯৯৫ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

361585
০৬ মার্চ ২০১৬ দুপুর ১২:১৯
আফরা লিখেছেন : জাজাকিল্লাহ খায়ের আপু ।
০৬ মার্চ ২০১৬ দুপুর ১২:৪৯
299640
তট রেখা লিখেছেন : বারাকাল্লাহু ফিক ওয়া ফা জাজাকা। আমি আপু নই, ভাইয়া।
361591
০৬ মার্চ ২০১৬ দুপুর ১২:৪৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। সুন্দর পোস্ট, অনেক অনেক ধন্যবাদ।
০৬ মার্চ ২০১৬ দুপুর ১২:৫১
299641
তট রেখা লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আপনাকেও অসংখ্য ধন্যবাদ, সুন্দর মন্তব্যের জন্য।
361632
০৬ মার্চ ২০১৬ রাত ০৮:৩০
শেখের পোলা লিখেছেন : আপনার যুক্তি পরামর্শের সাথে একমত৷ ৯০% মুসলমানের দেশে খয়রাতে চলা মাদ্রাসার উপর ভরসা করতে হয় কোরআন শিখতে এটা লজ্জ্বাষ্কর৷ উচিৎ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের সিলেবাসে আরবী রাখা৷ প্রতিটি মসজিদের ইমামের জন্য তাফসীর (তাজাক্কুর) জানা ও তা মোক্তাদীগনকে নিয়মিত শোনানো৷ বয়ষ্ক শিক্ষার মাধ্যমে প্রত্যককে কোরান পড়ানো ও বোঝার উপযুক্ত করে তোলা৷ আর হাঁ আপনি ঠিকই বলেছেন যে কোরআনে কোথাও শরীফ কথাটি নেই,এই দলীলে যাদি শরীফ শব্দটি ছাড়তে হয় তবে 'পাক' পবিত্র, 'হলি' প্রভৃতি শব্দগুলোও ছাড়তে হয়৷ কারণ ও গুলোও কোরআনে নেই৷ পাক ও শরীফ উর্দু শব্দ, 'হলি' ইংরাজী শব্দ,আর পবিত্র বাংলা শব্দ যা কোরআনকে সম্মান দেবার জন্যই ব্যবহার হয়৷ আর হাঁ কোরআনে নামাজ, রোজা শব্দগুলোও নেই৷ বিষয়টা ভেবে দেখবেন৷ ধন্যবাদ৷
০৬ মার্চ ২০১৬ রাত ০৮:৫৬
299682
তট রেখা লিখেছেন : আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। আমার আকাঙ্ক্ষা বা পরামর্শ রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম এবং তাঁর সাহাবারা যে পরিভাষা ব্যাবহার করেছিলেন, সেই পরিভাষাতেই ফিরে যাওয়া উচিৎ। আর তাই পাক, পবিত্র, নামাজ, রোজা ইত্যাদী পরিভাষা পরিহার করে মূলে প্রত্যাবর্তন করা উচিৎ। পরিভাষা পরিবর্তনের সাথে সাথে কিন্তু অনেক সময় বিদাতের সম্পর্ক থাকে। আর আরবীই একমাত্র ইসলামী ভাষা উর্দু কিংবা ফার্সী নয়।
০৬ মার্চ ২০১৬ রাত ০৯:৫১
299686
শেখের পোলা লিখেছেন : আপনার উদদেশ্য ঠিকই, তবে ভিন্ন ভাষার কোন বিষয় মানুষকে বোঝাতে আপনাকে মাতৃ ভাষ বা অন্য কোন ভাষার শব্দ ব্যবহার করতেই হবে৷'আল্লহ আলা কুল্লে শাইইন কাদীর' বোঝাতে আল্লাহ সর্বশক্তিমান এ বাংলা শব্দটি যে বলতেই হবে৷ 'ইলাহ'কে 'মাবুদ' বা উপাস্য বলতেই হবে৷ তাই কিছু পরিভাষা আপনাকে মানতেই হবে৷ আবারও ভেবে দেখার অনুরোধ রইল৷
361646
০৬ মার্চ ২০১৬ রাত ১০:৫৬
গাজী সালাউদ্দিন লিখেছেন : শুধু সওয়াবের জন্য কুরআন পড়ে বলেই এই অবস্থা।

অনেক সুন্দর করে অসঙ্গতিগুলো তুলে ধরেছেন। জাযাকাল্লাহু খাইর
০৭ মার্চ ২০১৬ সকাল ০৬:১৩
299716
তট রেখা লিখেছেন : বারাকাল্লাহু ফিক।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File