ইতিহাসের আস্তাকুড়ে চে-গুয়েভারের কমিঊনিষ্ট চিন্তাধারাঃ

লিখেছেন লিখেছেন কমরেড ফারুক ০৯ অক্টোবর, ২০১৫, ০৯:০১:৪৯ রাত

" সৈন্যদেরকে বলো, যেন আমার দিকে ঠিকভাবে লক্ষ্য করে গুলি ছোঁড়ে।''- চে গুয়েভার

৪৮ তম মৃত্যুবার্ষিকীতে চে এর গুটি কয়েক বক্তের জন্য এই লেখা! এমন সাহসী বচন যারা করে গেছেন তারাই কোন একটি গুষ্ঠির মন মগজে স্থান করে নিয়েছেন! তেমনি কমিঊনিষ্ট অনুসারীদের মনে চে একজন বিপ্লবী ! বামপন্থীরা তাকে মাথায় তুলে নাছে যাকে ডানপ্রন্থিরা সহ্য করতে পারে না !

দুঃখজনক হলেও সত্যি এই কমরেড চে গুয়েভার ,কমরেড লিনিন, পিদেল কাস্ট্রোরা যে সমাজতান্ত্রিক আন্দোলন করে গেছেন তা তার জন্মভূমিতে আজ কবর হয়ে গেছে! পুজিপতি আর ক্ষমতার লোভী এই চে নিজেই চেয়েছিল নতুন প্রজন্মের হিটলার হতে!

মেডিসিন ডাক্তার হয়ে পেশা শুরু করলেও শেষ সমাজতন্ত্রের ভুতে ধরে! পিদেল কাস্ট্রোর কমিঊনিষ্ট পার্টিতে যোগ দেয়! তার পরে সেখানে সুবিধা করতে না পেরে বলভিয়া চলে যান সেখানে সিআই এর হাতে গ্রেফতার হন! বলভিয়ার সামরিক বাহিনী তাকে ফায়ারিং স্কোয়ার্ডে নিয়ে হত্যা করে! তার গ্রেফতার এবং হত্যাকাণ্ড সহ পুরো বিষয় মুটিবেট করেন তার প্রেমিকা তানিয়া! তানিয়া ছিলেন জার্মানি ও রাশিয়ান গোয়েন্দা সংস্থার নিযুক্ত গুপ্তচর!

ইতিহাস থেকে জানা যায় চে ছিলেন চরম সমকামী এক কাপুরুষ! আজকের দিনের কিছু অতি ঊতসাহিত যুবকেরা দেখি চে কে আদর্শ হিসেবে নিয়ে তার মুর্তি বানিয়ে ঘরে টানিয়ে রাখতে ,প্রোফাইল পিকচার টা দিয়ে নিজেকে একজন বিপ্লবী প্রমাণ করতে চায়!

আর্জেন্টিনা জন্ম হলেও সে অনেক দেশ ভ্রমণ করেছেন অনেক গুলো ভ্রমণ কাহিনী লিখেছেন! তার ভ্রমণ কাহিনী পড়ে, তাকে বিপ্লবী ভাবার কোন কারন আছে বলে মনে হয় না!

তার লেখা অনেক বই জার্মান সরকার পুড়ে পেলেছিল ! তার তত্ত্ব গুলো গেরিলা যুদ্ধের ঊস্কানিমুলক হওয়ার কারনে তা দেশদ্রোহী হিসেবে গন্য হয়!

যুগে যুগে তৈরি সকল মানব মতবাদ একসময় ব্যর্থ হয়েছে , হচ্ছে এবং হতে থাকবে! ইসলামের সাথে মানব মস্তিষ্কের তৈরি অপরিকল্পিত ও অপরিনত মতবাদ কোন দিন টিকে থাকতে পারে নি! বর্তমানে বাংলাদেশ ও কমিঊনিষ্ট ছাগুরা বেনার-সর্বশ্ব হয়ে আছে! সময়ের ব্যবধানে এই কমিঊনিষ্ট বিপ্লবীদের জাদুঘরে গিয়েও খুজে পাওয়া যাবে না! ইনশাল্লাহ! ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হলো কমিঊনিষ্ট আন্দোলন!

বিষয়: বিবিধ

১৪৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File