হিজাবের জন্য হিজরত

লিখেছেন লিখেছেন জনগনমন ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ০৮:৪৮:২২ রাত



হিজাবের জন্য হিজরত! তাও কোন মুসলমান অধ্যুষিত দেশ হতে অমুসলিম সংখ্যঘরিস্ট দেশে। হা, এমনটাই ঘটেছে ডঃ মারভি সাফা কাভাকচি ইসলাম এর ভাগ্যে।

১৯৬৮ সালে তুরস্কের রাজধানি আঙ্কারায় জন্ম নেয়া এই মহীয়সী নারী আঙ্কারা বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাবিদ্যা অধ্যয়নকালে বিশ্ববিদ্যালয় ত্যাগ করতে বাধ্য হন হিজাব পরার অপরাধে! প্রায় একই ভাগ্য বরন করতে হয়েছিল তার মা গুলশেরেন গুলহান কাবাকচিকে। হিজাব পরার জন্য বিশ্ববিদ্যালয়ের চাকুরিতে প্রাপ্য পদোন্নতি হতে বঞ্চিত হতে হয়েছিল। কোরানে হাফেজা মারভি তারপর স্বপরিবারে পারিজমান যুক্তরাষ্ট্রের টেক্সাসে। সেখানে ইউনিভারসিটি অব টেক্সাস থেকে গ্র্যাজুয়েশন করেন সফটওয়ার ইঞ্জিনিয়ারিংয়ে। তারপর বিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয় হতে জনপ্রশাসনে মাস্টার্স করেন। হওয়েল বিশ্ববিদ্যালয় হতে পিএইচডি করেন পলিটিক্যাল সায়েন্সে।

তারপর তুরস্কে ফিরে আসেন, যোগদান করেন রাজনীতিতে। ইস্তানবুলের একটি আসন হতে নির্বাচন করে ডেপুটি(এমপি) নির্বাচিত হন ১৯৯৯ সালে। কিন্তু শপথ গ্রহন অনুষ্ঠানে বামপন্থি ডেপুটিদের বিক্ষোভের মুখে তাকে শপথ নিতে দেয়া হয়নি। পরবর্তীতে কন্সটিটিউশনাল কোর্টে তার ডেপুটি পদ বাতিল করা হয়। তখন তিনি ইউরোপিয়ান মানবাধিকার আদালতে মামলায় 'হিজাব পরার জন্য সংসদ হতে বহিস্কার মানবাধিকার লঙ্ঘন' মামলায় জয়লাভ করেন। তারপর হতে তিনি সারা পৃথিবীতে মুসলিম মহিলাদের মানবাধিকারের বিশেষ করে হিজাবে পক্ষে একজন উচ্চকণ্ঠ বক্তা। সুবহানাল্লাহ, তার বোন রাভজা কাভাকচি হিজাব নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর হিজাব পরে পার্লামেন্টে ২০১৫ সালে ডেপুটির দায়িত্ব পালন করেন।

কোরানে হাফেজা, দুই কন্যার জননী কাভাকচি বর্তমানে জর্জ ওয়াশিংটন ও হাওয়েল ইউনিভার্সিটিতে প্রফেসর পদে কর্মরত। ২০১৩/২০১৪ সালে তিনি 'পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলিম' নির্বাচিত হয়েছেন। এছাড়া তিনি আরও অনেক পদক ও সন্মাননায় ভূষিত হন। তিনি ইউএস কংগ্রেস অন মুসলিম ওয়ার্ল্ড এর একজন উপদেষ্টা। তিনি ছয়টি বই ও অনেক আরটিক্যাল লিখেছেন।

তার পিতা ডঃ ইউসুফ কাভাকচি একজন বিদ্বান ব্যাক্তি, অধ্যাপক ও টেক্সাসের একটি মসজিদের ইমাম। তিনি টেক্সাসের সিনেটের উদ্বোধন করে আলোচিত হন।

আসলে আল্লাহর পথে অবিচল থাকলে আল্লাহই মানুষকে সন্মানিত করেন ও তার জন্য নতুন নতুন রাস্তা খুলে দেন। মারভি কাবাকচি তার জীবন্ত উদাহরন।

১।জীবন্ত এই কিংবদন্তির একটি বক্তৃতার লিঙ্কঃ




২।দেখুন ১৯৯৯ সালে হিজাব পরার জন্য শপথ গ্রহন অনুষ্ঠান হতে বের করে দেয়ার দৃশ্যঃ


বিষয়: বিবিধ

১৬৭৩ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

360290
২৩ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৯:০২
শেখের পোলা লিখেছেন : হাঁ, আল্লাহর উপর যারা নিজেকে সঁপে দিতে পারেন আল্লাহ অবশ্যই তাকে পথ দেখান৷ ধন্যবাদ৷
২৪ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১২:১৪
298587
জনগনমন লিখেছেন : আপ্নাকেও ধন্যবাদ।
360297
২৩ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১০:০৬
তবুওআশাবা্দী লিখেছেন : ডঃ মারভি সাফা কাভাকচি ইসলামের ব্যাপারে একদমই জানতাম না | জেনে অনেক ভালো লাগলো| অনেক ধন্যবাদ লেখাটার জন্য
২৪ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১২:১৮
298588
জনগনমন লিখেছেন : মন্তব্যে উৎসাহ দেয়ার জন্য ধন্যবাদ।
360306
২৩ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১১:৪৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ। তার ত্যাগের ফলেই এখন তুরুস্কে হিজাব পরা যাচ্ছে।
360323
২৪ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০২:১৩
মনসুর লিখেছেন : মাশাআল্লাহ, সুন্দর লিখেছেন। আলহামদুলিল্লাহ, জাজাকাল্লাহু খাইরান। শুভেচ্ছান্তে ধন্যবাদ।

"আসলে আল্লাহর পথে অবিচল থাকলে আল্লাহই মানুষকে সন্মানিত করেন ও তার জন্য নতুন নতুন রাস্তা খুলে দেন। মারভি কাবাকচি তার জীবন্ত উদাহরন।" - ইনশা-আল্লাহ।

মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।
360338
২৪ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০৩:৫০
হতভাগা লিখেছেন : উনি আমেরিকায় গিয়েছেন কি হিজাব পরিধান করতে তুরষ্কের তুলনায় সমস্যা হবে না বিধায় , নাকি আমেরিকার বেতনটা এখানে ফ্যাক্টর হিসেবে কাজ করেছে ?

তার পিতাও কি এই রকম হিজরত করে আমেরিকায় গিয়েছিল ?

সবকিছুতেই শামীম ওসমানের ছায়া দেখতে পাই
360339
২৪ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০৩:৫০
হতভাগা লিখেছেন : উনি আমেরিকায় গিয়েছেন কি হিজাব পরিধান করতে তুরষ্কের তুলনায় সমস্যা হবে না বিধায় , নাকি আমেরিকার বেতনটা এখানে ফ্যাক্টর হিসেবে কাজ করেছে ?

তার পিতাও কি এই রকম হিজরত করে আমেরিকায় গিয়েছিল ?

সবকিছুতেই শামীম ওসমানের ছায়া দেখতে পাই
360514
২৬ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৯:৩৮
আফরা লিখেছেন : খুব ভাল ভালো লাগলো অনেক ধন্যবাদ ।
২৬ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১০:০০
298781
জনগনমন লিখেছেন : মন্তব্যে উৎসাহ দেয়ার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ।
২৬ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১০:১৩
298787
আফরা লিখেছেন : আরো বেশি বেশি লিখুন আমি আছি সব সময় তবে রাজনীতি আর খেলাধুলা ছাড়া ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File