‘মা' ইহার চেয়ে নাম যে মধুর ত্রি-ভূবনে নাই

লিখেছেন লিখেছেন মুহাম্মদ সাদিক হুসাইন ২৮ জানুয়ারি, ২০১৬, ০৬:১৬:১৭ সন্ধ্যা

‘মা’ ছোট্ট একটি শব্দ। এ ছোট্ট শব্দটির ভিতর মনে হয় দুনিয়ার সব মায়া, সব মমতা ও আদর যেন লুকিয়ে আছে। সন্তানের প্রতি মা-জননীর এই মায়া ও মহব্বত আল্লাহপ্রদত্ত এক বিশেষ রহমত। দশমাস দশদিন পেটে ধারণ করে, কষ্টের পর কষ্ট সহ্য করে একজন গর্ভবতী মহিলা যখন সন্তান প্রসব করে তখন সন্তানের প্রথম মুখ দেখতেই তার সব কষ্ট ও যন্ত্রণা মুহূর্তেই দূর হয়ে যায়।

সন্তানের প্রতি মায়ের এমন দয়া ও মমতা কেবল মানবসমাজেই নয়; সকল প্রাণীর মধ্যেই বিদ্যমান। জীব-জন্তু, পশু-পাখি.. জলজ, বনজ.. সবার মধ্যে রয়েছে মায়ের দরদ, জননীর বুকভরা মহব্বত। নিজে না খেয়ে বাচ্চাকে খাওয়ানোর জন্য পাগল হয়ে যায় মা। পাখির ছানাকে কেউ ক্ষতি করতে উদ্যত হলে মা-পাখি অস্থির হয়ে উঠে, সন্তানকে বাঁচানোর জন্য ছটপট করে।

এ জন্য ইসলামে মায়ের মর্যাদা অনেক অনেক বেশি। কিছু কিছু বিষয়ে পিতার চাইতেও বেশি। কারণ মায়েরা আলাদা কিছু কষ্ট সহ্য করেন যা পিতাদের করতে হয় না। মা-জননীর সেই কষ্টের কথা বর্ণনা করে মহান আল্লাহ বলেন, ‘আমি মানুষকে তার মাতা-পিতার প্রতি সদয় ব্যবহারের নির্দেশ দিয়েছি। তার জননী তাকে গর্ভে ধারণ করে কষ্টের সঙ্গে এবং প্রসব করে কষ্টের সঙ্গে, তাকে গর্ভে ধারণ করতে এবং স্তন্য ছাড়াতে লাগে ত্রিশ মাস.. ’ (সূরা আহ্কাফ: ১৫)।

রাহমাতুল লিল আলামিন হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘নিশ্চয়ই আল্লাহ তা‘আলা তোমাদেরকে মায়ের প্রতি সদ্ব্যবহারের তিনবার ওসিয়ত করছেন। অবশ্যই পিতার প্রতিও সদ্ব্যবাহরের ওসিয়ত করছেন। পর্যায়ক্রমে নিকটাত্মীয়দের প্রতি সদ্ব্যবহারেরও আল্লাহ তোমাদেরকে ওসিয়ত করছেন।’ (সুনান ইবনে মা’জা, হাদিস নং ৩৬৬১)। তা হলে বোঝা গেল, মা-জননীর মর্যাদা পিতার চাইতে তিনগুণ বেশি।

কারণ, দুনিয়ার সকল মা এক নিদারুন কষ্ট সহ্য করেন। এক অবর্ণনীয় ব্যথা বরদাশত করেন। এ কষ্ট গর্ভ ধারণের। এ ব্যথা সন্তান প্রসবের। এ কষ্টে কেউ শরিক হয় না। এ বেদনার কেউ অংশীদার হয় না। ভাই-বোন-বান্ধবী.. কেউ না। এমন কি নিজের প্রাণের স্বামীও না। এ কষ্ট সে একাই বয়ে বেড়ায়। একদিন দুইদিন নয়; দীর্ঘ দশমাস দশদিন। অনেক মা তো কষ্ট সহ্য করতে না পেরে সন্তানপ্রসবের সময় মারাও যান। আহা রে মা !

তাই তো শিল্পীর কন্ঠে মায়ের দরদ ফুটে উঠে এভাবে:

আমারই মা, মা জননী, আমারই সুখের ঠিকানা,

কান্নাকে হায়.. আঁচলে লুকায়,

দুঃখকে হায়.. শুধু ভুলে যায়,

সাজাতে আমার আঙ্গিনা।...

বিষয়: বিবিধ

১২৪৬ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

357903
২৮ জানুয়ারি ২০১৬ রাত ০৮:২২
শেখের পোলা লিখেছেন : "মায়ের মতন এত আদর সোহাগ সেতো আর কোন খানে কেহ পাবোকো ভাই"৷
357916
২৮ জানুয়ারি ২০১৬ রাত ১১:২১
আফরা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।
358103
৩১ জানুয়ারি ২০১৬ বিকাল ০৫:৫৩
মুহাম্মদ সাদিক হুসাইন লিখেছেন : ধন্যবাদ আপনাদেরকেও ‌‌‌‌‌‌'আফরা' ও 'শেখের পোলা'

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File