পিতা-মাতার প্রতি সদ্ব্যবহার ও দয়া-২

লিখেছেন লিখেছেন মুহাম্মদ সাদিক হুসাইন ২৩ জানুয়ারি, ২০১৬, ০৪:৪৯:০৫ বিকাল

‘জম্মিলেই মরিতে হয়। অমর কে কোথায় রয়।’ এই হচ্ছে জীবনের এক অমোঘ সত্যকথা। যদিও পথহারা মানুষ কখনো কখনো ভুলে যায়। জাগতিক লোভ-লালসার শিকার হয়ে, পার্থিব ভোগ-বিলাসে ডুবে যদিও কোনো কোনো আদমসন্তান মৃত্যুর বিষয়ে অসেচতন হয়ে পড়ে কদাচিৎ। কিন্তু জীবনের অকাট্য অনিবার্য সত্য হচ্ছে, ‘প্রত্যেক প্রাণীকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।’ (সূরা আলে ইমরান, আয়াত: ১৮৫)

পার্থিব জীবনের জন্য মৃত্যু ধ্বংস, মৃত্যু বিনাশ। সময় যখন ফুরিয়ে যায় মুহূর্তের মধ্যেই সবকিছু করে দেয় সর্বনাশ। দুনিয়ার সবক্ষেত্রে বিতর্ক কিংবা দ্বন্দ্ব থাকলেও, মৃত্যুর বিষয়ে ধার্মিক-অধার্মিক, আস্তিক অথবা নাস্তিক সবাই একমত। পৃথিবীর কোনো চিন্তাবিদ, কোনো বুদ্ধিজীবি এক্ষেত্রে দ্বিমত পোষন করেন না। যারা ইসলামকে মানে না, তেমন ধর্ম-কর্ম করে না তারাও গায় বেদনা বিধুর কন্ঠে: ‘এক মুহূর্তের নাই ভরষা, বন্ধ হবে রং তামাশা, দিন ফুরাইলে.. ..

তবে একজন ঈমানদীপ্ত মানুষের দৃঢ় বিশ্বাস, মৃত্যুর মাধ্যমে সবকিছুই ফুরিয়ে যায় না, শেষ হয়ে যায় না। মৃত্যুর পরও অব্যাহত থাকে কিছু বিষয়। দুনিয়ায় বাহ্যিকভাবে মৃত ব্যক্তির সব কর্মকান্ড সমাপ্ত হলেও, তার সাথে সব সম্পর্কের ইতি ঘটলেও, কিছু কিছু বিষয় রয়ে যায় অনি:শেষ। অনেকটা ‘শেষ হইয়াও হয় না শেষ।’ তার মধ্যে অন্যতম হচেছ, পিতা-মাতার প্রতি সদ্ব্যবহার।

পিতা-মাতা উভয়ই, অথবা তাদের কারও একজনের মৃত্যুর পরও অবারিত থাকে তাদের প্রতি সদ্ব্যবহারের সুযোগ। একজন নেক ও সৎ সন্তানের জন্য এ সুযোগ কয়েকভাবেই হতে পারে। যেমন, তাদের জন্য দুআ করা। মা-বাবা যদি মারা যান, তাহলে তাদের অনুপস্থিতিতেই একজন সন্তান বা সন্ততি তাদের প্রতি এই ভালো ও সৎ ব্যবহারটুকু করতে পারে। তাদের মাগফিরাত, জাহান্নাম থেকে নাজাত এবং জান্নাত লাভের জন্য প্রাণভরে দুআ করতে পারে।

আবু হুরায়রা রা. হতে বর্ণিত। নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘মানুষ যখন মৃত্যু বরণ করে, তার সব আমল বন্ধ হয়ে যায়। তবে তিনটা আমল বন্ধ হয় না। সাদকায়ে জারিয়া, অথবা উপকারী ইলম বা জ্ঞান যার দ্বারা মানুষ উপকৃত হয়, অথবা এমন নেক সন্তান যে তার জন্য দুআ করতে থাকে।’ (মুসলিম, হাদিস নং ১৬৩১)

বিষয়: বিবিধ

১২২৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

357493
২৩ জানুয়ারি ২০১৬ রাত ০৮:০৭
শেখের পোলা লিখেছেন : যথার্থই বলেছেন৷ ধন্যবাদ৷
357508
২৩ জানুয়ারি ২০১৬ রাত ০৯:২৩
আফরা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File