বাস্তবতা ও চিকিৎসাবিজ্ঞানের দৃষ্টিতে পান খাওয়া

লিখেছেন লিখেছেন সত্যের আহ্বান ০৬ সেপ্টেম্বর, ২০১৫, ০৩:৫৫:৪০ দুপুর

পান পাতার কিছু উপকারিতা থাকলেও সুপারী, চুন, জর্দা, খয়ের ইত্যাদির রয়েছে বহু অপকারিতা।

পান খেতে অভ্যস্তরা অনেক সময় পরিষ্কার ঘরে বা দেয়ালে পানের চিপটি (বা পিক) ফেলে। অনেক সময় তাদের কারণে বিছানার চাদরে দাগ পড়ে যায়, বেসিন লালচে হয়ে যায় এবং পরিবেশ নোংরা হয়ে পড়ে।

পান মানুষের স্বাভাবিক খাবারের মধ্যে গণ্য নয়। কারণ

(ক)পশু-পাখি বিভিন্ন উদ্ভিদের কাণ্ড ও পাতা খেলেও মানুষ সাধারণ খায় ফল। অথচ, পান কোনো ফল নয়।

(খ)যে সকল কাণ্ড ও পাতা পশু ও মানুষ উভয়ই খায় সেগুলোও পশু খায় কাঁচা আর মানুষ খায় সেদ্ধ করে। এক্ষেত্রেও পান কিন্তু সেদ্ধ করে খাওয়া হয় না।

(গ)মানুষ সালাদ হিসেবে কাঁচা সবজি খেলেও পান কিন্তু কোনো সালাদ নয়।

পান খাওয়ায় রয়েছে অনেক ধরনের ক্ষতি। যেমন:

১.পান খেলে মানুষের দাঁতের রং কুৎসিত হয়ে নষ্ট হয়ে যায়। যিনি পান খেয়ে থাকেন তিনি শত চেষ্টা করেও দাঁতকে পরিচ্ছন্ন রাখতে পারেন না।

২.অনেকে পানের সাথে পচা বা মজে যাওয়া সুপারি খায়, যার গন্ধ প্রায়ই মানব বিষ্ঠার চেয়েও বেশি খারাপ। সুপারিসহ পান খেলে মুখের ক্যান্সার হতে পারে। সুপারির উত্তেজক পদার্থকে নিকোটিনের সঙ্গে তুলনা করা যায়।

৩.যারা পানের সঙ্গে তামাক জাতীয় দ্রব্যাদি (জর্দা) গ্রহণ করেন, তাদের সাধারণের চেয়ে ৫ গুণ বেশি মুখে ক্যান্সার হওয়ার আশংকা থাকে। জর্দা বিষাক্ত, তাই এতে যতো সুগন্ধি মেশানোই হোকনা কেনো তা জীবনের সৌরভ ধীরে ধীরে কমিয়ে আনে।

৪.অতিরিক্ত চুন জিহ্বাকে পুড়িয়ে ফেলে এবং জিহ্বার স্বাদ গ্রহণ প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করে। চুন পিত্তথলিতে পাথর তৈরিতে সহায়তা করে। চুন খেলে চোখের মণি সংকুচিত হতে পারে। পানে বেশিমাত্রায় চুন খেলে দাঁতেরও ক্ষতি হয়।

৫.পানের সঙ্গে বেশি খয়ের খেলে ফুসফুসে ইনফেকশান হয়। খয়ের মুখের অভ্যন্তরের আবরণীকে সংকুচিত করে।

পান খাওয়া মানেই অপব্যয় ও অনর্থক কাজ- যা পরিহার করা উচিত।

ধুমপায়ী ব্যক্তিরা তামাকের পাতা খায় পুড়িয়ে ধোয়া করে, আর (জর্দাসহ) পান খাওয়া মানুষ তামাক খায় সরাসরি। এ বিচারে পানের জর্দার ক্ষতি ধুমপানের চেয়েও মারাত্মক।

বিষয়: বিবিধ

১৬৫০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

339966
০৬ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:২১
শেখের পোলা লিখেছেন : আয়ূর্বেদে পান ও পরিমিত চূনের অনেক উপকারিতার কথা বলা আছে তবে সুপারী খয়ের ও তামাক অবশ্যই পরিত্যাজ্য। ধন্যবাদ৷
342585
২০ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:২৯
সত্যের আহ্বান লিখেছেন : আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File