হ্যাকিং‬ এর কবলে আমি

লিখেছেন লিখেছেন রফিক খন্দকার ০৫ জানুয়ারি, ২০১৬, ০১:২৪:৪৫ রাত

আজকে আমার একটা খুব বাজে অভিজ্ঞতা হল। রাত সাড়ে দশটার দিকে আমার ব্যাক্তিগত কম্পিউটার হ্যাকিং এর শিকার হয়। যতদূর বুজতে পেরেছি ভারতীয় কোন হ্যাকিং গ্রুপ এমন বাজে কাজটি করছে আমার সাথে। কারন মোবাইল নাম্বার টি "টাটা ডোকমোর" ছিল। বাংলাদেশী ও হতে পারে।

আমি এক জুনিয়র ফ্রেন্ডের সাথে "টিম ভিউওার" দিয়ে কাজ করছিলাম। সে আমাকে কিছু কাজ "টিম ভিউওার" দিয়ে শেখাচ্ছিল। এর মাঝেই সম্ভবত কোন পিসিং পদ্ধতিতে তার কম্পিউটারে ফাদ পাতা হয়। সে হয়ত একসেপ্ট করেছে। আমরা আলাপ করছিলাম মোবাইল দিয়ে স্কাইপি করে আর কাজ করছিলাম পিসি তে। সে একবার বলল আমাদের কথা মনে হয় রেকর্ডিং হচ্ছে। আমি বললাম সমস্যা নাই কারন আমারা এমন কোন আলাপ করছি না যে যেটা সরকারের কাছে নিরাপত্তার বাধা মনে হবে। তারপরে সে অনেক চেষ্টা করেও আমার পিসি তে ঢুকতে পারছিলনা। এরপরে "এমি অ্যাডমিন" নামে আরেকটা সফটওয়্যার নামিয়ে চেষ্টা করছিলাম কিন্তু কাজ হচ্ছিল না।

পরে খেয়াল করলাম আমার পিসির মাউস নিজে নিজেই চলছে, এখান থেকে ওখানে যায় একটা ওপেন করে একটা ক্লোজ করে। আমি ভাবছি আমার সেই জুনিয়র ফ্রেন্ড এটা করতেছে। ও বলতেছে যে সে ঢুকতে পারছে না আমার পিসি তে।

তাহলে মাউস চলে কেন? আমি আবার ভাবলাম হয়ত নেট স্লো থাকার কারনে অর আগের করা কাজ গুলো এখন রিপিট হচ্ছে। আমি উল্টা ওকে স্কাইপিতে মোবাইল ব্যাক ক্যামেরা দিয়ে দেখালাম যে আমার পিসি তে মাউস আপনা আপনি রান হচ্ছে। কারসার ফাইলে ফাইলে ঘুরে বেরায়। ও বলল আমি তো ঢুকতেই পারছি না।

আমি মাউস দিয়ে কারসার টানি একদিকে হ্যাকার কারসার টানে আরেকদিকে। এরকম টানা হ্যাচরা চলছে। এর মাঝে দেখি ডেক্সটপে থাকা আমার মিসেসের একটা ছবি ওপেন করছে আমি আবার কাটি। তারপর বিভিন্ন ফোল্ডারে খুজে খুজে দেখে। আমি তখনও বুঝিনাই যে আমি হ্যাকিং এর শিকার হয়েছি।

এরপর খেয়াল করলাম বার বার নোট প্যাড ওপেন হয়। আর কি যেন লিখা আসে। আমি প্রথমে পাত্তা দেই নাই। পরে দেখি একটা মেসেজ লিখা হচ্ছে বারবার। যার বাংলা হল "আপনার পিসি লক করা হয়েছে, আনলক করতে হলে এই নাম্বারে ফোন করুন। টাটা ডোকমোর একটা নাম্বার দেয়া।

এবার বিষয়টা আমার মাথায় এল যে আমি কোন বিপদে পরেছি। আমার কাছে আমার কম্পিউটারের নিয়ন্ত্রন নাই।

তারাতারি সব কেটে দিয়ে দেখলাম কালো স্ক্রিনে পাসওয়ারড চায়। আমি কোন পাসওয়ারড দিয়ে চালাতাম না। তারপরও পাসওয়ারড চায়। তার মানে ওদের ফোন করে টাকা দিয়ে পাসওয়ারড নিতে হবে। এজন্যই ওরা নাম্বারে কল করতে বলেছিল। না দিলে পিসি ওপেন করতে দিবে না অথবা ভেতরের ফাইল নিয়ে ব্লাক মেইলিং করবে। আমার জুনিয়র ফ্রেন্ড বলল তারাতারি রিস্টার্ট দিতে।

আমি এবার পিসি রিস্টার্ট দেই, রিস্টার্ট হবার পর পিসি উইন্ডোজের নরমাল মোড অথবা রিপেয়ার মোডে ওপেন হবার পারমিশন চায়। আমি রিপেয়ার মোডে ওপেন করি। । পরে আবার রিস্টার্ট দিয়ে নরমাল মোডে ওপেন করি। এবার পিসি অন হয়। ভয়ে ভয়ে নেট কানেক্ট করি কানেক্ট ও হয়। চালাতে পারছি এখন। তবে ডাউনলোড করা কোন সফট বা কোন কিছু নাই। সব ফাকা।

এখন একেবারে নতুন পিসির মত ওপেন হচ্ছে। জানিনা কোন ব্যাক্তিগত ফাইল চুরি করেছে কিনা হ্যাকাররা। তবে ঝামেলায় ফেলে দিয়েছিল ঠিকই। আমার পিসিতে কিছু পারিবারিক ছবি আর কিছু ভয়েস রেকর্ডিং ছাড়া বাকি গুলো দামি কিছু না।

ঠিক আমাকে ওরা কেন ওদের টার্গেটে ফেলল সেটাই ভাবছি। আমি কি খুব বড়লোক নাকি খুব কেউ কেটা গোছের কেউ? প্রথমবার নিজেদের বুদ্ধিতেই বেচে গেলাম।

তবে সবাই সাবধান। এরকম অবস্থায় পরলে নেট কেটে দিয়ে পিসি রিস্টার্ট দিয়ে চেষ্টা করে দেখুন।

সাবধানে থাকুক আপনার পিসি আর ডুকুমেন্টস।

বিষয়: বিবিধ

১৩১৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

356180
০৫ জানুয়ারি ২০১৬ দুপুর ০৩:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : টিম ভিউয়ার এর সাথে সম্ভবত রিমোট একসেস এর কোন সফটওয়ার ঢুকে গেছে। উইনডোজ রিলোড করুন। আর সব নেট বেইজ পাসওয়ার্ড দ্রুত বদলে দিন। পাসওয়ার্ড এর রেকর্ড টেম্পরারি ফোল্ডার এ থেকে যায়।
356253
০৬ জানুয়ারি ২০১৬ রাত ০১:৪৯
রফিক খন্দকার লিখেছেন : ধন্যবাদ,টিম ভিউয়ার এর নিরাপত্তা এত দুর্বল ভাবি নাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File