রিলিজিয়াস‬ সার্কাস

লিখেছেন লিখেছেন রফিক খন্দকার ০৬ নভেম্বর, ২০১৫, ১২:৪৪:২৭ রাত

দীপক। আমার বন্ধু গোছের মানুষ। বয়স আমার মতই। ও পেশায় একজন নরসুন্দর। আমি প্রায় ১২ বছর ধরে অর কাছেই চুলা কাটাই সেভ করি। ওর দোকানে প্রায়ই আড্ডা মারি চা টা খাই। আজো আড্ডা মারলাম অনেক ক্ষণ অর দোকানে।

হঠাৎ করে খেয়াল করলাম, ওর দোকানের দেয়ালে একটা তাবিজ টাইপের জিনিস ঝোলানো। ভাল করে খেয়াল করে দেখি পুরো টাই আরবি হরফে লেখা। মাঝখানে কিছু হিন্দি আর নামটা বাংলায়।

দীপক হিন্দু ধর্ম প্র্যাকটিস করে, মানে ও হিন্দু। কিন্তু একটা বিষয় খেয়াল করুন ওর তাবিজটা কিন্তু আরবি হরফে লিখা। বিভিন্ন কোডে লিখা। এগুলো গোপন কিছু লিখার পদ্ধতি। এর অর্থ যে লিখেছে সেই জানে, আমাদের পক্ষে অর্থ উদ্ধার করা সম্ভব না।

ও বিশ্বাস করে যে এটা মঙ্গলজনক, দোকানের আয় রোজগার বাড়বে বরকত হবে। যদিও হিন্দু হিসেবে আরবি হরফে লিখা তাবিজ ব্যাবহার করার কথা নয় তবুও ও করে। এটাই হচ্ছে বিশ্বাস, এটাই সম্মান। ও অন্য ধর্মের এই হরফ বা বানীকে সম্মান করে শ্রদ্ধা করে। এখানে ধর্ম কোন বাধা নয় । এ জন্যই খুব যত্ন করে দোকানের দেয়ালে ঝুলিয়ে রাখছে।

তাবিজটি ও লিখে দিয়েছে দীপকের এক আত্মীয় যে নিজেও একজন হিন্দু। সে নিজে জেনে শুনেই লিখেছে।

সমাজের নিম্নবিত্তের হিন্দু মুসলমান বৌদ্ধ খ্রিষ্টান আবার উচ্চ বিত্তের হিন্দু মুসলমান বৌদ্ধ খ্রিষ্টান দের মধ্যে কোন দেয়াল নেই নেই কোন ফারাক। যত সমস্যা মধ্যবিত্ত আর অরধশিখিত হিন্দু মুসলমান বৌদ্ধ খ্রিষ্টান দের মাঝে। এদের সবচেয়ে এলারজি বেশি। জাত পাত হিংসা লোভ ইগো অনেক বেশি। আর একারনেই সমাজের সমস্যা গুলো কোন ভাবেই থামানো যাচ্ছে না।

তো আমার এখান থেকে কি শিখলাম ????????

বিষয়: বিবিধ

১১০৯ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

348648
০৬ নভেম্বর ২০১৫ রাত ১২:৪৯
রফিক খন্দকার লিখেছেন :
348649
০৬ নভেম্বর ২০১৫ রাত ১২:৪৯
রফিক খন্দকার লিখেছেন :
348650
০৬ নভেম্বর ২০১৫ রাত ০১:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই তাবিজ তো আসলে কোন কাজই করেনা!! ইসলামে এটি সম্পুর্ন নিষিদ্ধ একটি কাজ। এতে কোন অসম্প্রদায়িকতাও প্রমান হয়না।
348660
০৬ নভেম্বর ২০১৫ সকাল ০৬:০৯
আনিসুর রহমান লিখেছেন : মাইনাস
348669
০৬ নভেম্বর ২০১৫ সকাল ০৯:১৩
হতভাগা লিখেছেন : সবকিছুর মূলে হচ্ছে ব্যবসায় লাভ করা ।

সংখ্যাগরিষ্ট মুসলমানদের দেশে মুসলমান কাস্টমার পেতে দীপকেরা যে ধান্ধা করে সংখ্যাগরিষ্ঠ হিন্দুদের দেশে তাই করে শাহরুখ সালমানেরা
348730
০৭ নভেম্বর ২০১৫ রাত ০১:০৩
রফিক খন্দকার লিখেছেন : এই বিষয় গুলো আসলে দৃষ্টি ভঙ্গির ব্যাপার। যে যেই দৃষ্টিতে দেখে। তাবিজ ইসলামে এটি সম্পুর্ন নিষিদ্ধ একটি কাজ, অথচ হাজার হাজার বছর ধরে এই তাবিজ ইস্লামিস্ট রা দিয়ে আসছে আবার কেউ গ্রহণ করছে। তাহলে এটা কোন ইসলাম থেকে এল সেটাই প্রশ্ন। আর দিপক এটা লোক দেখানোর জন্য রাখেনি। কেউ কাছ থেকে না দেখলে এটা একটা কাগজ মনে হবে। আমি রীতিমত চেয়ারের উপরে দাড়িয়ে জুম করে ছবিটা নিয়েছি। তারপর বুজতে পেরেছি যে এটা আরবি হরফ। তাবিজ কাজ করে কি করে না এটা প্রমান করা যায় না। বিষয়টা কিন্তু তাবিজের পারফরমেন্স নিয়ে নয়। বিষয়টা হচ্ছে অন্যের ধর্মের উপর শ্রদ্ধা নিয়ে। দীপকের মত দরিদ্র আর নিম্নবর্ণের হিন্ধুদের কাছে দাড়ি কিংবা টিকি কোন সমস্যা নয়। এইগুলো সমস্যা হয় মধ্যবিত্ত শ্রেণির কাছে। আমি এটাই বোঝাতে চেয়েছি। সবাইকে ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File