গাছের ডাল-পালা বিস্তার হয়ে এখন ফল দিতে শুরু করেছে

লিখেছেন লিখেছেন মুহাম্মদ হাফিজুর রহমান ১৯ সেপ্টেম্বর, ২০১৫, ০৩:১৪:৪০ দুপুর



এ মাসের প্রথম দিকে সদরঘাট থেকে বাসে উঠেছি যাত্রাবড়ি যাওয়ার জন্য। বাসে অল্প কয়েকজন চাকুরীজীবী/ব্যবসায়ী এবং মধ্য বয়স্ক যাত্রী ব্যতীত অধিকাংশই ছিল পুরান ঢাকার একটি কলেজের ছাত্র-ছাত্রী। বাসের মধ্যে তাঁদের হৈ হুল্লোর, চিৎকার আর অনবরত বকবকানিতে অন্য সব যাত্রীদের মানসিক দুরাবস্থা টের পাচ্ছিলাম। যার ভুক্তভোগী আমিও। ছেলে-মেয়েগুলোর বাসে একত্রে বসা, কথা বলা, একজন আর এক জনের গায়ের উপর লুটিয়ে পড়া, কেউ কারো গালে হাত বুলিয়ে দেয়া, এমন সব কর্মকান্ড তারা করছিল যা অসহ্য। বাসের অন্য সব যাত্রীরা যেন দেখেও না দেখার ভান করে বসে আছে। ওদের এ ধরণের আপত্তিকর আচরণের প্রতিবাদ করে অপমানিত হওয়া ব্যতীত আর কোন পথ খোলা নেই, বুঝতে পেরেই সম্ভবত সবাই চুপচাপ সব সহ্য করছে। ডিজিটাল বাংলাদেশের আধুনিক ধর্মনিরপেক্ষ শিক্ষা ব্যবস্থার ফল কি আমরা পেতে শুরু করেছি?

গতকাল ঢাকার একটি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষকের সাথে কথা হচ্ছিল তিনি বললেন, একদিন এক ছাত্রী বিচার নিয়ে এসেছে অন্য এক ছাত্র তার হাতের আঙ্গুল ভেঙ্গে দিয়েছে, একটু পরেই ঐ ছাত্র এসে হাজির সে তার হাত দেখিয়ে বললো ‘দেখেন স্যার ও আমার হাতে কমাড় দিয়ে রক্ত বের করে দিয়েছে।’ ঐ শিক্ষক বললেন, এবার বলেন, কাদেরকে পড়াবো আর কাঁদের বিচার করবো? এ ধরনের ঘটনা স্কুলে প্রায়ই ঘটছে। একজন ছাত্র আর একজন ছাত্রীর হাত ধরাই শুধু নয় মাঝে মাঝে আরো আপত্তিকর অবস্থায় আমরা রাস্তা-ঘাটে দেখি।

দিনে দিনে নৈতিকতরা বাধন শিথীল হচ্ছে। ধর্মনিরপেক্ষ শিক্ষা ব্যবস্থায় একদল আদর্শহীন মানুষ তৈরী এবং তার ফল জাতি খুব শীঘ্রই পেতে শুরু করেছে।  

বিষয়: বিবিধ

১০৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File