ধনীদরে ধনের পোদ্দারি : তাও আবার ধর্ম ব্যবসা!!!

লিখেছেন লিখেছেন নিভৃত ভাবুক ১০ জুলাই, ২০১৫, ০৯:৫৮:৫০ রাত



ইসলাম ধর্মের প্রধান পাঁচটি স্তম্ভের চতুর্থটি হলো যাকাত। মূলত ধনীদের সম্পদে গরীবের অধিকার রয়েছে বলতে যে সম্পদের কথা বলা হয়েছে তা হলো যাকাত। আর সামাজিক ধর্ম, মানবতার ধর্ম হিসেবে ইসলামের শ্রেষ্টত্ব এখানেই।

যা হোক মূল আলোচনায় ফেরা যাক --

প্রতি বছরই দেখা যায় দেশের বিভিন্ন স্হানে ধনী ব্যক্তিগণ মাইকিং করে, পোষ্টারিং করে,এছাড়া আরও বিভিন্ন মাধ্যমে প্রচার-প্রসারের মাধ্যমে গরীবদের মাঝে শাড়ি-লুঙ্গি বিতরণ করেন। যাকাতের শাড়ি-লুঙ্গি বিতরণ অতি ভালো কাজ নি:সন্দেহে, যদিও দানের বিধান হলো (ডান হাতে দান করলে বাম হাত জানতে না পারা) যা হোক এ বিষয়ের জন্য পরকালে ঐ ব্যক্তিই দায়ী থাকবেন কিন্তু প্রশ্নটা অন্যখানে তা হলো যাকাতের শাড়ি-লুঙ্গি কেন এত নিম্নমানের হবে!!

এটা গরীব মানুষের সাথে এক প্রকার প্রহসন নয়কি?

আজকাল একপ্রকার ব্যবসায়ীরা বিষয়টাকে কেন্দ্র করে ব্যবসায় নেমে পড়েছে। মার্কেটের বিভিন্ন অলি গলিতে একটু সতর্ক দৃষ্টি ফেললেই চোখে পড়ে ব্যনারে বড় বড় করে লেখা “ এখানে সস্তা দামে যাকাতের শাড়ি-লুঙ্গি পাওয়া যায়!!!!!!! কিন্তু কেন?

প্রতি বছর এই নিম্ন মানের শাড়ি-লুঙ্গি নেওয়ার জন্য ছিন্নমূল মানুষের মাঝে হুড়োহুড়ি পড়ে যায়। শাড়ি-লুঙ্গি দেওয়ার ব্যপারে কোন শৃঙ্খলা না থাকায় “কিয়ামতের দিন ইয়া নাফসি ইয়া নাফসির ন্যায়” একজন আর একজনকে মাড়িয়ে এই নিম্ন মানের শাড়ি-লুঙ্গি নেওয়ার প্রতিযোগিতায় নামে! আর যার ফলে দেখা দেয় বিশৃঙ্খলা, আর বিশৃঙ্খলাই তো দুর্ঘটনার জন্ম দেয় । সুতরাং ফলাফল যা হবার তাই, দুই টাকার শাড়ি-লুঙ্গি নিতে গিয়ে অনেকেই নিজের জীবনকে বিপদের মুখে ঠেলে দেন আবার অনেকে তো জীবনটাই খুইয়ে বসেন।

সমাজের এসব তথাকথিত ধনিদের নাম-ধাম কেনার এই গর্হিত বাসনাই আজ বিশ্বের দরবারে ইসলামের শ্রষ্ঠত্ব ক্ষুন্ন হওয়ার অন্যতম কারণ হয়ে দাড়িয়েছে।

ইসলামের শ্রেষ্ঠত্ব রক্ষায়, মানবতার মুক্তির নিমিত্তে এবং সামাজিক বৈষম্য দূরীকরণে আমাদের এগিয়ে আসা এখন সময়ের দাবী। আর এ ব্যাপারে মুখ্য ভূমিকা পালনের দায়ভার যুব সমাজের উপরই বর্তায়। তাই আসুন আমরা সকলে হাতে হাত রেখে এহেন ঘৃন্য প্রথার বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলি।

বিষয়: বিবিধ

১১০৭ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

329484
১০ জুলাই ২০১৫ রাত ১০:৫৪
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : এটা ছাওয়াবের চেয়ে নির্ঘাত ধনের বাহাদুরি ছাড়া আর কিছুই নয়। এই যাকাত কোনো কাজে আসবে না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File