যাকাতের শাড়ি নিয়ে এত প্রহসন কেন???

লিখেছেন লিখেছেন নিভৃত ভাবুক ০১ জুলাই, ২০১৫, ০১:১৬:৩৮ রাত



ইসলাম ধর্মের প্রধান পাঁচটি স্তম্ভের চতুর্থটি হলো যাকাত। মূলত ধনীদের সম্পদে গরীবের অধিকার রয়েছে বলতে যে সম্পদের কথা বলা হয়েছে তা হলো যাকাত। আর সামাজিক ধর্ম, মানবতার ধর্ম হিসেবে ইসলামের শ্রেষ্টত্ব এখানেই।

যা হোক মূল আলোচনায় ফেরা যাক, আর তা হলো-যাকাতের শাড়ি এত সস্তা কেন?

প্রতি বছরই দেখা যায় দেশের বিভিন্ন স্হানে ধনী ব্যক্তিগণ মাইকিং করে, পোষ্টারিং করে,এছাড়া আরও বিভিন্ন মাধ্যমে প্রচার-প্রসারের মাধ্যমে গরীবদের মাঝে শাড়ি বিতরণ করেন। যাকাতের শাড়ি বিতরণ অতি ভালো কাজ নি:সন্দেহে, যদিও দানের বিধান হলো (ডান হাতে দান করলে বাম হাত জানতে না পারা) যা হোক এ বিষয়ের জন্য পরকালে ঐ ব্যক্তিই দায়ী থাকবেন কিন্তু প্রশ্নটা অন্যখানে তা হলো যাকাতের শাড়ি কেন এত নিম্নমানের হবে?? এটা গরীব মানুষের সাথে এক প্রকার প্রহসন নয়কি?

আজকাল একপ্রকার ব্যবসায়ীরা বিষয়টাকে কেন্দ্র করে ব্যবসায় নেমে পড়েছে। মার্কেটের বিভিন্ন অলি গলিতে একটু সতর্ক দৃষ্টি ফেললেই চোখে পড়ে ব্যনারে বড় বড় করে লেখা “ এখানে সস্তা দামে যাকাতের শাড়ি পাওয়া যায়!!!!!!! কিন্তু কেন?

প্রতি বছর এই নিম্ন মানের শাড়ি নেওয়ার জন্য ছিন্নমূল মানুষের মাঝে হুড়োহুড়ি পড়ে যায়। শাড়ি দেওয়ার ব্যপারে কোন শৃঙ্খলা না থাকায় “কিয়ামতের দিন ইয়া নাফসি ইয়া নাফসির ন্যায়” একজন আর একজনকে মাড়িয়ে এই নিম্ন মানের শাড়ি নেওয়ার প্রতিযোগিতায় নামে! আর যার ফলে দেখা দেয় বিশৃঙ্খলা, আর বিশৃঙ্খলাই তো দুর্ঘটনার জন্ম দেয় । সুতরাং ফলাফল যা হবার তাই, দুই টাকার শাড়ি নিতে গিয়ে অনেকেই নিজের জীবনকে বিপদের মুখে ঠেলে দেন আবার অনেকে তো জীবনটাই খুইয়ে বসেন।

সমাজের এসব তথাকথিত ধনিদের নাম-ধাম কেনার এই গর্হিত বাসনাই আজ বিশ্বের দরবারে ইসলামের শ্রষ্ঠত্ব ক্ষুন্ন হওয়ার অন্যতম কারণ হয়ে দাড়িয়েছে।

ইসলামের শ্রেষ্ঠত্ব রক্ষায়, মানবতার মুক্তির নিমিত্তে এবং সামাজিক বৈষম্য দূরীকরণে আমাদের এগিয়ে আসা এখন সময়ের দাবী। আর এ ব্যাপারে মুখ্য ভূমিকা পালনের দায়ভার যুব সমাজের উপরই বর্তায়। তাই আসুন আমরা সকলে হাতে হাত রেখে এহেন ঘৃন্য প্রথার বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলি।

বিষয়: বিবিধ

৯৪৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

328219
০১ জুলাই ২০১৫ রাত ০৮:৩১
শেখের পোলা লিখেছেন : নামে নিজেকেই প্রচার করতে চায়৷ আর জাকাত বা দান খয়রাত তখনই সঠিক হবে যখন তা,-'লানতানালুল বির্রা হাত্তা তুনফিকু মিম্মা তুহিব্বুন'৷ যতক্ষন না তোমার প্রীয় বস্তুকে দান করবে কোন সুফল পাবেনা৷ ঐ সস্তা শাড়ী নিজেদেরও পরতে হবে অথবা তারা নিজেরা যা পরে তেমনটি দান করবে৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File