ঈদ আসে না তাদের তরে যারা পরেছে নতুন বেশ

লিখেছেন লিখেছেন ওসমান গনি ১৫ জুলাই, ২০১৫, ০১:১৪:৪৫ দুপুর

সুপ্রিয় সম্মানিত বন্ধুরা কেমোন আছেন ? ভাল থাকুন,সুস্থ থাকুন। সকল বন্ধুদের জানাই ঈদ মোবরক। এই দেখতে দেখতে মহিমান্বিত রমযান ও তার আলোকিত ক্বদরের রাত আমাদের কাছ থেকে প্রায় বিদায় নিয়ে গেছে। রমযানের কদর যথাযথভাবে দিতে পেরেছি আমরা বলতে পরেবো না। তারপরও বলবো আলহামদুলিল্লাহ। হে আল্লাহ দয়া করে বার বার এই রমযানের সাথে আমাদের যোগাযোগ করিয়ে দিও।ফি বছর দিও।যুগ যুগ ধরে দিও। আমরা তোমার প্রতি বিনম্র চিত্তে কৃতজ্ঞ থাকবো।

প্রকৃত অর্থে ঈদ আসে নাই তাদের তরে যারা পরেছে নতুন বেশ। ঈদের আনন্দ কাদের সাথে ভাগাভাগি করবেন ? সমাজে অনেক দুঃখী মানুষ আছে যাদের দুবেলা ভাল করে খাবার জুটেনা,নুন আনতে পানতা ফুরায়। আবার একদল আছেন যারা মানব সৃষ্ট জমিনি বলায় জর্জরিত। আবার অনেকে আছেন যাদের ঘরে ছেলে,স্বামী, বাপ,বেটা কিংবা নিকটাত্মীয় কোনো না কোনো ভাবে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হয়েছে ,পংগুত্ব বরণ করেছে,গুম হয়েছে অনেকে। তাদের ঘরে তো কান্নার রোল থামে না। তারা কি ঈদ পালন করবে? রোগে শোকে আক্রান্ত মানবকুলের সংখ্যাও কি কম? অত্যাচার নিপিড়নের শিকার হয়ে বাড়ী ঘর হারিয়ে খোলা আসমানের নীচে বাস করছে অথবা পালিয়ে বেড়াচ্ছে কত মানুষ তারও কি কোনো ইয়ত্তা আছে ? তাদের আবার কিসের ঈদ?

শক্তিমান লোকেরা ঈদ পালন করবে মহাসমারোহে এটা তো স্বাভাবিক।এদের সন্তানদের, বউ বেটিদের চাহিদার অন্ত নেই। দামী বাজারগুলো সরগরম করে রেখেছে ওদের বউ বাচ্ছারা। বুকে হাত দিয়ে কি বলতে পারবেন কয়জন আছেন বৈধ পন্থায় আয় করে রাতারাতি এত বড় লোক হয়ে গেছেন ? ডান হাতে, বাম হাতে কলা পাতার মত টাকা উড়াচ্ছেন? আপনাদের সম্পর্কে হয়তো মানুষ সামান্যই জানে, যারা জানে তারা বলবে না ওরা তো চোরে চোরে মাসতুত ভাই।আবার অনেকে জানলেও জীবনের ভয়ে মুখ খুলবে না ।

প্রিয় ভাইসব হিসাব-নিকাশ কিন্তু আকাশীয় দফ্তরে অনেক আগের থেকেই শুরু হয়ে গেছে। খবর আছে কি তার? আল্লাহর কথা মত তিনি ভাল-মন্দের জররা জররা হিসাব নিবেন। সতরাং নিজেদের অবৈধ কাজ-কর্ম ,আয়-রোজগার সম্পর্কে সকলের সতর্ক থাকা উচিৎ। শুধু নিজেদের পছন্দের লোকদের বেছে বেছে মানবাধিকার নিয়ে কথা না বলে সকল মানুষের কথা চিন্তা করা ঈমানী দায়িত্ব।

মনে রাখতে হবে হক্কুল ইবাদ তথা বান্দার হক যারা নষ্ট করেছে ও যাদের নষ্ট করেছে তদের কাছ থেকে মাফ চেয়ে নিতে হবে অথবা তার হক পূরণ করে দিতে হবে। নইলে নিস্তার নাই। এই একটা কাজের জন্য হাজারো ভাল কাজ করার পরও জাহান্নামে যেতে হবে।

আসুন নিজেদেরকে রমযানের এ পুত: পবিত্র দিনে শুদ্ধতার পথে পরিচালিত করার জন্য অংগীকারাবদ্ধ হই। আর এবারের ঈদে এটিই সকলের শপৎ হোক এ আশাবাদ ব্যক্ত করছি। দুঃখী মানুষগুলোর সাথে দুঃখ ভাগাভাগি করতে না পারলেও তাদের প্রতি সহানুভুতিশীল হই, অন্তত তাদেরকে অত্যাচারের হাত থেকে রক্ষা করি।আমিন।

বিষয়: বিবিধ

১০৪৪ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

330081
১৫ জুলাই ২০১৫ দুপুর ০৩:০৬
না বলা কথা লিখেছেন : অনেক ধন্যবাদ
330087
১৫ জুলাই ২০১৫ দুপুর ০৩:৪৩
ওসমান গনি লিখেছেন : অনেক ধন্যবাদ
330140
১৫ জুলাই ২০১৫ রাত ১১:৫৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File