বিশ্বের সবচেয়ে ভয়ংকর বিপদজনক রাস্তাগুলো

লিখেছেন লিখেছেন মুসলমান ১০ আগস্ট, ২০১৫, ০২:০৭:১৯ দুপুর

রাস্তাপথে চলতে গেলে বিশেষ করে যদি গাড়িতে করে যেতে হয়, তাহলে সিট বেল্ট বেঁধে, ট্রাফিক নিয়ম মেনে, কম গতিতে গাড়ি চালালেই আর কোনও সমস্যা হওয়ার নয়।

তবে যদি কোন পাহাড়ি রাস্তায় চলতে হয় সেই ক্ষেত্রে মনের মধ্যে একটু ভয় লাগারই কথা। এছাড়া পাহাড়ি রাস্তায় চলতে গেলে নানান বিপদের সম্মুখীন হতে হয়।

বিশ্বের এমন কিছু বিপদজনক ভয়ংকর রাস্তা রয়েছে, যেখানে ড্রাইভাররা গাড়ী চালানোর আগে চিন্তা-ভাবনা করেন গাড়ী চালাবেন কি না। আসুন দেখে নিই বিশ্বের সবচেয়ে বিপদজনক রাস্তাগুলো।



১. ট্রান্স সাইবেরিয়ান হাইওয়ে, রাশিয়া: সাত হাজার মাইল লম্বা এই রাস্তাটি মস্কো থেকে শুরু হয়ে ইয়াকুটস্কে গিয়ে শেষ হয়েছে। বর্ষার সময়ে এই রাস্তায় চলাচল খুবই বিপদজনক।



২. ট্রান্সফাগারসন, রোমানিয়া: ৫৬ মাইল দীর্ঘ এই রাস্তাটিতেও পদে পদে রয়েছে বিপদসঙ্কুল হেয়ারপিন বাঁক।



৩. জোজি লা পাস, ভারত: পাহাড় কেটে তৈরি করেছে এই রাস্তাটি। পদে পদে রয়েছে ভয়ঙ্কর বিপদ। তীব্র হাওয়া ও তুষারপাত এই এলাকায় গাড়ি চালানো অসম্ভব করে তোলে।



৪. তোরোকো জর্জ, তাইওয়ান: পাহাড়ের গা ঘেঁষে যাওয়া এই রাস্তাটি বড় পাথর কেটে তৈরি হয়েছে। কিছুটা পর পরই অন্ধ বাঁক রয়েছে এই রাস্তায়। বছরে অন্তত চারবার সাইক্লোন হয় এই এলাকায়। একইসঙ্গে ধস নেমে বিপদ নেমে আসে রাস্তায়।



৫. স্তেলভিও পাস, ইতালি: এই হাইওয়ে রাস্তাটি আল্পস পর্বতের মধ্য দিয়ে গিয়ে ইতালির লোম্বার্দি এলাকাকে অস্ট্রিয়ার সঙ্গে জুড়েছে। নৈগর্সিক সৌন্দর্য অসাধারণ হলেও এই রাস্তায় ৪৮ টি হেয়ারপিন বাঁক রয়েছে যা একে আরও ভয়াবহ করে তুলেছে।



৬.স্কিপার্স ক্যানিয়ন, নিউজিল্যান্ড: কিউই গাড়ি বিক্রেতারা স্কিপার্স ক্যানিয়নে দুর্ঘটনাগ্রস্ত গাড়ির ইনস্যুরেন্স কাভার করে না। এতটাই ভয়ঙ্কর এই ১৩ মাইল রাস্তা।



৭.সিচুয়ান-তিব্বত হাইওয়ে: চিন ও তিব্বতের মাঝখানে অসাধারণ সুন্দর এই রাস্তাটি চিনের সাংহাইয়ে শুরু হয়ে ৩৪০০ মাইল গিয়ে শেষ হয়েছে তিব্বতে। এই রাস্তার পদে পদে রয়েছে হেয়ারপিন বাঁক যা এটিকে ভয়ঙ্কর করে তুলেছে।



৮. নর্থ ইয়ুঙ্গাস রোড, বলিভিয়া: বলিভিয়ার ৪০ মাইল দীর্ঘ এই রাস্তাটি ‘ডেথ রোড’ নামে খ্যাত। ঘন কুয়াশায় ঢাকা এই রাস্তায় গাড়ি চালানো মানে বিপদ ডেকে আনা।



৯. কাবুল, আফগানিস্তান: তালেবান অধ্যুষিত এই এলাকার আরও বড় বিপদ হল এই রাস্তা। কাবুল থেকে জালালাবাদ পর্যন্ত বিস্তৃত এই রাস্তা পদে পদে বিপদ ডেকে আনে।



১০. ফেয়ারি মিডোস রোড, পাকিস্তান: অত্যন্ত বিপদসঙ্কুল এই রাস্তাটি পৃথিবীর বিপদজনক রাস্তাগুলোর মধ্য অন্যতম।



১১. এসপিনাসো দেল দিয়াবলো, মেক্সিকো: ‘ডেভিলস ব্যাকবোন’ নামে খ্যাত ৬ মাইল লম্বা এই রাস্তার পদে পদে রয়েছে হেয়ারপিন বাঁক। তবে চারদিকে রয়েছে অসাধারণ সৌন্দর্য।



১২. ক্যানিং স্টক, অস্ট্রেলিয়া: শুকনো মরুপ্রায় অঞ্চলের মধ্য দিয়ে বিস্তৃত ১১৫০ মাইল এই রাস্তাটির পদে পদে রয়েছে বিপদ ও সৌন্দর্য।



১৩. বিআর ১১৬, ব্রাজিল: ব্রাজিলের দ্বিতীয় দীর্ঘতম হাইওয়ে এটি। ২৭২৫ মাইল দীর্ঘ এই রাস্তাটি ব্রাজিলে ‘দ্য হাইওয়ে অব ডেথ’ নামে খ্যাত। সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে এই রাস্তাতেই।



১৪.অ্যানি রোড,ইরিত্রিয়া: ইরিত্রিয়াতে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যান এই রাস্তায়।



১৫. যুক্তরাষ্ট্র: উটাহ অঙ্গরাজ্যের মোয়্যাব অঞ্চলের একটি দিগন্ত বিস্তৃত বেলেপাথরের পাহাড়ি ঘেরা রাস্তাকে বিশ্বের শ্রেষ্ঠ ভয়ংকর ও বিপদজনক রাস্তা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বিষয়: বিবিধ

১৫৬১ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

334914
১০ আগস্ট ২০১৫ দুপুর ০২:৩১
নাবিক লিখেছেন : ভালো লাগলো, ধন্যবাদ।
১০ আগস্ট ২০১৫ দুপুর ০২:৩৪
276935
মুসলমান লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
334923
১০ আগস্ট ২০১৫ দুপুর ০৩:১৩
হতভাগা লিখেছেন : এসব রাস্তায় সংগঠিত দূর্ঘটনা কি বাংলাদেশের মহা সড়কগুলোতে সংগঠিত দূর্ঘটনার সংখ্যার চেয়ে বেশী ?
১১ আগস্ট ২০১৫ সকাল ১০:১২
277049
মুসলমান লিখেছেন : এই পরিসংখ্যানটা জানি না।
১১ আগস্ট ২০১৫ দুপুর ১২:৪০
277109
হতভাগা লিখেছেন : বাংলাদেশের এসব রাস্তায় বছরে যতটা প্রানহানীর ঘটনা ঘটে , এসব রাস্তাতে ১০০ বছরেও এতটা হবে না ।
334926
১০ আগস্ট ২০১৫ দুপুর ০৩:৩৫
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১১ আগস্ট ২০১৫ সকাল ১০:১২
277050
মুসলমান লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
334932
১০ আগস্ট ২০১৫ বিকাল ০৪:৫৮
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১১ আগস্ট ২০১৫ সকাল ১০:১২
277051
মুসলমান লিখেছেন : আমারও ভাল লাগল। যেরকম আপনার সাথে প্রথম দেখায় ভাল লেগেছিল।
335298
১২ আগস্ট ২০১৫ রাত ০২:১৬
আব্দুল গাফফার লিখেছেন : খুব ভালো লাগলো,শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ
১২ আগস্ট ২০১৫ দুপুর ১২:০৯
277301
মুসলমান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ পড়ার জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File