আসুন, দৃষ্টিভঙ্গিটাকে একটু পরিবর্তন করি।

লিখেছেন লিখেছেন শাহমুন নাকীব ফারাবী ০৬ অক্টোবর, ২০১৫, ০৯:৩৮:০৩ রাত

গতকাল সন্ধ্যায় বাসায় ফিরতেছি!রাস্তাটাকে সংক্ষিপ্ত করার জন্য ভিতরের একটি গলি দিয়ে যাচ্ছিলাম।হঠাৎ দুইজন পুলিশ বাঁশি ফুঁকিয়ে দাঁড়াতে বললেন!আমি ষ্ট্যাচুর মত দাঁড়িয়ে গেলাম।

একজন এসে প্রশ্ন করল,কোথায় যাবেন?

জবাবে বললাম,বাসায় যাব!

আর একজন প্রশ্ন করল,কোথায় আপনার বাসা?

জবাবে বললাম,এইতো সামনের মূল রাস্তাটা পেরিয়ে আরও দশ মিনিট হাটলে আমার বাসা!

একজন বলল,আপনার কাছে পাশ আছে?এটা নিয়ন্ত্রিত এলাকা!এর ভিতর দিয়ে যেতে হলে পাশ লাগবে!

আমি মনটা খারাপ করে পিছনে হাটা শুরু করলাম!তখন আমাকে পাশ কাটিয়ে আরও কয়েকজন ঐ পথ দিয়ে গেল।সেই দৃশ্য দেখে,আমি আবারও পুলিশ বাবুদের স্মরনাপন্য হলাম!

গলাটা করুন করে বললাম,ভাই এই রাস্তা দিয়ে যেতে না পারলে আমাকে আরও কিলো খানেক রাস্তা ঘুরে আসতে হবে!পুলিশবাবু সুযোগ বুঝে বলল,এ পথ দিয়ে যেতে হলে টাকা লাগবে(!)আমি পুরাই মাননীয় স্পীকার হয়ে গেলাম!

বললাম,কত টাকা?

একজন আগ্রহ নিয়ে বলল,বেশি না!বিশ টাকা লাগবে(!)

আমি বললাম,সর্বনাশ!দৃষ্টিভঙ্গি আর চাহিদা এতো নিম্ন হলে এ জাতি উন্নতি করবে কিরে!এবার তারা দাঁত বের করে হাসতেছিল!আমি বললাম,হায়রে বাংলাদেশ!একথা বলে পিছন ফিরে হাটা শুরু করলাম!

বেশ কিছুদিন আগের কথা!তখনও রংপুরে রাজনৈতিক অস্থিরতা শুরু হয় নি।আমরা কয়েকজন বন্ধু মিঠাপুকুর থানার সামনে মাঝে মাঝে আড্ডা দিতাম!

একদিন থানার সামনে পুলিশের বেশ জটলা!আমরা ভাবলাম,হয়তো কোন ঝামেলা হয়েছে।একটু পর পুলিশরা সিগনাল দিয়ে একটি বাস থামালো!বাসটি তল্লাশি করে ৫০ বোতল ফেন্সিডিলসহ একজনকে আটক করল।

পরের দিন পত্রিকায় দেখলাম,রংপুরের মিঠাপুকুরে ৩০ বোতল ফেন্সিডিল উদ্ধার।বাকী ২০ বোতল গেল কোথায়?

নিজামউদ্দিন আউলিয়া নামের এক বুজুর্গের কথা,আমরা প্রায় শুনে থাকি!তাঁকে নিয়ে একটি গানও আছে!“দিল্লিতে নিজামউদ্দিন আউলিয়া এলো”। গান লিংক https://www.youtube.com/watch?v=Iqta04Na-LU

নিজামউদ্দিন সাহেবের আউলিয়া হবার পিছনে একটি ঘটনা,প্রায় লোকমুখে শোনা যায়।নিজামউদ্দিন মূলত ছিলেন একজন ডাকাত!সবাই তাকে নিজাম ডাকাত বলে চিনত।একদিন নিজামউদ্দিন তাঁর বউকে বললেন,আমি যে ডাকাতি করে তোমার এবং তোমার সন্তানদের ভরন পোষন করছি,তোমরা কি এই ডাকাতির পাপের ভাগ নিবে না? নিজামউদ্দিনের বউ বললেন,আমাদের ভরন পোষনের দায়িত্ব তোমার!তুমি কোথায় থেকে উপার্জন করতেছো সেটা তো আমাদের দেখার বিষয় নয়।আর তোমার পাপের ভাগও আমরা নিতে পারবো না।তারপর নিজাম ডাকাত,ডাকাতি ছেড়ে দিয়ে বাগদাদ রওয়ানা হয়ে যান।এবং সেখানে এক সূফির সাহচর্যে এসে নিজামউদ্দিন আউলিয়ায় পরিনত হন।

আজকে আপনি যে বউয়ের সুখের জন্য ঘুস খাচ্ছেন,সেই বউ আপনার কবরের আজাবের ভাগ গ্রহন করবে না।যে সন্তাদের জন্য ঘুস খাচ্ছেন,তারাও আপনার কৃতকর্মের ভার বহন করবে না।হয়তো বেঁচে থাকতেই আপনার বৃদ্ধ বয়সের আশ্রয় হবে,বৃদ্ধাশ্রম!

তাই আসুন,আমরা আমাদের দৃষ্টিভঙ্গিটাকে পরিবর্তন করবার চেষ্ঠা করি।বেঁচে থাকতে আমাদের কি কি প্রয়োজন,এমন করে না ভাবি!বরঞ্জ আমরা ভাবি,কি কি না হলেও আমরা বেঁচে থাকতে পারবো!এতেই প্রকৃত কল্যান নিহিত।কারন পৃথিবীতে যার সম্পদ কম, আল্লাহপাকের কাছে তার হিসাবও কম।

আল্লাহপাক আমাদেরকে সঠিক বুঝ দান করুন।

বিষয়: বিবিধ

১৪০৩ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

344689
০৬ অক্টোবর ২০১৫ রাত ১০:০৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নিজামউদ্দিন আউলিয়ার নামে প্রচলিত গল্পটি সত্য নয়। তিনি ছোট বেলা থেকেই ভাল শিক্ষা পেয়েছিলেন।

পুলিশ এর কাছ থেকে ভাল কিছু আশা করাই এখন বোকামি। এদের এত বেশি ক্ষমতা দেওয়া হয়ে গেছে যে এরা নিজেদের আল্লাহর সমকক্ষ বলে মনে করতে শুরু করে। ঘুষ খাওয়াকে তারা তাদের অধিকার বলেই দাবি করে।
০৬ অক্টোবর ২০১৫ রাত ১০:২৩
285996
শাহমুন নাকীব ফারাবী লিখেছেন : তথ্যটি জানানোর জন্যেআন্তরিক মোবারকবাদ!আশা করা সেই কবেই ছেড়ে দিয়েছি!তবুও আশা করতে ইচ্ছে করে!কারন আশা নিয়েই নাকি মানুষ নতুন করে স্বপ্ন বোনে!
344709
০৭ অক্টোবর ২০১৫ রাত ১২:১৭
মুক্ত কন্ঠ লিখেছেন : ভাল পোষ্ট! কিন্তু কে কার কথা শুনে!!
344718
০৭ অক্টোবর ২০১৫ রাত ০২:০৩
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ।

নৈতিকতার অভাব আছে !

আশা করি কোনো একদিন পরিবর্তন আসবে......।
344723
০৭ অক্টোবর ২০১৫ রাত ০২:৩০
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : বিশ টাকার ব্যাপারটা ভাল লেগেছে।
344728
০৭ অক্টোবর ২০১৫ রাত ০৪:৪৪
আবু তাহের মিয়াজী লিখেছেন : হপাক আমাদেরকে সঠিক বুঝ দান করুন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File