আমার আশংকা হয়!ভবিষ্যতে শিবিরের ছেলেরাই হয়তো দেশের সবচেয়ে বড় বুদ্ধিজীবি হবে..................

লিখেছেন লিখেছেন শাহমুন নাকীব ফারাবী ০৩ অক্টোবর, ২০১৫, ১০:০৯:৪৫ রাত

সময়টা ২০০১-২০০৩ এর মাঝামাঝি!

রংপুর জেলা শিবির সাথী সমাবেশের আহব্বান করলেন।নির্দিষ্ট দিনে রংপুর শহরের অদূরবর্তি উপজেলা পীরগাছা থেকে সাইকেল নিয়ে রওয়ানা হলেন,আহমদ!(ছদ্মনাম)

প্রায় ২০ কি.মি সাইকেল চালিয়ে প্রোগ্রাম স্থলে পৌছলেন আহমদ।আহমদের ক্লান্ত শরীর দেখে দায়িত্বশীল বুঝতে পারলেন,তাঁর এখনো খাওয়া দাওয়া হয় নি।তাঁর পকেটের অবস্থা জানতে না চেয়ে দায়িত্বশীল তাঁর হাতে ১৫ টাকা দিলেন।আর বললেন,দ্রুত গিয়ে নাস্তা করে আসুন।

আহমদ শহরের ভিতরে নাস্তা করার জন্য পা বাড়াল!হোটলে ঢুকতে গিয়ে পাশেই একটি বইয়ের লাইব্রেরীর দিকে চোখ পড়ল আহমদের!পেটের ক্ষুধা ভুলে সে লাইব্রেরীর দিকে পা দুটো চালানো শুরু করল।

লাইব্রেরীতে সে বেশ কয়েকটি পছন্দের বই দেখতে পেল।তখন আহমদ তাঁর নাস্তা বাবদ ১৫ টাকা দিয়ে কয়েকটি বই কিনে ফেলল!(তখন বইয়ের দাম তুলনামূলক কম ছিল)এরপর পেটে ক্ষুধা নিয়েই প্রোগ্রাম সম্পন্ন করল।তারপর আবারও প্রায় ২০ কি.মি সাইকেল চালিয়ে উৎফুল্ল মন নিয়ে বাড়ি ফিরে গেল।

এটি হল ইসলামী আন্দোলনের কর্মীদের প্রকৃত অবস্থা!বইয়ের সাথে তাদের আত্নার বন্ধন।বই যেন তাদের বহু আকাঙ্খার সঙ্গী!বইয়ের সাথে লেপটে থাকে তাঁর জীবনের স্বপ্নগুলো।

কয়েকদিন বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় একটি উপসম্পাদকীয় পড়লাম।লেখক ছিলেন বাম ঘরনার রাজনৈতিক ব্যক্তিত্য।

তিনি বলেছিলেন,বাংলাদেশের ছাত্র রাজনৈতিক দলগুলোকে তো আজকাল পড়াশুনার আশেপাশেও দেখা যায় না।সেক্ষেত্রে জামায়াতের ছাত্রসংগঠন ইসলামী ছাত্রশিবির এবং বামদের ছাত্র ইউনিয়ন ব্যতিক্রম।

আমার ধারনা ছিল,শিবিরের ছেলেপেলেরা আর কিবা বই পড়বে!ঐ পাকিস্তানের মওদূদী সাহেবের নামায রোজা হজ্ব যাকাতের হাকীকত পড়েই হয়তো এতো ফটর ফটর করে!কিন্তু আমার সেই ধারনা সম্পূর্ন ভূল।

তাদের অফিসিয়াল ওয়েব সাইট এ যে বইয়ের তালিকা দেখলাম,তাতে আমার আশংকা হয়,ভবিষ্যতে শিবিরের ছেলেরাই হয়তো বাংলাদেশের সবচেয়ে বড় বুদ্ধিজীবি হবে।তারাই হয়তো দেশের মিডিয়া এবং শিক্ষা ব্যবস্থাকে নিয়ন্ত্রন করবে।

আশংকা নয়!বরঞ্জ আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বাংলাদেশ কে নেতৃত্ব দিবার একমাত্র যোগ্যতা রাখে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের নৈতিকতা সম্পন্ন জনশক্তিরা।

বিষয়: বিবিধ

১০৫৮ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

344238
০৩ অক্টোবর ২০১৫ রাত ১০:৩২
ব্লগার শঙ্খচিল লিখেছেন : ধন্যবাদ ভালো লাগলো
০৩ অক্টোবর ২০১৫ রাত ১০:৫৮
285561
শাহমুন নাকীব ফারাবী লিখেছেন : জাজাকাল্লাহ।
344243
০৩ অক্টোবর ২০১৫ রাত ১১:৫৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমাদের তরুন সমাজের মধ্যে বই পড়ার হার অাশংকাজনক ভাবে কমে যাচ্ছে।
344247
০৪ অক্টোবর ২০১৫ রাত ১২:১৬
শেখের পোলা লিখেছেন : এমন আশা আমি জোরের সাথেই অন্তরে পোষন করি৷ আলহামদু লিল্লাহ৷
344292
০৪ অক্টোবর ২০১৫ সকাল ০৮:২৬
মুন্সী কুতুবুদ্দীন লিখেছেন : আল্লাহপাক আপনার বিশ্বাসকে যেন বাস্তবায়িত করেন আমিন ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File