বন্ধুত্ব করতে হলে অন্তঃত আদর্শিক মিল থাকা উচিত

লিখেছেন লিখেছেন ক্রসফায়ার ০৩ জুন, ২০১৫, ০৩:২০:৫৬ দুপুর

যাদের সাথে আদর্শের মিল নেই, তাদের সাথে দীর্ঘমেয়াদী জোট করা সমীচিন নয়। আদর্শিক নয় এমন দলের সাথে শুধুমাত্র ইস্যুভিত্তিক ঐক্য হতে পারে। জামায়াতে ইসলামীকে ধন্যবাদ এই জন্য যে তারা একটা অসম জোটকে প্রায় এক যুগ পর্যন্ত টেনে নিয়ে গিয়েছিলো। লাভ ক্ষতির হিসাবে নয়, বর্তমান বাংলাদেশের রাজনীতির চিত্র বিশ্লেষন করলে বিএনপির সাথে জামায়াতের জোটবদ্ধ থাকা মোটেই জ্ঞানী সিদ্ধান্ত নয়। যে দলটি নিজ দলের নেতাকর্মীদেরকে বিশ্বাস করতে পারে না সে দলের কাছ থেকে সম্পূর্ণ বিপরীত আদর্শের একটি দলকে বিশ্বাস করার আশা করা নেহাতই বোকামী। সঠিক নেতৃত্বের অভাব বিএনপিকে একটি সমর্থক সর্বস্ব দলে পরিণত করেছে। বিপুল জনপ্রিয়তা থাকা সত্ত্বেও তারা মানুষের জন্য আশানুরূপ কোন সাফল্য বয়ে আনতে পারেনি বরং ক্ষেত্র বিশেষে মানুষের বিরক্তির কারণও হয়েছে। আর এটা প্রমানিত যে বাংলাদেশে জামায়াতে ইসলামীই একমাত্র দল যাদের সাংগঠনিক ভিত্তি শতভাগ মজবুত। তাই শুধুমাত্র ক্ষমতার রাজনীতির হিসাব না করে দীর্ঘমেয়াদী পরিকল্পনার আলোকে এখনই আদর্শিক জোট করা বাঞ্চনীয়। এক্ষেত্রে যদি অন্যান্য ইসলামী দলগুলোর মধ্যে সামান্য কিছু মতবিরোধ থাকেও দ্বীনের বৃহৎ স্বার্থে একসাথে ইস্পাত কঠিন ঐক্য গঠন করা সময়ের দাবী।

বিষয়: বিবিধ

১১০২ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

324366
০৩ জুন ২০১৫ বিকাল ০৪:০৫
এ,এস,ওসমান লিখেছেন : আলহামদুল্লিলাহ।ভাল বলেছেন। জামায়াত এর ভিত্তি মজবুত বলেই বি,এন,পিও জামায়াতকে ছাড়ছে না।
324457
০৪ জুন ২০১৫ রাত ১২:২১
Anwarulhaque67 লিখেছেন : ঠিক বলেছেন।
324462
০৪ জুন ২০১৫ রাত ০১:০৬
লজিকাল ভাইছা লিখেছেন : বিএনপি এবং জামায়াতের সাথে যে রাজনৈতিক জোট হয়েছিল তা ছিল কোভ্যালেন্ট বন্ড । বিএনপি জামাতকে ব্যাবহার করে ক্ষমতায় যাবে বিনিময়ে জামাতকে শান্তিপূর্ণ ভাবে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করার সুযোগ দিবে পাশাপাশি ক্ষমতারও কিছু অংশ দেওয়া হবে( ৫% এর ও কম) ।
কিন্তূ জামায়াতের কিছু নেতৃত্ব এই সম্পর্ককে আয়নিক বন্ড মনে করে শুধ দিয়েই গেছে, আর বিএনপি কিছু নেতা এই সুযোগের পূর্ণ ব্যাবহার করে শুধু নিয়েই গেছে । বিএনপির একটি অংশ যদিও এটাকে কোভ্যালেন্ট বন্ড মনে করতেন কিন্তু অপর একটি অংশ একে পোলার কোভ্যালেন্ট বন্ড মনে করতেন। অন্য একটি অংশ একে রসায়নই মনে করেনা।
এই কোভ্যালেন্ট বন্ডকে আয়নিক বন্ড ভাবার কারণে , জামাতকে এর মাশুল দিতে হচ্ছে। এখন একমাত্র আল্লাহতালা যদি জামাত – শিবিরকে ইসলামী সংগঠন হিসাবে রক্ষা করেন। এই দোয়াই করি।
( বিঃদ্রঃ একজন জামাত রোকন কে দেখলাম আজ, সর্বস্বান্ত হয়ে শেষ পর্যন্ত দেশ ছেড়ে পালিয়ে , দুবাইতে মানুষের বাসায় বাসায় রান্নার কাজ করে দিন যাপন করছেন এই বৃদ্ধ বয়সে। বুকটা চিনচিন করে উঠল।)

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File