জীবনের প্রাথমিক পর্যায়ে পথপ্রদর্শকের ভূমিকা

লিখেছেন লিখেছেন আবদুল্লা আল মামুন ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ০৪:৪৯:৩১ রাত

 প্রতিদিন ভাবি কিছু লিখব। কিন্তু কি লিখব তা ভাবতে ভাবতে চোখে নেমে আসে ঘুম। এক এক করে কত যে রাত্রি পার করে দিলাম। তার হিসেব নেই কোন। বর্তমান গড় আয়ুর প্রেক্ষিতে প্রায় অর্ধেকের কিছু কম সময় তো বেঁচেছি। সামনে কতটা পথ আরো হাটতে হবে তা অজানা। হাটার রাস্তা কি কঠিন হবে না সহজ তা নির্ভর করে সম্পূর্ণ ভাগ্যের উপর।

এখন বেশি মনে পড়ে শৈশব আর কৈশোর কালের কথা। আমার মনে হচ্ছে না আমি এখন যুবক হয়ে গেছি। যখন কিশোর ছিলাম তখন ও মনে হয়নি আমি কিশোর ছিলাম যতক্ষণ না অন্য কেউ তা আমাকে বলেছে।

শৈশব এবং কৈশোরের সিদ্ধান্ত গুলো যদি সঠিক ভাবে নিতে পারতাম তাহলে হয়ত আজ আমি আমার অবস্থানে আরো ভালো থাকতাম। জীবনের শুরুর দিকে প্রয়োজন একজন ভালো অবিভাবকের। যা আমি পাইনি। শুধুমাত্র অর্থ খরচ করে জীবনের উচ্চ শিখরে উঠা সম্ভব না। প্রয়োজন সঠিক সময়ে একজন সঠিক পথপ্রদর্শক। তা না হলে স্রোতের বিপরীতে চলা সম্ভব না। তবুও আলহামদুলিল্লাহ যে স্রোতের তালে ভেসে যাওয়া থেকে আল্লাহ রক্ষা করেছেন। প্রত্যেক শিশুর বেড়ে ওঠা থেকে শুরু করে বিশেষ করে কিশোর বয়স পর্যন্ত তা পাশে একজন সঠিক এবং উত্তম পথপ্রদর্শক প্রয়োজন। একজন উত্তম পথপ্রদর্শক কখনো তার নিজের কোন সিদ্ধান্ত চাপিয়ে দিবেনা। সে আগে জানতে চাইবে। তার কি ইচ্ছে? তার স্বপ্ন কি? সে কি চায়? ধরি, একটা বেলুনে ১০০ গ্রাম বাতাস নিবে। যদি সেখানে ২৫০ গ্রাম বাতাস দেওয়া হয় বেলুন আর বেলুন থাকবে না ফেটে খানখান হয়ে যাবে। তেমনি ভাবে কোন মাথামোটা পথপ্রদর্শকের কাছ থেকে কখনো ভালো কোন পথ খুঁজে পাওয়া যায় না। তার একঘেয়েমি মনভাবের কারনে একটা জীবন ধ্বংস হয়ে যাবে। যেমন, আমার আকর্ষন ছিল বিজ্ঞানের দিকে। তবে  হ্যাঁ আমি বিজ্ঞান বিষয় পেয়েছি তবে হিসাব বিজ্ঞান। যে বিষয়ে এখনো আমার জ্ঞান প্রায় শূণ্যের কোটায়। আমাকে যিনি পথ দেখিয়েছে তিনি বলে আমি নাকি বিজ্ঞান বিষয়ে পারব না। আমাকে না জানিয়ে আমার বই কেনা হয়ে গেছিল। সে দিন আমি ভয়ে কিছু বলতে পারিনি। কিন্তু আজ জীবনের এ প্রান্তে এসে বুঝেছি আমার মাথামোটা পথপ্রদর্শকের কারনে আমার কতটা ক্ষতি হয়েছে। যা হোক, তাই আগে জানা দরকার যার জীবন তার ভাবনা গুলো। যদি তা ভূল হয় তাহলে অবশ্য বুঝিয়ে সঠিক পথে নিয়ে আসা পথপ্রদর্শকের দায়িত্ব। সে ক্ষেত্রে তার ভূমিকা হওয়া উচিত বন্ধুর মতো বাঘের মতো নয়।

চলবে ইনশাআল্লাহ..........

বিষয়: বিবিধ

১২৫৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File