শিশুরা আমাদের থেকে যা শিখছে

লিখেছেন লিখেছেন আবদুল্লা আল মামুন ১৫ মে, ২০১৫, ১০:৪৬:১৩ রাত

পরিক্ষা চলছে, তবুও পড়ালেখার ফাঁকে লিখতে বসলাম।

শিশুরা আমাদের কাছ থেকে কি শিখছে...............

আমরা সবাই জানি, শিশুরা অনুকরণ প্রিয়।

আমারা আমাদের দৈনন্দিন জীবনে কি কাজ করছি। কিভাবে কথা বলছি। কি ধরনের আচরণ করছি। আমাদের কথা এবং অঙ্গভঙ্গী শিশুরা অনুকরণ করে।

মূল আলোচনা..............................................................................

শিশুরা তার পিতা-মাতা অথবা আত্বিয়-স্বজন যখন কোন কাজ বা কথা বলে তখন তা কিভাবে করে বা বলে তা খুব আগ্রহের সাথে শুনে, দেখে এবং অনুসরণ করে। তাই আমরা যখন কথা বলি, কাজ করি অথবা অন্যান্য কাজ করি। তখন তা সম্পূর্ণ সতর্কতার সাথে করা উচিত। কারন, আমাদের কথা ও কাজ দেখে যেন তারা ভূল কিছু না শিখে। অথচ দুঃখের বিষয় আমরা তা যথাযথ ভাবে করিনা বা করার চেষ্ঠাও করিনা। তাই অন্তত আমাদের শিশুদের সামনে আমাদের জিহ্বাকে সংযত রাখা উচিত। রাসূল (দঃ) বলেন, যে ব্যক্তি আমাকে তার দু’ঠোঁটের মধ্যবর্তী অংশ এবং দু’উরুর মধ্যবর্তী অঙ্গের গ্যারান্টি দিবে আমি তাকে জান্নাতের গ্যারান্টি দিলাম।

আল্লাহ বলেন, মুমিনরা সবসময় বেহুদা কথা থেকে বিরত থাকে।

তাই আমাদের সবসময় জিহ্বার হেফাজত করা জরুরী। হযরত আব্দুল্লাহ ইবনে আমর (রাঃ) নবী করিম (দঃ) হতে বর্ণনা করেছেন যে, মুসলিম সেই যার মুখ ও হাত হতে অন্য মুসলিমগন রক্ষা পায় এবং মুহাজির সেই, যে আল্লাহর নিষিদ্ধ জিনিস পরিত্যাগ করে।

আমাদের মুখ ও হাত দ্বারা এমন কথা ও কাজ করা যাবেনা যা দ্বারা অন্য মুসলিম কষ্ট পায়।

তাই কবির ভাষায়----- “বল্লমের আঘাত শুকাইয়া যায়

কিন্তু রসনার আঘাত কখনো সারে না”।

তাই আমাদের খেয়াল রাখা উচিত আমাদের কাজ ও কথা থেকে আমাদের কোমলমতি সোনামনিরা কি শিখছে। ভালো শিখছে না খারাপ শিখছে। তারা এখন আমাদের থেকে যা শিখবে তাদের ভবিষ্যত জিবনে তার প্রতিফলন ঘটবে।

বিষয়: বিবিধ

৮৬০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

320260
১৫ মে ২০১৫ রাত ১১:৪৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শিশুদের সামনে পরচর্চা থেকে বিরত থাকেননা অনেক নারি। আবার শিশুরা যখন এই নিয়ে কিছু বলে তখন বেয়াদব বলে মারতে ও ছারেননা।
১৬ মে ২০১৫ রাত ১২:৫৭
261322
আবদুল্লা আল মামুন লিখেছেন : You are right. Thanks for compliment

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File