শিশু হত্যা-নির্যাতনের কারণ ও প্রতিকার....

লিখেছেন লিখেছেন মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম ১৫ আগস্ট, ২০১৫, ০৬:৩৯:৪৯ সন্ধ্যা



বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা) বলেছেন, “যে আমাদের ছোটদের (শিশুদের) স্নেহ ও মমতা করে না এবং আমাদের বয়স্কদের সম্মান ও মর্যাদা সম্পর্কে জানে না, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।” (আবু দাউদ ও তিরমিযী) মনীষী জেমস্ রাসেল বলেছেন, “শিশুরা হচ্ছে ঈশ্বরের দুত, দিনের পর দিন যারা প্রেম, আশা এবং শান্তি সম্পর্কে প্রচারের জন্য প্রেরিত হয়। কবি বলেছেন, “ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুদের অন্তরে।” তাই আজকের এই শিশুরাই আমাদের কাছে আগামী দিনের ভবিষ্যত।

শিশু নির্যাতনের ভয়াবহ চিত্র :

মিডিয়াতে চোখ পড়লেই শিশু হত্যা, নির্যাতন, ধর্ষণ ইত্যাদি খবর শুনে সবাই আৎঁকে উঠছি। জাতির জন্য এ এক ভয়াবহ সংবাদ! মহামারী আকারে বেড়ে চলেছে দিন দিন। একে মহোৎসব বলেও অনেকে খেদোক্তি করছেন। মায়ের পেটের শিশু পর্যন্ত আজ গুলিবিদ্ধ হচ্ছে এই দেশে। জাতীয় দৈনিক নয়াদিগন্তের ১৫ আগষ্টের প্রধান শিরোনাম : “৭ মাসে ১৯১ হত্যা-বাড়ছে শিশুহত্যা নির্যাতন”। শিশু অধিকার ফোরাম, অধিকার ও পুলিশ সদর দফতরের সংশি¬ষ্ট সূত্র মতে, গত ৭ মাসে (গত ৯ আগস্ট পর্যন্ত) ১৯১ জন শিশু হত্যাকাণ্ডের শিকার হয়েছে। প্রতিদিন দেশের কোথাও না কোথাও শিশু নির্যাতন ও নির্যাতন পরবর্তী হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে। সম্প্রতি এ ঘটনা উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি বাংলাদেশে শিশু নির্যাতন ও হত্যার ঘটনায় ইউনিসেফ বাংলাদেশ প্রতিনিধি মি. এডওয়ার্ড গত ৬ আগস্ট বিভিন্ন সংবাদপত্রে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে উদ্বেগের কথা জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে তিনি বলেছেন, ইউনিসেফ উদ্বেগের সঙ্গে লক্ষ করছে যে, বাংলাদেশে খুব অল্প দিনের ব্যবধানে বিভিন্ন স্থানে প্রকাশ্যে পিটিয়ে শিশুহত্যা করা হয়েছে।



ওই পত্রিকার বিস্তারিত রিপোর্টে আরো জানা যায়, “শিশু নির্যাতনের ধারাবাহিকতায় গত ৩ আগস্ট ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকা থেকে সুটকেসের ভেতরে থাকা একটি ৯ বছরের ছেলে শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ। তার বুকে ও কপালে ছ্যাঁকার দাগ আর পিঠে পাঁচ ইঞ্চির মতো গভীর জখমের চিহ্ন ছিল। এরপর ৪ আগস্ট শিশু নির্যাতনের ঘটনা ঘটল আরেকটি। অভাবের তাড়নায় স্কুলের পড়া ছেড়ে গ্যারেজে কাজ নিয়েছিল ১২ বছরের শিশু রাকিব হাওলাদার। শিশু রাকিবকে গ্যারেজ মালিক মোটর সাইকেলের চাকায় হাওয়া দেয়ার কমপ্রেসার মেশিনের নল ঢুকিয়ে দেয় তার মলদ্বারে। এরপর চালু করে দেয়া হয় কমপ্রেসার। শিশু রাকিবের দেহে বাতাস ঢুকে ছিঁড়ে যায় পেটের নাড়িভুঁড়ি। ফেটে যায় ফুসফুসও। এর আগে সিলেটে চুরির অভিযোগে শিশু সামিউল আলম রাজনকে পিটিয়ে হত্যা করা হয়। গত ৫ আগস্ট বরগুনায় মাছ চুরির অভিযোগে রবিউল আউয়াল নামে ১১ বছরের এক শিশুকে শাবল দিয়ে কুপিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। এ আগের দিন অর্থাৎ ৪ আগস্ট চাঁদপুরে অলৌকিক ঘটনার প্রমাণ দিতে গিয়ে নিজ কন্যা সুমাইয়া আক্তারকে (৩) পিটিয়ে খুন করেছেন এক দম্পতি। এর মাস খানেক আগে গত ২৫ জুলাই গাইবান্ধায় গরু চুরির অভিযোগে আরিফ মিয়া (১৩) নামের এক কিশোরের পা ভেঙে দিয়েছে নির্যাতনকারীরা। তারা এতেও থেমে থাকেনি, সিগেরেটের আগুনে ছ্যাঁকা দিয়ে তারা আরিফের শরীরের বিভিন্ন অংশ পুড়িয়ে দেয়। এভাবেই প্রতিনিয়ত ঘটছে শিশু নির্যাতন ও নির্যাতন পরবর্তী হত্যাকাণ্ড।” কী অমানবিক! আমরা কোথায় বাস করছি? কোন যুগে বাস করছি। কেউ মধ্যযুগের সাথে তুলনা করলেও তা মধ্যযুগের ভয়াবহতাকে অতিক্রম করছে অনেক আগেই। অনেকে মধ্যযুগের দোহাই দিয়ে বাস্তবতাকে অস্বীকার করার প্রয়াস চালান সেটা অত্যন্ত দু:খজনক বৈকি!

শিশু আইনে কী আছে?

শিশু আইন ২০১৩ অনুযায়ী, কোনো ব্যক্তি যদি তার হেফাজতে, দায়িত্বে বা পরিচর্যায় থাকা কোনো শিশুকে আঘাত, উৎপীড়ন, অবহেলা, বর্জন, অরক্ষিত অবস্থায় পরিত্যাগ, ব্যক্তিগত পরিচর্যার কাজে ব্যবহার বা অশালীনভাবে প্রদর্শন করে, যাতে সংশি¬ষ্ট শিশুর দৃষ্টিশক্তি বা শ্রবণ শক্তি নষ্ট হয়, শরীরের কোনো অঙ্গ বা ইন্দ্রিয়ের ক্ষতি হয় বা কোনো মানসিক বিকৃতি ঘটে, তিনি এই আইনের অধীন অপরাধ করেছেন বলে গণ্য হবে এবং ওই অপরাধের জন্য তিনি অনধিক পাঁচ বছর কারাদণ্ড অথবা অনধিক এক লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এখানে শিশু হত্যাকারী কি হবে তা ষ্পষ্টভাবে বলা না থাকলেও তা হত্যার জন্য বিচার্য। বিচারের মুখোমুখি হবে জানা থাকা সত্ত্বেও কেন মানুষ শিশুদের এমন জঘন্য পন্থায় হত্যা করছে তা জাতির জন্য অশনি সংকেত। তাই সবাইকে আজ জাতির ভবিষ্যতকে রক্ষার কথা ভাবতে হবে।

কারণ ও প্রতিকার কী?

বিশেষজ্ঞরা অনেকেই আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা, ধর্মীয় শিক্ষার অভাব, অজ্ঞতা এবং বিচারহীনতার সংস্কৃতি ইত্যাদিকে দায়ী করছেন। মানবাধিকার কর্মী ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী জেড আই খান পান্নার মতে বলেছেন, সামাজিক ও মানবিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে শিশু নির্যাতন ও নির্যাতন পরবর্তী হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে। তিনি বলেন, এ থেকে উত্তরণের জন্য মূল্যবোধ, শিক্ষা ও সংস্কৃতির প্রয়োজন রয়েছে। শিশু নির্যাতন হত্যাকাণ্ডের মতো জঘন্য অপরাধের দ্রুত ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের মাধ্যমে এ ধরনের কর্মকাণ্ড কমানো যেতে পারে। একই সাথে আইনের ব্যত্যয় কোথায় আছে তা গবেষণা করে বের করা উচিত বলেও তিনি মত প্রকাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সমাজবিজ্ঞানী মাহবুবা নাসরীন বলেছেন, মূলত দরিদ্র শ্রেণীর শিশুরা বাবা শ্রমজীবী বাবা-মায়েদের এবং তাদের অনুপস্থিতিতে এইসব শিশুদের দেখার কেউ থাকে না। আরেকটি গ্রুপ যারা নিজেরাই কর্মজীবী তারা, এবং গৃহকর্মীরা ধর্ষণের ঝুঁকিতে থাকছে বেশি। তিনি বলছেন, অনেকে অজ্ঞতার কারণে আর বিচারহীনতার সংস্কৃতির কারণে অনেকেই আদালত বা পুলিশের দৌড় গোড়ায় পৌঁছাচ্ছে না। ফলে এসব অপরাধ ঘটছেই। অনেকে শিশু বা অভিভাবকই জানে না কোথায় অভিযোগ জানাতে হয়?

আজ সর্বক্ষেত্রেই মানুষের মধ্যে নিরাপত্তাহীনতা মাথাচাড়া দিয়ে উঠছে। একটা শুরু হয়ে শেষ না হতেই আরেকটা সমস্যা মহামারীর মত ছড়িয়ে পড়ে। কিছুদিন আগেও ইভটিজিংএর ভয়াবহতা ছিল সাংঘাতিক। টলারেন্সের অভাব, ধনী-গরিব বৈষম্য, কর্মক্ষেত্রে নির্যাতন, ধর্ষণ-মারাত্মক এক সমস্যার মুখোমুখি আগামী প্রজন্মের ভবিষ্যত শিশুরা। এগিয়ে আসতে হবে এবং সোচ্চার হতে হবে সচেতন ও বিবেক বানদের। আর নয় শিশু ধর্ষণ, হত্যা আর নির্যাতন। আসুন সবাই আরো সহনশীল হই, এই সহনশীলতা আমাদের জাতীয় জীবনে প্রতিষ্ঠিত হলে অনেক সমস্যা আপনা আপনি সমাধান হয়ে যাবে। শৈশবকালেই শিশুদেরকে স্ব স্ব ধর্মীয় শিক্ষাদান নিশ্চিত করি। তাই শিশুদের জন্য কাঙ্খিত নিরাপদ আবাস ও সুন্দর পৃথিবীর উপহার আমাদেরকেই নিশ্চিত করতে হবে। মহান আল্লাহর অপূর্ব দান এ শিশুদের আমরা আদর, স্নেহ আর ভালবাসা দিয়ে ভরে তুলি নিজ নিজ আঙ্গিনাকে।

http://www.prothom-alo.com/bangladesh/article/604294/%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%81%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%87%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%B2-%E2%80%98%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%81%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%9E%E0%A7%8D%E0%A6%9A%E0%A6%BF%E0%A6%A4%E2%80%99-%E0%A6%AF%E0%A7%81%E0%A6%AC%E0%A6%B2%E0%A7%80%E0%A6%97

=====

বিষয়: বিবিধ

৩৫৩৪ বার পঠিত, ২৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

335976
১৫ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৬:৪৬
মামুন আব্দুল্লাহ লিখেছেন : শিশুহত্যা তো মনে হয় এখন একটি নিয়মেই পরিনত হয়েছে গত ৭ মাসে দেশে ১৯১ জন শিশুকে হত্যা করা হয়েছে এবং আরো পেছনের তাকালে বিগত সাড়ে ৩ বছরে ৯৬৮ জন শিশুকে নির্মমভাবে হত্যা করা হয়েছে যা একটি দেশের জন্যে জাতির জন্যে খুবই উদ্যেগের কারন এভাবে চলতে থাকলে দেশকে শিশুশূণ্য করে ফেলার মতো ষড়যন্ত্র এখন রুখে দাড়াতে হবে ।
১৫ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৬:৫৫
277884
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।Good Luck Good Luck Good Luck
335977
১৫ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৬:৫৩
বার্তা কেন্দ্র লিখেছেন : অনেক ধন্যবাদ, সময়োপযোগীর পোস্টের জন্য..
১৫ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৬:৫৬
277885
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আপনাকেও ধন্যবাদ..
335979
১৫ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:০১
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : অনেক ধন্যবাদ
১৫ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:২৩
277892
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : Good Luck Good Luck Good Luck
335983
১৫ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:১৬
নাবিক লিখেছেন : অনেক গুরুত্বপূর্ণ পোস্ট, ধন্যবাদ।
১৬ আগস্ট ২০১৫ সকাল ১০:৫৯
278009
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : মূল্যায়ন করায় ধন্যবাদ নাবিক ভাই..
335988
১৫ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:২২
আবু জান্নাত লিখেছেন : ভাই এক কথায বলতে পারেন, দিন দিন মানবতা হারিয়ে যাচ্ছে। ধর্ম মানুষকে মানবতা শিক্ষা দেয়, ধর্ম শিক্ষ ও চর্চা দিন দিন উঠে যাচ্ছে, মানবতাও দিন দিন হারিয়ে যাচ্ছে। সুন্দর পোষ্টটির জন্য শুকরিয়া।
১৬ আগস্ট ২০১৫ দুপুর ১২:২২
278025
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : অনেক সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ..
335994
১৫ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:৪৮
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! জাতির বড় বড় নেতারা এখন কোথায়? তারা কি দেখছে না? নাকি জেগে থেকেও ঘুমের ভান করে আছে? কবে খুলবে জাতির বিবেকের দরজা?
১৬ আগস্ট ২০১৫ দুপুর ১২:৩৩
278028
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : নেতারা শীতকালীন ব্যাঙের মত শীতনিদ্রা গেছেন।
ধন্যবাদ আপনাকে...
335997
১৫ আগস্ট ২০১৫ রাত ০৮:০৫
শেখের পোলা লিখেছেন : এর পরও বচন শুনি 'দেশ এখন অনেক ভাল চলছে'৷ কেমন লাগে৷
১৬ আগস্ট ২০১৫ দুপুর ১২:৩৮
278030
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ইতিহাসে শিশু নিযার্তনকারী হিসেবে গণ্য হবেন অনেকে..Good Luck Good Luck Good Luck
336022
১৬ আগস্ট ২০১৫ রাত ১২:০২
আফরা লিখেছেন : গত ৭ মাসে দেশে ১৯১জন শিশু হত্যা !!
১৬ আগস্ট ২০১৫ দুপুর ১২:৪০
278034
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : বড়ই নির্মম। আমরা যে কত যে বর্বর।
336054
১৬ আগস্ট ২০১৫ রাত ০৪:২৯
কাহাফ লিখেছেন : সামাজিক ও নৈতিক অবক্ষয়ই এই সব হীন অপকর্মের মূল কারণ!
ধর্মীয় নৈতিকতার পুর্ণ বিকাশই এ অবস্থা থেকে পরিত্রাণ দিতে পারে!!
১৬ আগস্ট ২০১৫ দুপুর ১২:৩৯
278032
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : সঠিক বলেছেন। অনৈক ধন্যবাদ আপনাকে
১০
336085
১৬ আগস্ট ২০১৫ সকাল ০৯:৪৯
ঝিঙেফুল লিখেছেন : Sad Sad Sad
১৬ আগস্ট ২০১৫ দুপুর ১২:৩০
278026
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : Talk to the hand Talk to the hand Talk to the hand
১১
336086
১৬ আগস্ট ২০১৫ সকাল ০৯:৫০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শিশুরা বাধা দিতে পারেনা। এই সুযোগে তাদের উপর নির্যাতন চলে।
১৬ আগস্ট ২০১৫ দুপুর ১২:৩১
278027
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : Good Luck Good Luck Good Luck
ধন্যবাদ..
১২
337283
২১ আগস্ট ২০১৫ সকাল ১১:৫৭
সেলিম উদ্দিন৭২১ লিখেছেন : যেই হোকনা কেন শিশু হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।
২১ আগস্ট ২০১৫ বিকাল ০৪:৪৭
278996
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : Good Luck Good Luck ধন্যবাদ সেলিম ভাই। শিশু হত্যা না শুধু কোন প্রকার হত্যা কোন মতে মেনে নেয়া যায় না...
১৩
340737
০৯ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:৩৬
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : তথ্যবহুল পোস্ট। সুন্দর একটি পরিসংখ্যান তুলে ধরেছেন।
২৪ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৪৭
288175
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আস্ সালামু আলাইকুম।
ধন্যবাদ অনেক অনেক............

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File