বুক রিভিউ ০২: বাগদাদের ঈগল ০১

লিখেছেন লিখেছেন বাংলা বুক রিভিউ ২৫ এপ্রিল, ২০১৫, ০৯:৪৯:১৫ সকাল



বুক রিভিউঃ বাগদাদের ঈগল ১ম খন্ড

কভারটি দেখেই পড়ার লোভ জেগেছিল । নামটিও আকর্ষনীয় । পড়বো পড়বো করা পড়া হয় নি । হঠাত্‍ আজিজ ভাইয়ের সব বইগুলো আনার পরে লোভ জাগলো । নিয়ে নিলাম । প্রথমরাতেই শতক শেষ । সময়ের অভাবে একবারে শেষ করতে পারি নি । আজ শেষ করলাম ।

এম আর মাছুম বিল্লাহের লেখার হাত খুবই উন্নত না হলেও তিনি সার্থকভাবে ট্রাজেডি সৃষ্টি করেছেন । আমার কলেজের স্যার বলতো একটা উপন্যাসের সার্থকতা যাচাই করা হয় ট্রাজেডির সংখ্যা দিয়ে ।সেক্সপিয়রের উপন্যাসগুলো ট্রাজেডির কারনেই বিখ্যাত ।

বাগদাদের ঈগল সমকালী উপন্যাস হলেও এটি ট্রাজেডী আচ্ছন্ন উপন্যাস । অন্তত আমার কাছে তাই মনে হয়েছে ।

সালমান কোরেশী উপর হামলা থেকে ঈগল ,সুমাইয়া কিংবা সালমান রুকাইয়ার প্রেম ,অতঃপর বাসর রাতেই হামলা ,ঈগলের গ্রেফতার ,সালমানের স্বদেশে গমন এবং নিরুদ্দেশ রুকাইয়ার আগমন পুরোটাই ট্রাজেডী আচ্ছন্ন।

তবে লেখক এ খন্ডে শহীদ মুসয়াব যারকাওয়ীকে নিয়ে আরেকটু কাহিনী দিতে পারতেন । আমি যতোদূর জানি উনি ইরাক জিহাদের একজন প্রথম কাতারের কমান্ডার এবং একিউআই এর প্রধান ছিলেন । তার বাহিনীর আক্রমনেই ইরাক ছাড়তে বাধ্য হয় আমেরিকা । একারনে তাকে নিছক এক প্রতিনিধি কিংবা এক আলেম হিসাবে চিহ্নিত না করে একজন বীর মুজাহিদের মতোই কাহীনি সৃষ্টি করা প্রয়োজন ছিল ।

সর্বশেষ পাকিস্তানে হাবীবার সাথে সালমানের বিয়ের কথাবার্তা এবং রুকাইয়ার খোজও একটা ট্রাজেডি । তবে আমার কাছে উপন্যাসের একটি নায়ক নায়িকার চূড়ান্ত পরিনিতি না হওয়ার আগেই আরেকজনের আগমন একটি ইন্টারেস্টিং ব্যাপার লাগে। নসীম হিযাজীর দাস্তানে মুজাহিদে নাইম আযরা সুফিয়া কিংবা নার্গিসের মতো Thumbs Up ।আরেকটা ব্যাপার ঘনঘন প্রেক্ষাপট চেন্জ অর্থাত্‍ বেশি লোকের কাহিনী উপন্যাসে খুব একটা ভালো লাগে না । যেটি বাগদাদের ঈগলে দেখেছি । যদিও যুদ্ধের প্রেক্ষাপটে চরিত্র বেশি আসে তবুও যথাসম্ভব কম চরিত্রকে ফোকাস করাটা আমার কাছে উত্তম মনে হয় । অনেক চরিত্র আসতে পারে তবে তা মূল চরিত্রের মুখ থেকে গল্পে কিংবা শ্রোতা হয়ে শোনা । অর্থাত্‍ কোন একটি চরিত্রকে আনতে হলে তাকে মূল চরিত্রের সাথে সাক্ষাতই বেশি গুরত্বপূর্ন নয় বরং মূল চরিত্রের কথা কিংবা চরিত্র শ্রোতা হয়ে সেই চরিত্রকে প্রকাশ করা যায় । এতে চরিত্র কম হলেও ট্রাজেডি বাড়বে ।এবং সার্থক উপন্যাস হবে ।

যাই হোক শ্রদ্ধেয় বিল্লাহ সাহেবকে অভিনন্দন যে একটি সুন্দর বই উপহার দিয়েছেন । সত্যিই বইটি অসাধারনই ।

বাংলা ভাষায় আমার কাছে সবচেয়ে সার্থক ঔপন্যাসিক শফিউদ্দিন সরদার । তিনি ট্রাজেডী সৃষ্টিতে অনন্য ।সত্যিই অসাধারন । ভালো হাতের লেখকদের উচিত পাঠকদের জন্য আরো বেশি করে উপন্যাস লেখা ।

[রিভিউটি নিছক পাঠক হিসাবেই দিয়েছি ,বাংলা সাহিত্যের উপন্যাসের সঠিক নিয়ম কানুন নিয়ে আমার পড়াশুনা কম । কিন্তু যেটা পড়ে তৃপ্তি পাই সেটাতে কোনটি ভালো লেগেছে কোনটি হলে ভালো হতো বলতে পান্ডিত্যের প্রয়োজন নেই Happy ]

বিষয়: বিবিধ

২১১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File