রাখাল ছেলের খোদাভীতি

লিখেছেন লিখেছেন এশিয়ান স্প্রিং ০২ জুন, ২০১৫, ০৪:০৮:০৪ বিকাল

একবার হযরত ওমর গভীর রাতে ছদ্মবেশে মদীনার পথ ধরে হেঁটে বেড়াচ্ছিলেন এবং প্রজাদের খোঁজখবর নিচ্ছিলেন। এই সময়ে দেখতে পেলেন এক রাখাল এক পাল ছাগল নিয়ে তার সামনে দিয়ে যাচ্ছে। তিনি রাখালকে পরীক্ষা করার মানসে বললেনঃ “এই ছাগলগুলির মধ্যে যে কোন একটি ছাগল আমার কাছে বিক্রী করে দাও।”

রাখাল বললো, “এই ছাগলগুলো আমার নয়, আমার মনিবের। আমি তার ক্রীতদাস।”

ওমর বললেন, “আমরা যে জায়গায় আছি, এখানে তোমার মনিব আমাদেরকে দেখতে পাবে না। একটা ছাগল বেঁচে দাও। আর মনিবকে বলে দিও যে, একটি ছাগল বাঘে খেয়ে ফেলেছে।”

রাখাল রাগান্বিত হয়ে চিৎকার করে বলে উঠলোঃ “আল্লাহ কি দেখতে পাচ্ছেন না?”

ওমর চুপ করে রইলেন। রাখাল তার দিকে রাগত চোখে তাকিয়ে গরগর করতে করতে ছাগল হাঁকিয়ে নিয়ে চলে গেল।

পরদিন সকালে ওমর ঐ রাখালের মনিবের কাছে গেলেন এবং তাকে মনিবের কাছ হতে কিনে নিয়ে স্বাধীন করে দিলেন। অতঃপর বললেনঃ “ওহে যুবক! কালকে তুমি আল্লাহর সম্পর্কে যে কথাটি বলেছিলে, তা আজ তোমার দুনিয়ার গোলামী চুকিয়ে দিল। আমি আশা করি তোমার এই খোদাভীতি তোমাকে কেয়ামতের দিন দোজখের আজাব থেকেও মুক্তি দিবে।”

শিক্ষাঃ তাকওয়া ও সততা যত তুচ্ছ ও নগন্য মানুষের মধ্যেই পাওয়া যাক, তাকে উপযুক্ত মর্যাদা দিতে হবে। কেননা আল্লাহ বলেছেনঃ তোমাদের মধ্যে সেই ব্যক্তিই অধিক সম্মানিত, যে তোমাদের মধ্যে সর্বাপেক্ষা সৎ ও খোদাভীরু।

বিষয়: বিবিধ

১৭৩৬ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

324123
০২ জুন ২০১৫ বিকাল ০৪:১৯
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : সুন্দর গল্প ভাইয়া। তবে একটা অনুরোধ আমাদের উচিত গল্পগুলো আমরা যেখান থেকে সংগ্রহ করি সেসব রেফারেন্সগুলো উল্লেখ করা কারণ এখন তো সাহাবীদের নাম ব্যবহার করে, আল্লাহর রাসূল (স)এর নাম ব্যবহার করে কত কিছুই হাদিস বলে চালিয়ে দেয়া হচ্ছে তাই এটা যেন কালচারে পরিণত না হয় যার জন্য আমরা দায়ী হব, সেটা লক্ষ রাখা জরুরী।
০২ জুন ২০১৫ বিকাল ০৫:১৮
265733
সালাম আজাদী লিখেছেন : একমত। এবং এই ভুল গুলো থেকে আমাদের বের হয়ে আসতে হবে। ইবনুল জাওযী সাফওয়াত আসসাফওয়াহ গ্রন্থের ২/১৮৮ পৃষ্ঠায় এই ঘটনার উল্লেখ করেছেন। তবে উমার (রা) নয়, তাঁর ছেলে আব্দুল্লাহ ইবন উমারের ঘটনা।
قصة ابن عمر والراعي
ذكر هذه القصة ابن الجوزي رحمه الله في صفة الصفوة ( 2 / 188 )
قال نافع : خرجت مع ابن عمر في بعض نواحي المدينة ومعه أصحاب له فوضعوا سفرة فمر بهم راعفقال له عبد الله : هلم يا راعي فأصب من هذه السفرة.
فقال : إني صائم
فقال له عبد الله : في مثل هذا اليوم الشديد حره وأنت في هذه الشعاب في آثار هذه الغنم وبين الجبال ترعى هذه الغنم وأنت صائم
فقال الراعي : أبادر أيامي الخالية فعجب ابن عمر
وقال : هل لك أن تبيعنا شاة من غنمك نجتزرها ونطعمك من لحمها ما تفطر عليه ونعطيك ثمنهاقال : إنها ليست لي إنها لمولاي
قال : فما عسيت أن يقول لك مولاك إن قلت أكلها الذئب ...؟ !فمضى الراعي وهو رافع إصبعه إلى السماء وهو يقول فأين الله ؟؟؟
قال : فلم يزل ابن عمر يقول : قال : الراعي فأين اللهفما عدا أن قدم المدينة فبعث إلى سيده فاشترى منه الراعي والغنم فأعتق الراعي ووهب له الغنم رحمه الله
০২ জুন ২০১৫ বিকাল ০৫:৫৮
265744
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আমার কাছে এক ভাই একটি উক্তি পাঠালেন। তিনি জানতে চাচ্ছিলেন, এই উক্তিটি আসলেই আলী ইবনে আবি তালেব এর কিনা? আমি এই উক্তিটি সম্পর্কে অবহিত ছিলাম না, তাই খোঁজ খবর শুরু করলাম। যতটুকু জানতে পারলাম, উক্তিটি মার্ক টোয়েনের বলেই সবাই বলছিল। আমার এক ধরনের কৌতহল হলো। একটু অনুসন্ধানের পর অরিজিনাল ব্যক্তিকে খুঁজে পেলাম যে কিনা উক্তিটি প্রথম প্রচার করেছিল। সে বলল, আলী ইবনে আবি তালেব কে সে অনেক পছন্দ করেন, একজন অনুকরণীয় ব্যক্তিত্ব ভাবেন। তিনি যখন মার্ক টোয়েনের উক্তিটি শোনেন, তখন এতোই ভালো লাগে যে তিনি আলী ইবনে আবি তালেব এর প্রতি একান্ত 'ভালোবাসা' থেকে উক্তিটি উনার নামে প্রচার শুরু করেন!!"

উপরে উল্লেখিত ঘটনাটি মুফতি মেঙ্ক এর একটি লেকচারর অংশ
324131
০২ জুন ২০১৫ বিকাল ০৫:১২
এশিয়ান স্প্রিং লিখেছেন : চেষ্টা করবো ইনশাআল্লাহ
০৩ জুন ২০১৫ রাত ০২:২৮
265919
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আপনার জবাব মন্তব্যকারি পর্যন্ত পৌঁছেনি!!!
324228
০২ জুন ২০১৫ রাত ১০:৩১
এ,এস,ওসমান লিখেছেন : আলহামদুল্লিলাহ।একটা দারুণ কাহিনী শেয়ার করলেন।তবে গল্পের শিক্ষাটা আর একটু বড় করতে পারতেন।
324264
০৩ জুন ২০১৫ রাত ০২:২৯
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। ঘটনাটি ভালো লাগলো ধন্যবাদ।
336410
১৭ আগস্ট ২০১৫ দুপুর ০২:২১
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ঘটনাটি খুব ভাল লাগলো, ধন্যবাদ আপনাকে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File