গালি সমাচার

লিখেছেন লিখেছেন সেলিম উদ্দিন৭২১ ০৩ আগস্ট, ২০১৫, ১১:৪১:৫২ রাত



মানুষ গালি দেয় অপরের উপর রাগ, ক্রোধ ইত্যাদি প্রকাশ করার জন্য। পৃথিবীতে যত ভাষা-ভাষী লোক আছে নিশ্চয় তারা ও নানা রকম অসন্তোষ, বিতৃঞ্চা, রাগ ইত্যাদি প্রকাশের ক্ষেত্রে আমাদের মতো গালি নামক সুমধুর অমৃত বচনগুলো ব্যবহার করে অনায়াসে।গালি দেওয়ার পর রাগ, ক্রোধ কতটুকু প্রশমিত হয় এ নিয়ে মনোবিজ্ঞান কি বলে এ সম্পর্কে আমার নিশ্চিত কোন ধারণা নেই। তবে ব্যক্তিগতভাবে যা বুঝি তাতে বলতে পারি, এতে কোন লাভ নেই লোকসান ছাড়া।শ্রেণি অনুযায়ী গালির স্তর আছে। গালি শুনে বুঝা যায় গালিদাতা কতটুকু শিক্ষিত/অশিক্ষিত।অনেক সময় গালিদাতার বংশ পরিচয়ও বুঝা যায় এসব অমৃত বচনগুলো শুনে।

যাই হোক মানুষ যখন গালি দেয় তথন হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলে। কেউ কেউ সজ্ঞানে জেনে বুঝে গালি দেয়। এ ধরনের গালিগুলো কিছুটা ভদ্র শুনালেও মুলত এরাই ভয়ঙ্কর ব্যক্তি। আবার অনেকে না বুঝে গালি দেয়। এরা বেকুব শ্রেণির বলে গণ্য করা যেতে পারে। কেউ কেউ আবার অভ্যাসবশত অকারনে গালি দেয়। এরা পরিবেশের কারনে নষ্ট।

ব্যক্তিগত পর্যায় থেকে শুরু করে রাষ্ট্রিয় পর্যায় পর্যন্ত এ জিনিসের ব্যবহার আছে। রাজনৈতিক গালিকে অনেকে গালি বলে হিসেব না করে স্রেফ রাজনীত বলে মনে করে। কিন্তু এখানেও অনেক সময় স্ফুলিঙ্গ দেখা যায় যখন কোন রাজনৈতিক দলের মরহুম নেতাকে ধরে গালিগালাজ করা হয়।

গালি দেবার ক্ষেত্র না বুঝে যারা গালি দেয় তারা অনেক সময় নিজেকেই যে গালি দিচ্ছে সেটা বুঝেনা। উদাহরনস্বরুপ বলা যায় পিতা ছেলেকে গালি দিচ্ছে কুত্তার বাচ্চা বলে। হিসেব করে দেখুন সে কাকে গালি দিল। অনেক সময় মা সন্তানকে একইভাবে গালি দেয় যা প্রকারান্তে নিজের উপরই নাজিল হয়। ভাই ভাইকে গালি দেয় মা---পুত বলে। সে কি জানে সে কাকে গালিটা দিল?

বউকে স্বামী গালি দেয় তোর মারে------। বলেন দেখি সে কি শ্বাশুড়িকে ও বিয়ে করলো? রাস্তাঘাটে একজন আরেকজনকে গালি দেয় এভাবে মা বাবা তুলে। নিজেদের ঝগড়ায় মা বাবাকে যে গালি শুনাচ্ছে তারা এ বিষয়টা লক্ষ করে না। সবচেয়ে খারাপ বিষয় হলো রাস্তা-ঘাটে কিছু লোক কথায় কথায় অন্য যাকে গালি দিচ্ছে সে বেচারা ওখানে অনুপস্থিত। যাকে গালি দেয়া হচ্ছে সে যদি না শুনে তাহলে সে গালির কারনে কে খারাপ বলে বিবেচিত হয়?

অনেকে আবার কি গালি দিচ্ছে সেটা ও জানে না। সেদিন সস্ত্রীক বাজার থেকে ফিরছিলাম পদব্রজে। শুনলাম এক পাগলী জনৈক পথিককে গালি দিচ্ছে তোর মারে-----। সে পথিক ও কম নয়। পথিক পাগলীকে বলছে ওটা তোর কাছে আছে? সে নাহয় পাগলী তাই সে না বুঝে এমনতর অসংলগ্ন গালি দিচ্ছে। কিন্তু যারা পাগল নয় কিন্তু তবু অসংলগ্ন গালি দেয় তাদের কি বলবেন?

গালি দেয়না এমন মানুষের সংখ্যা খুব কম। কেউ শুনিয়ে দেয় কেউ চুপিসারে। আমিও মাঝে মাঝে ---- যখন গুরুত্বপূর্ন পাঠদানে ব্যস্ত থাকি আর ইলেক্ট্রসিটি বার বার যাওয়া আসা করে তখন গালি দিই-"যদি শালার বিদ্যুত মন্ত্রীরে পাইতাম তাহলে তারে পুত্তলিকা বানিয়ে তাতে আগুন জ্বালিয়ে মোমবাতি হিসেবে জ্বালাইতাম" ইত্যাদি। বলুন কেমন সুন্দর গালি দিলাম। আপনারাও কি তাই করেন? তবে সবচেয়ে মজার ব্যাপার হলো বাংলাদেশের বিদ্যুত মন্ত্রী কে আমি জানিনা। আপনারা জানেন কি?

বিষয়: বিবিধ

১৪৭৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

333488
০৪ আগস্ট ২০১৫ রাত ১২:১২
নৈশ শিকারী লিখেছেন : গালি অত্যন্ত গর্হিত একটা কাজ তাই এই নিকৃষ্ট কাজ থেকে সকলের দূরে থাকাই শ্রেয়।
০৫ আগস্ট ২০১৫ রাত ১২:২৪
275853
সেলিম উদ্দিন৭২১ লিখেছেন : ধন্যবাদ সুন্দর পরামর্শের জন্য।
333493
০৪ আগস্ট ২০১৫ রাত ১২:৩৪
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : গলি বিষয়ে সচেতনতা মুলক লেখাটির জন্য ধন্যবাদ।

বর্তমান সমাজে গালির গলাগলি চলছেই....! যা ত্যাগ করা জরুরি। যা মানুষের কল্যাণ বয়ে আনেনা তা ধরে রাখার কোন যুক্তি নেই।
০৫ আগস্ট ২০১৫ রাত ১২:২৫
275854
সেলিম উদ্দিন৭২১ লিখেছেন : সুন্দর মন্তব্য এবং পরামর্শ উভয়ের জন্যই ধন্যবাদ।
333541
০৪ আগস্ট ২০১৫ সকাল ১১:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
কিন্তু কোন অধ্যাপক যখন দেখি গালি সংগ্রহ বিষয়ে বই লিখেছেন তখন মনে হয় গালি দেওয়া প্রয়োজন তাকে!!
০৫ আগস্ট ২০১৫ রাত ১২:২৬
275855
সেলিম উদ্দিন৭২১ লিখেছেন : রিদওয়ান কবির সবুজ-মনের ভেতর পুষে রাখবেন না। গালি দিয়ে ফেলেন মন হাল্কা হবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File