নামের নব্য কায়দাঃ ফলাফল

লিখেছেন লিখেছেন মোনায়েম মন্ডল ০৫ এপ্রিল, ২০১৫, ০৯:৪৬:১০ রাত

বাংলাদেশের প্রত্যন্ত এলাকার বাসিন্দা মতি মিয়া। গ্রামের লোকে তাকে মতি বা মইত্যা বলে ডাকে। কাজের সন্ধানে ঢাকায় এসে নামের মর্যাদা ফিরিয়ে এনেছেন মতি সাহেব। তাই সবাই ডাকে মতিন সাহেব বলে। এর কিছুদিন পর উন্নত জীবন জীবিকার সন্ধানে ইংল্যান্ডে গমন করে মতিন সাহেব হয়ে উঠেন মি মার্টিন। মতিন কে মতি বলে ডাকা যুক্তিসঙ্গত হলেও মইত্যা বলে ডাকা একেবারেই কাম্য নয়। তাই বলে মতিন কে মার্টিন বলে চালিয়ে দেওয়াও বিবেক সিদ্ধ কাজ নয়।সেই মি মার্টিন মৃত্যুর পর নামের কল্যাণে তার লাশ দীর্ঘ দিন হিমাঘারে থাকার পর বেনামে দাফন করা হয়।

স্কুল কলেজ জীবন শেষে ঢাকায় এসে রুমমেইট, বন্ধুদের নাম শোনে কিছুটা অবাক হই। আরবী আর ইংরেজী মিলিয়ে একজনের নাম হাসান আল পিস(Peace)।

বিশ্ববিদ্যালয়ে এসে আরো যা দেখলাম তা দেখে অবাক না হয়ে পারিনা। ‘ক্র্যাজি ভাইরাস, লেবু, পটল, আপেল নামের দোস্ত পেয়েছি অনেক। সন্ত্রাসী জগতে আধিপত্য না থাকায় দেখার সুযোগ না হলেও মুরগী মিলন, সুইডেন আসলাম, জঙ্গী ছগীর, ট্যারা বাবুল, পিচ্ছি হান্নান, টোকাই আক্কাস, ড্যান্ডী সালাম, কুত্যা মামুনের নাম শোনে অবাক হতে হয়েছে।

এতোক্ষণ যে নাম গুলো বললাম তারা প্রকৃত নামের সাথে সামান্য পরিবর্তন বা যোগ করেছেন মাত্র। অনেকে তো সম্পূর্ণ নামই পরিবর্তন করে ফেলেছেন।

আমার এক বন্ধু দূর্ঘটনায় পতিত হওয়ার পর তার বাড়িতে যখন ফোন করি বন্ধুর মা কে অবহিত করার জন্য, শ্রদ্ধেয় আন্টি বলেন, “এই নামে আমার কোন ছেলে নেই”। মনে হলো ভুল নাম্বারে কল করেছি, ভাল করে দেখে নেই, না নাম্বার ঠিকি আছে, পরে বন্ধুর আইডি কার্ড চেক করে তার আসল নাম উদ্ধার করতে সমর্থ হই।

আসলে এর জন্য আমরাও কিন্তু অনেকটাই দায়ী, আব্দুল হক, মোখলেছ, কুদ্দুস, মফিজ এই নাম গুলো শোনলে আমরাইতো নাক ছিটকাই।

সাম্প্রতিক কালে ফেসবুকের কল্যাণে বাংলা নামের বিকৃতি আরো ভয়াবহ আকার ধারণ করেছে। এটাকে অনেকে গ্লোবালাইজেশনের প্রভাব বলে চালিয়ে দিতে চান, হ্যা আমিও আপনার সাথে একমত। তবে গ্লোবালাইজেশনের খারাপ দিকটা গ্রহণের চেয়ে ভাল দিকটা গ্রহণ কী যুক্তি সংগত নয়? গ্লোবালাইজেশনের জন্য কি আমি আমার সংস্কৃতিকে ভুলে যাব? আমার ঐতিয্যকে ভুলে যাব? তাই এখোনি এই মুহুর্তে উপযুক্ত সময় গ্লোবালাইজেশনের ক্ষতিকর দিকগুলো দমন করার।

নয়ত মিঃ মার্টিনদের লাশ বেওয়ারিশ হয়ে দীর্ঘদিন হিমাঘারে পরে থাকবে।

সাধু সাবধান!!!

বিষয়: বিবিধ

১০৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File