ততদিনে হয়তো বড্ড দেরী হয়ে যাবে.......

লিখেছেন লিখেছেন ফুটন্ত গোলাপ ১৪ জুলাই, ২০১৬, ০১:৩১:৫৮ রাত

বাংলাদেশে এখন বহুল আলোচিত বিষয় হল জঙ্গীবাদ । গত কয়েক বছর আগে থেকেই জঙ্গীরা টার্গেট কিলিং শুরু করেছে । সবাই সেগুলোকে বিচ্ছিন্ন ঘ্টনা মনে করেছিল । সম্প্রতি গুলশানের স্পেনিশ রেস্তোরাতে হামলার পর সম্ভবত সবার ধারনা পরবর্তন হয়েছে । আমার ধারনা ছিল জঙ্গীবাদ দমনে একটি যুগান্তকারী পদক্ষেপ দেখতে পাব । কিন্তু আমি যে এখনও বোকার স্বর্গে বাস করছি তা বুঝলাম অনেক পরে ।

জঙ্গীবাদ দমন তো দূরের কথা বরং এটিকে সবাই তাদের স্বার্থ উদ্ধারের মোক্ষম উপায় হিসেবে গ্রহন করেছে । তাই যারা সব কিছুতে বিরোধী দলের গন্ধ খুঁজে বেড়ান তারা নির্দ্বিধায় তা খুঁজে পেলেন । যারা পিস টিভি বন্ধের জন্য কয়েক বছর থেকে জোর তদবির চালাচ্ছেন তারাও সুযোগটা হাত ছাড়া করবেন কেন?? ইসলামের নাম শুনলে যাদের গা জ্বালা করে তারা জুমআর খুতবা নজরদারীসহ বিভিন্ন ফরমুলা আবিষ্কার করলেন । আর এসবের পিছনে থেকে যারা পর্দার আড়ালে কাজ করার সুযোগ পেলেন তারাও তাদের সুযোগগুলো ষোল আনা কাজে লাগানোর আপ্রাণ চেষ্টা চালালেন ।

আমাদের টকশো ওয়ালারাও হয় তো চিন্তা করছেন যাক টকশো করার একটা বিষয় পাওয়া গেল । পুলিশ মামারা হয়তো অপেক্ষায় আছেন কখন চিরুনী অভিযান শুরু হবে আর উনারা পকেটভারী করতে পারবেন । আর এই মুহুর্তে কিছু বোকারা ভাবছে দেশ নিয়ে, দেশের জঙ্গীবাদ নিয়ে ।

জঙ্গীবাদের উথান কেন হয়েছে সে বিষয়ে আজ লিখতে চাই না, তবে জঙ্গীবাদ যে পর্যায়ে আছে তাতে সবাই আন্তরিক হলে এটা দমন সম্ভব । কিন্তু সময় চলে গেলে পরে তা আয়ত্বের বাহিরে চলে যাবে । পাকিস্তানের অবস্থা যেমন হয়েছে । তারা সবাই একমত হয়েও এখন আর তা দমন করতে পারছে না ।

এভাবে চলতে থাকলে সম্ভবত আমরা পাকিস্তান, আফগানিস্থান, ইরাক ও সিরিয়ার ভাগ্য বরন করতে যাচ্ছি । তখন কোন স্বার্থ আর কার্যকরী হবে না । স্বার্থবাদীরা হয়তো তখন বুঝবে দেশের স্বার্থের চেয়ে বড় কোন স্বার্থ নেই । কিন্তু ততদিনে হয়তো বড্ড দেরী হয়ে যাবে ।

বিষয়: বিবিধ

১২৪৪ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

374585
১৪ জুলাই ২০১৬ রাত ০২:২৯
শেখের পোলা লিখেছেন : আফগানিস্তান হলেইতো হামিদ কারজাইদের সুবিধা অতএব----।
১৪ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৬:১৮
310783
ফুটন্ত গোলাপ লিখেছেন : ভৌগলিক কারনে আফগানিস্তানে হামিদ কারজাইদের প্রয়োজন হয়েছিল বাংলাদেশে হয়তো তাও লাগবে না । প্রতিবেশীরা সম্ভবত সরাসরি আসতেই বেশি আগ্রহী । তাই যারা কারজাই হওয়ার আশায় আছেন তারাও এক সময় ভুগবেন ।
374591
১৪ জুলাই ২০১৬ রাত ০৪:২৯
কুয়েত থেকে লিখেছেন : জঙ্গীবাদ দমন তো দূরের কথা বরং এটিকে সবাই তাদের স্বার্থ উদ্ধারের মোক্ষম উপায় হিসেবে গ্রহন করেছে ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৪ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৬:১৮
310784
ফুটন্ত গোলাপ লিখেছেন : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ।
374595
১৪ জুলাই ২০১৬ সকাল ০৮:৩৫
হতভাগা লিখেছেন : বাংলাদেশে জঙ্গিবাদ টেনে আনা চরম বোকামী হবে যারা মাস্টারমাইন্ড হিসেবে খেলছে তাদের জন্য । কারণ এতদিন যেটা মধ্যপ্রাচ্য ও তৎ সংলগ্ন এলাকায় ছিল সেটা তখন প্রাচ্যেও ছড়িয়ে যাবে । স্বাভাবিকভাবে সেখানে চীনের জড়িয়ে যাবার সম্ভাবনা দেখা দেবে ।

হয়ত এরকম কিছু ফাঁপড়বাজি চালিয়ে বন্ধুরাষ্ট্র তার কৌশলগত বন্ধুর সাথে মিলে কাজ উসূল করে নেবে ।
১৪ জুলাই ২০১৬ সকাল ০৯:৩৪
310757
গাজী সালাউদ্দিন লিখেছেন : ক্ষতি হবে দেশের, কিন্তু ব্যক্তির নয়, যারা এমনটা চায়।
374598
১৪ জুলাই ২০১৬ সকাল ০৯:৩৪
গাজী সালাউদ্দিন লিখেছেন : বাক্কা বলেছেন। কিন্তু আপনি এতোদিন কোথায় ছিলেন? ফুল ফুটতে বুঝি খুব সময় লেগেছে?
১৪ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৬:২২
310785
ফুটন্ত গোলাপ লিখেছেন : এতদিন হারিয়ে গিয়েছিলাম । কিন্তু আপনাদের ভালবাসা আর দূরে থাকতে দিলনা । ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য ।
374622
১৪ জুলাই ২০১৬ দুপুর ০৩:৪১
তবুওআশাবা্দী লিখেছেন : "জঙ্গীবাদ যে পর্যায়ে আছে তাতে সবাই আন্তরিক হলে এটা দমন সম্ভব । কিন্তু সময় চলে গেলে পরে তা আয়ত্বের বাহিরে চলে যাবে । পাকিস্তানের অবস্থা যেমন হয়েছে । তারা সবাই একমত হয়েও এখন আর তা দমন করতে পারছে না "|ঠিকই বলেছেন | কিন্তু আমার ভয় আমাদের অবস্থা না পাকিস্তানের চেয়েও খারাপ হয়ে যায় |
১৪ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৬:২৪
310786
ফুটন্ত গোলাপ লিখেছেন : আপনার মত আমি "তবুও আশাবাদী"
374827
১৭ জুলাই ২০১৬ দুপুর ০১:৫৫
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : সরকার নিজেই যেখানে জংগীবাদের পৃষ্ঠপোষক, সেখানে সামনের দিনগুলো মুসলিম দের জন্য খুব ভয়ংকর হবে..।
381479
২৫ জানুয়ারি ২০১৭ সন্ধ্যা ০৭:২১
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : কান্ডারী হুশিয়ার!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File