টার্মের বেড়াজালে ইসলাম

লিখেছেন লিখেছেন ফুটন্ত গোলাপ ০৩ জানুয়ারি, ২০১৬, ০১:৪৯:২৪ রাত

আজকাল সব জায়গায় ইসলামাইজেশনের একটা হিড়িক পড়ে গেছে । কোন একটি বিষয় দেখলেই ইসলামি ব্যক্তিত্বরা সেটির সাথে ইসলাম লাগিয়ে দিয়ে ইসলামিক করার এক মহান প্রয়াসে লিপ্ত ।অবস্থাটা এমন দাঁড়িয়েছে যে কোন বিষয়ের আগে ইসলাম না লাগালে সেটি যেন আর ইসলামী নয় । আমরা গানকে কেন ইসলামের সাথে সাংঘর্ষিক বানালাম তা আমার বুঝে আসে না ।অশ্লীল গান ইসলামের সাথে সাংঘর্ষিক, তাই পার্থক্যটা হওয়া উচিৎ এমন যে গান ও অশ্লীল গান ।

ঠিক একই ভাবে সংস্কৃতিকেও আমরা সমরূপ দান করেছি । ইসলামী সংস্কৃতি আবার কি জিনিস ? ইসলাম প্রাকৃতিক ধর্ম । তাই ইসলাম যেমন সংস্কৃতি লালন করে সেটিই সংস্কৃতি । এর বাহিরেরটা হল অপসংস্কৃতি । আল্লহ তায়ালা ফেরেশতাদের বললেন আদমকে সিজদা করতে । ফেরেশতাগণ সবাই সিজদা করলেন । এটি হল সংস্কৃতি । আর আজাজিল করল না এটি অপসংস্কৃতি । আর আমাদের টার্ম অনুযায়ী প্রথমটা ইসলামী সংস্কৃতি আর পরেরটা হল সংস্কৃতি । ব্যাংক এর ক্ষেত্রেও আমরা ব্যাংক ও সুদী ব্যাংক দ্বারা পার্থক্য করতে পারি । ঠিক একই বিষয় প্রযোজ্য সাহিত্য, বিশ্ববিদ্যালয়, সমাজ কল্যান সংঘ, সিনেমা, উপন্যাস, পাঠাগার, সভ্যতা, জ্ঞান, নেতৃত্ব প্রভূতি ক্ষেত্রেও ।

আপাত দৃষ্টিতে এটি মনে হতে পারে যে ইসলামিক টার্ম তো অনেক ভাল জিনিস । কিন্তু একটু চিন্তা করলেই বুঝতে পারবেন যে এর ফলে ইসলামকে সংকীর্ণ করা হয়েছে । ইসলামকে করা হয়েছে অপ্রাকৃতিক বিষয় । যেন মনে হয়েছে ইসলাম প্রকৃতি বিরুদ্ধ । বিষয়টি এমন অবস্থায় দাঁড়িয়েছে যে পারলে কিছুদিন পর এমন করা হবে ইসলামী অক্সিজেন, ইসলামী বাতাস, ইসলামী ঘুম, ইসলা্মী রক্ত ইত্যাদি ।

কই অন্যান্য ধর্ম তো এমন করেনি । আমরা মুসলমানরা আসলেই মস্তক মোটা জাতি । কাজের চাইতে প্রচারে বেশি বিশ্বাসী । তাই টার্মগুলো দেখে মাঝে মাঝে মনে হয় বিষয়গুলো আমাদের জন্য নয়, ভিন গ্রহের কোন প্রাণীর জন্য ।

তাই টার্ম ব্যবহার করে ইসলামকে ভিন্ন গ্রহের বস্তু নয় বরং প্রাকৃতিক টার্মগুলোকেই ইসলামের অনুসারে সাজাতে হবে

বিষয়: বিবিধ

১৩১৯ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

356043
০৩ জানুয়ারি ২০১৬ রাত ০২:১৭
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আপনার এই কথার সাথে একমত যে, যেভাবে সব কিছুর আগে ইসলাম লাগিয়ে দিয়ে ইসলামিকরণের হিড়িক চলছে,তা সঠিক নয়। কিন্তু কেন জানি আপনাকেও সেকুলার চিন্তা ধারার বাইরে মনে হয়নি আপনি বরং তা দ্বারা প্রভাবিত। এবং সেটাকে আপনিও ইসলামের রঙ্গে রাঙানোর চিন্তা করছেন। সময় থাকলে ব্যাপারটির ব্যাখ্যা দিতাম । যাইহোক সুন্দর চিন্তাধারা জাঝাক আল্লাহ
০৩ জানুয়ারি ২০১৬ সকাল ০৬:৩৯
295658
অপি বাইদান লিখেছেন : ৭ শতকী নিষিদ্ধের বেড়াজালে ইসলাম এখন মাইনকা চিপায় পরেছে। না পারে গিলতে, না পারে ফেলে দিতে।
356047
০৩ জানুয়ারি ২০১৬ রাত ০২:৩৯
শেখের পোলা লিখেছেন : আপনার আক্ষেপ ঠিক বুঝে উঠতে পারলাম না৷ ইসলামে এ্যলার্জি নাকি তাও পিষ্কার নয়৷ অন্যান্নগুলো নিছক ধর্ম আর ইসলাম হল সৃষ্টিকর্তার দেওয়া জীবন বিধান৷ একে ধর্ম বললেও ছোট করা হয় বলে মনে করি৷
০৩ জানুয়ারি ২০১৬ সকাল ০৬:৪১
295660
অপি বাইদান লিখেছেন : আল্যার ইসলাম এখন আল্যার গলার দড়ি।
০৩ জানুয়ারি ২০১৬ সকাল ০৭:৩৫
295663
শেখের পোলা লিখেছেন : নিজের গলায় চেপে দম বার করে দেবার আগেই সাবধান হওয়া বুদ্ধিমানের কাজ৷ হায় ও জিনিষ যদি ঘটে থাকত!
356050
০৩ জানুয়ারি ২০১৬ রাত ০৩:১০
অপি বাইদান লিখেছেন : ইসলাম একটি অতি সংকৃণ অধ্যায়। সুতরাং ইসলামের অধিনে যা আসবে তাই সংকৃন হতে বাধ্য।

যেমন- আধুনিক শিক্ষা, স্কুল, কলেজ হারাম। গান, বাজনা, অভিনয়, নাটক, সিনেমা হারাম। টিভি, রেডিও হারাম। ছবি আঁকা, ছবি তোলা, ছবি টাঙ্গানো, মূর্ত্তী, ভাস্কর্য হারাম। ব্যাংক, বিমা হারাম। শহীদ মিনার, স্মৃতি সৌধ, ফুল দেয়া হারাম। নিউ ইয়ার, পহেলা বৈশাখ, জন্ম দিন, মা দিবস, বাবা দিবস, ভালবাসা দিবস হারাম। নারী-পুরুষের প্রেম, প্রীতি, ভালবাসা হারাম। শুধুই হারাম আর হারাম। এভাবে হারাম হারাম জিকির করে অবস্থা এমন হয়েছে যে ইসলাম এখন নিজেই নিজের হারামের জালে আটকে গেছে।

তবে আপনার মত কিছু লোক অবস্থা বেগতিক আঁচ করতে পারে এখন ইসলাম কে আধুনিক করতে উঠেপরে লেগেছে। কিন্তু তাকি সম্ভব?? যে ধর্মের গোড়ায় গলদ তার আগায় পানি ঢেলে কি হবে?????
০৩ জানুয়ারি ২০১৬ সকাল ০৯:৫১
295669
আকবার১ লিখেছেন : অপি বাইদান কে গো মূএ পান করানো
হোক। ব্যাংক টেইলারের মহা মাথা ব্যাথা।
362888
১৯ মার্চ ২০১৬ দুপুর ১২:৪৩
গাজী সালাউদ্দিন লিখেছেন : পড়লাম এবং কিছু বুঝার চেষ্টা করলাম কিন্তু ভালো বুঝতে পারিনাই। ব্লগে নিয়মিত হওয়ার প্রত্যাশা ব্যক্ত করছি
363053
২০ মার্চ ২০১৬ রাত ০৮:২৭
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ভাল লাগলো। আশাকরি আরো লিখবেন, ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File