একটি শিক্ষনীয় গল্প ...

লিখেছেন লিখেছেন নিউজিল্যান্ড প্রবাসী ১৫ মার্চ, ২০১৫, ১০:৩৮:৩২ সকাল



এক বাদশার একটি বাগান ছিল। বাগানটি ছিল অনেক বড় এবং বিভিন্ন স্তর বিশিষ্ট। বাদশাহ একজন লোককে ডাকলেন। তার হাতে একটি ঝুড়ি দিয়ে বললেন, আমার এই বাগানে যাও এবং ঝুড়ি বোঝাই করে নানা রকম ফলমুল নিয়ে আস। তুমি যদি ঝুঁড়ি ভরে ফল আনতে পার আমি তোমাকে পুরস্কৃত করব। কিন্তু শর্ত হল, বাগানের যে অংশ তুমি পার হবে সেখানে তুমি আর যেতে পারবে না।

লোকটি মনে করলো এটা তো কোন কঠিন কাজ নয়। সে এক দরজা দিয়ে বাগানে প্রবেশ করল। দেখল, গাছে গাছে ফল পেকে আছে। নানা জাতের সুন্দর সুন্দর ফল। কিন্তু এগুলো তার পছন্দ হল না।

সে বাগানের সামনের অংশে গেল। এখানকার ফলগুলো তার কিছুটা পছন্দ হল। কিন্তু সে ভাবল আচ্ছা থাক সামনের অংশে গিয়ে দেখি সেখানে হয়ত আরো উন্নত ফল পাব, সেখান থেকেই ফল নিয়ে ঝুঁড়ি ভরব। সে সামনে এসে পরের অংশে এসে অনেক উন্নত মানের ফল পেল।

এখানে এ সে তার মনে হল এখান থেকে কিছু ফল ছিড়ে নেই। কিন্তু পরক্ষণে ভাবতে লাগলো যে সবচেয়ে ভাল ফলই ঝুড়িতে নিবে। তাই সে সামনে এগিয়ে বাগানের সর্বশেষ অংশে প্রবেশ করল।

সে এখানে এসে দেখল ফলের কোন চিহ্ন ই নেই। অতএব সে আফসোস করতে লাগল আর বলতে লাগল, হায় আমি যদি বাগানে ঢুকেই ফল সংগ্রহ করতাম তাহলে আমার ঝুড়ি এখন খালি থাকত না। আমি এখন বাদশাকে কি করে মুখ দেখাব।

ঘটনা বর্ণনা করার পর শায়েখ গজালি (রহHappy বলেন, বন্ধুগণ, বাদশাহ হলেন আল্লাহ, আর বাগানে প্রবেশ কারি লোকটি হল তুমি। আর ঝুড়ি দ্বারা উদ্দেশ্য হল তোমার আমলনামা। আর বাগান দ্বারা

উদ্দেশ্য হল তোমার জীবন। বাগানের বিভিন্ন অংশ তোমার জীবনের বিভিন্ন ধাপ। আর তোমাকে নেক কাজের ফল ছিড়তে বলা হয়েছে, কিন্তু তুমি প্রতিদিনই ভাব, আগামী কাল থেকে ফল ছেড়া আরম্ভ করব। আগামী দিন আগামী দিন করতে করতে তোমার জীবনে আর আগামী দিন আসবে না। এভাবেই তুমি রিক্ত হস্তে মাওলার সামনে হাজির হবে।

এজন্য মুফতি তাকি উসমানী (রহ.) বলেন, জীবনের সময়গুলো অতিবাহিত হচ্ছে। জীবন কেটে যাচ্ছে জানা নেই বয়স বাকি কতো। সুতরাং নেক কাজের বাসনা জাগ্রত হওয়ার সাথে সাথে তা করে ফেলুন। কে জানে কিছুক্ষণ পরে মনের এই আগ্রহ থাকবে কি না? এটাও জানা নাই একটু পর বেঁচে থাকবো কিনা, যদিও বেঁচে থাকি হয়তো দুনিয়াবি কোন ব্যস্ততা সামনে এসে পড়বে।

অতএব নেক কাজ যখনি করতে মন চায় তখনি করে নিন। জীবন থেকে ফায়দা লুটে নিন। তাই জীবন নামক আল্লাহ্‌র অনুগ্রহে দেয়া বাগানে বিচরণ কালে আমলনামার বিশেষ ঝুড়িতে যখনই সুযোগ পাওয়া যায় তখনি নেকী নামক ফল দিয়ে প্রথম থেকেই ভরা শুরু করতে হবে। পরে সময় পাওয়া যাবে কিনা জানা নাই ।

আল্লাহ সুবহা'নাহু ওয়া তা'য়ালা সবাইকে তওফিক দিন

বিষয়: বিবিধ

১৭২৭ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

309031
১৫ মার্চ ২০১৫ সকাল ১০:৪৪
সাদা লিখেছেন : শিক্ষনীয় পোষ্ট।পড়ে খুব ভালও লাগলো।
309057
১৫ মার্চ ২০১৫ দুপুর ০১:২৬
আফরা লিখেছেন : শিক্ষনীয় পোষ্ট পড়ে খুব ভালও লাগলো। জাজাকাল্লাহ খাইরান ।
309063
১৫ মার্চ ২০১৫ দুপুর ০৩:১৯
মোঃ কবির হোসেন লিখেছেন : প্রত্যেকের সঠিক সময়ে কাজ করা উচিত,নতুবা,বিফল আসে জীবনে৷ধন্যবাদ৷
309090
১৫ মার্চ ২০১৫ বিকাল ০৫:৩৪
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! অনেক ভালোলাগলো পড়ে! জাযাকাল্লাহু খাইর!
শুনেছি নিউজিল্যান্ড খুবি সুন্দর জায়গা?
309099
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:২১
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..
অনুরূপ আরেকটি গল্প
হ্যাসবেন্ড ফর সেল :
আতাউর রহমান সিকদার (নির্মাণ সেপ্টেম্বর ২০১১)

309100
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৩৫
নিউজিল্যান্ড প্রবাসী লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম..জি ভাই সাদিয়া মুকিম নিউজিল্যান্ড সত্যিই খুবই সুন্দর এবং প্রাকৃতিক একটি দেশ...কমেন্ট করার জন্য সবাইকে ধন্যবাদ ..এবং নিউজিল্যান্ডে বেড়াতে আসার দাওয়াত রইলো
309101
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৪০
সামছুল লিখেছেন : শিক্ষনীয় পোষ্ট পড়ে খুব ভালও লাগলো। জাজাকাল্লাহ খাইরান ।
309105
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:০৪
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আল্লাহ সুবহা'নাহু ওয়া তা'য়ালা সবাইকে তওফিক দিন! আমিন ছুম্মা আমিন!
309121
১৫ মার্চ ২০১৫ রাত ০৯:০২
শেখের পোলা লিখেছেন : আমিন৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File