আগামীর পৃথিবী আমাদের হাতে

লিখেছেন লিখেছেন দিগন্তের সূর্য ১৭ ডিসেম্বর, ২০১৫, ১২:৩৮:২৭ দুপুর

আলোর কেন্দ্র একটাই কিন্তু অন্ধকারের কেন্দ্র অনেকগুলি। সমাজের অধিকাংশ মানুষই অন্ধকার কেন্দ্রে নিজেদের ঠিকানা গড়তে ব্যস্ত। ফলে সে হয়ে পড়ছে অন্ধকার কেন্দ্রের পণবন্দী! বাহ্যিকভাবে সে যা দেখছে তাকেই সত্যের মানদন্ড ভেবে নিচ্ছে। ফলে তার আকল সংর্কীণতায় আবদ্ধ হতে বাধ্য হচ্ছে। অন্তর চক্ষুর উপস্থিতহীনতা তার আকলকে করেছে একেবারেই সংকীর্ণ।

পরিস্থিতি এতটাই খারাপ যে, অধিকাংশ মানুষ অন্ধকারের যাত্রী হওয়ার কারণে আলোর যাত্রিদের অন্ধকারের যাত্রী জ্ঞান করে বসে আছে!! আশ্চার্য!

ঘটনা এরকমঃ- ১।

একজন উত্তম চরিত্রের লোক মরুভূমিতে জাহাজ তৈরি করতে শুরু করলো। মরুভূমিতে জাহাজ!! পাগল নাকি? হ্যাঁ, সমাজের এলিট শ্রেণী তার কর্মকান্ড দেখে তাকে পাগলই আখ্যা দিলো। তাকে নিয়ে হাসাহাসি করতে শুরু করলো। বাজারে তাদের কৌতুকের বিষয়বস্তুই হলো ঐ ভালো মানুষটির কর্মকান্ড। তাকে নিয়ে তুচ্ছ-তাচ্ছিল্য করা, হাসাহাসি করা, পাগল ইত্যাদি বলা তাদের স্বাভাবিক কাজে পরিণত হলো।

কিন্তু ঐ ভালো মানুষটি এবং তার গুটিকয়েক অনুসারী নির্বিকার। তারা সমালোচনাকারীদের কোন পাত্তা দিলো না। তারা নৌকা তৈরিতেই ব্যস্ত থাকলো। ভালো মানুষটির অনুসারীরা যা জানত এবং বুঝত সেই জানা ও বুঝার ধারের কাছেও ছিলো না এই এলিট শ্রেণী এবং তাদের সাঙ্গপাঙ্গরা। এলিট শ্রেণী চোখে দেখা বস্তুর উপরই ছিলো পূর্ণ বিশ্বাসী। তাদের বিশ্লেষণ এবং সমীক্ষা মরুভূমিতে জাহাজ তৈরির কোন কারণই খুঁজে পাই নি। বরং তাদের কাছে এটাকে মনে হয়েছিলো নিছক পাগলামী।

কিন্তু শেষ হাসিটা ছিলো ঐ পাগলদের। যুগের সকল বস্তুবাদী জ্ঞানীদের জল্পনা-কল্পনা এবং বিশ্লেষণকে মিথ্যা প্রমাণিত করেছিলো ঐ ভালো মানুষটি।

ঘটনা ২।

আবারো সেই মরুভূমি। তৎকালীন নৈরাজ্যের ভূমি। সেখানেও একজন ভালো মানুষের নতুন আহ্বান নতুন দাওয়াত। এই ভালো মানুষটির একটি ডায়লগ পূর্বের ভালো মানুষটির তুলনায় বেশি হাসির খোরাক জুগিয়েছিলো। এই ভালো মানুষটি মরুবাসীদের বলেছিলো “তোমরা যদি আমার কথা মেনে নাও তাহলে সাড়া পৃথিবী তোমাদের পায়ে লুটিয়ে পড়বে।” মরুবাসী আশ্চার্য হয়!! এ বলে কী!? সারা পৃথিবী আমাদের পায়ে লুটিয়ে পড়বে!! হা হা হা!

অন্যদিকে, একেবারেই গরীব এবং দাস শ্রেণীর কিছু যুবক তার কথাকে এমনভাবে বিশ্বাস করেছিলো যে, তারা দিব্য চোখে দেখতে পাচ্ছিলো আগামীর পৃথিবী তাদের হাতে!

ইতিহাস সাক্ষী। সত্যই জয়ী হয়েছিল।

বিষয়: বিবিধ

১১৫৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

354356
১৭ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:৪৫
ইমরান বিন আনোয়ার লিখেছেন : "ইতিহাস সাক্ষী। সত্যই জয়ী হয়েছিল।" দারুণ বিশ্লেষণধর্মী লেখা। খুব ভালো লেগেছে লেখাটি। এমন লেখা আরো চাই। শুভেচ্ছা গ্রহন করবেন।
২৫ ডিসেম্বর ২০১৫ সকাল ১০:৪৩
295012
দিগন্তের সূর্য লিখেছেন : আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম।
354357
১৭ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:৪৬
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনার লেখার ইঙ্গিত বুঝতে পেরেছি। অতি সংক্ষিপ্ত অথচ কতইনা প্রাঞ্জল ভাষায় পাঠকের উপলব্দিতে ঢুকিয়ে দিয়েছেন।
অনেক ভালো লেগেছে।
২৫ ডিসেম্বর ২০১৫ সকাল ১০:৪৩
295013
দিগন্তের সূর্য লিখেছেন : অসংখ্য ধন্যবাদ সালাউদ্দিন ভাই।
354424
১৭ ডিসেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:০৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৫ ডিসেম্বর ২০১৫ সকাল ১০:৪৪
295014
দিগন্তের সূর্য লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File