কোন সাবজেক্টকে মেজর হিসেবে নেব?

লিখেছেন লিখেছেন যোবায়ের আহমদ ২২ মার্চ, ২০১৫, ১১:২৬:১২ রাত

Business Administration এর প্রত্যেক স্টুডেন্টকেই চতুর্থ বর্ষ ১ম সেমিস্টার (৭ম সেমিস্টার)- এ উঠার পর একটা সাবজেক্টকে মেজর হিসেবে নিতে হয়। কিন্তু অনেকেই ঠিক করতে পারে না, তার কোন সাবজেক্টকে মেজর হিসেবে নেয়া উচিত।

আসলে প্রত্যেক সাবজেক্টেরই আলাদা আলাদা ক্যারিয়ার রয়েছে। কিন্তু সমস্যা হল, সবাই ক্যারিয়ার বলতে মনে করে ভাল বেতনের চাকুরী। আসলে Finance, Marketing, Management Information System, Accounting ইত্যাদি সবগুলো সাবজেক্টেই ভাল ভাল ক্যারিয়ার গড়ে তোলা সম্ভব যদি রেজাল্ট ভাল করা যায়।

যেটা জানার দরকার, সেটা হল আমি কোন সাবজেক্টে ভাল করতে পারব। এজন্য আমার নিজের SWOT (Strength, Weakness, Opportunity, Threat) Analysis করা যেতে পারে। আমি নিজেই ভাল বুঝব, আমাকে দিয়ে কোন সাবজেক্টে ভাল রেজাল্ট করা সম্ভব হবে। আর জানা দরকার কোন সাবজেক্টের পড়াশুনার সিস্টেমটা কেমন? যেমন কোন কোন সাবজেক্টে অনেক বেশি মুখস্ত করতে হয়। কোন সাবজেক্টে অনেক বেশি mathematical problem solve করতে হয়। আবার কোন কোন সাবজেক্টে অনেক চিন্তা ভাবনা করে উত্তর দিতে হয়। কোন কোন সাবজেক্ট রিলেটেড জবের সাথে নিজের ক্যারিয়ার টার্গেট নাও মিলতে পারে। যেমন, Finance subject টা একটু বেশি mathematical. সুতরাং যাদের অংক করতে ভাল লাগে না, তারা খামোখা ফাইনান্স নিয়ে ভাল কিছু করতে পারবে বলে মনে হয় না। আবার Marketing related সবগুলো job এ ভাল communication skill, presentation skill দরকার পড়ে। কিন্তু যার পেটে বোম মারলেও কথা বের হয় না, তার marketing পড়ার কী দরকার ? এর চেয়ে ঢের ভাল অন্য কোন সাবজেক্টে পড়া।

আরেকটা বিষয় বিবেচনায় নেয়া যেতে পারে, আমি আসলে ক্যারিয়ারে কী চাই? টাকা পয়সা? সম্মান? ক্ষমতা ? এগুলোর যে কোন একটা, নাকি সবগুলো? কোন সাবজেক্টে পড়লে এগুলো অর্জন করা সম্ভব? এই সব প্রশ্নের উত্তর আমাকেই খুঁজে বের করতে হবে। তাছাড়াও ক্যারিয়ারের ক্ষেত্রে, জবের ক্ষেত্রে আরও কিছু বিষয় বিবেচনায় নেয়া যেতে পারে।

১। জবের প্রকৃতি কেমন- স্বাধীন না অধীন পেশা ?

২। জবের পরিবেশ কেমন - ফর্মাল না ইনফর্মাল ?

৩। জবের সময় - night duty/ long time duty/ office hour এর বেশি ডিউটি আছে কি না ?

৪। দরকার মত ছুটিছাটা পাওয়া যাবে কি না?

৫। সমাজের মানুষের কল্যাণের জন্য কাজ করার সুযোগ আছে কি না?

৬। নিজের যোগ্যতার মূল্যায়ন পাবার সুযোগ আছে কি না?

৭। নিজের প্রতিভা ও সৃজনশিলতার বিকাশের সুযোগ আছে কি না?

৮। পদোন্নতির সুযোগ কেমন ?

৯। অভিজ্ঞতা অন্য জায়গায় কাজে লাগবে কি না ?

১০। নিজের বিশ্বাস, আদর্শ আর মূল্যবোধ অনুযায়ী চলার সুযোগ আছে কি না?

............... ইত্যাদি আরও অনেক বিষয় বিবেচনা করা যেতে পারে।সংশ্লিষ্ট সাবজেক্টের টিচারদের সাথে কথা বলা যেতে পারে। যেমন management নিয়ে জানার জন্য ঐ সাবজেক্ট ব্যাকগ্রাউন্ডের টিচারদের সাথে কথা বলা উচিত। আসল কথা হল, আমি নিজে কোন ধরনের পেশায় সুখী হতে পারব, আর আমার নিজের যোগ্যতা আছে কোন ধরনের সাবজেক্টে পড়ার, তার উপর নির্ভর করবে আমার ক্যারিয়ার।

বিষয়: বিবিধ

১৩৭৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

310567
২৩ মার্চ ২০১৫ রাত ১২:৫১
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : উপকারী পোস্ট। আমি তো Accounting নিলাম দেখা যাক কি হয়?
310614
২৩ মার্চ ২০১৫ সকাল ১১:২৮
দ্য স্লেভ লিখেছেন : আমার অভিজ্ঞতা বলে Marketing উত্তম। এই সাবজেক্টে চাকুরীর বাজার সারা বিশ্বে উম্মুক্ত। যে কোনো প্রতিষ্ঠান টিকে থাকে এটার উপর।
২৩ মার্চ ২০১৫ সকাল ১১:৩৪
251600
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : কিন্তু ভাইয়া বাংলাদেশের পেক্ষাপট তো ভিন্ন। আর কজনই বা আপনার মত বিদেশ যাবার সামর্থ্য রাখে?
৩০ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:২১
252898
যোবায়ের আহমদ লিখেছেন : ভাই কি আমার লেখাটা পড়ে মন্তব্য করেছেন? মনে হচ্ছে আমার যুক্তিগুলো ধরতে পারেন নাই।
যাক, কমেন্ট করার জন্য ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File