জীবনের দর্শন পরিবর্তন না হলে রাজনৈতিক সংস্কৃতি বদলাবে না

লিখেছেন লিখেছেন যোবায়ের আহমদ ০৯ মার্চ, ২০১৫, ০৬:৫২:৫২ সকাল

প্রশ্ন হল, বাংলাদেশে যদি আ’ম আদমি পার্টি বা কেজরিওয়ালের মত কারও উদ্ভব হয় তবে কি মানুষ দলে দলে তাদের সমর্থক, কর্মী হয়ে যাবে?

আমার উত্তর হল ‘না’। এদেশের বেশিরভাগ মানুষ আওয়ামীলীগ আর বিএনপি’র মত বুর্জয়া দল সাপোর্ট করে! নিতান্তই নিজের আখের গোছানোর জন্য কিছু লোক রাজনীতি করে। আওয়ামীলীগ আর বিএনপি’র লোকদের ব্যক্তিগত জীবনের মাঝে কোন তফাৎ খুঁজে পাওয়া যায় না। সবাই self interest টাই বড় করে দেখে। যে যত বড় নেতা, সে তত বেশি self interest maximizer. আদর্শ আর চেতনার নামে এখানে কোটি কোটি টাকার খেলা চলে।

আসল হল, সমাজের মানুষগুলোর জীবনের দর্শন! এই philosophy of life পরিবর্তন করতে হবে।

যখন একটা সমাজের মানুষগুলো নিজের স্বার্থটাকেই বড় করে দেখতে অভ্যস্থ তখন তাদের কাছে যতই নীতি বা আদর্শের কথা বলা হোক না কেন, তার কোন ভাত নেই। এজন্যই এদেশে বাম দলগুলোর সাপোর্ট নেই। আর ইসলামীদলগুলোও ব্যর্থ মানুষের জীবনের দর্শন পরিবর্তনে।

আমাদের ইউনিভার্সিটি লেভেলে এরকম ছাত্র অনেক আছে যাদেরকে দেখলে বেশ স্মার্ট মনে হয়, খুব ভদ্র মনে হয়, সমাজে এরা শিক্ষিত ছেলে হিসেবে গণ্য। কিন্ত এরাই যখন কিছু মদখোর, নারীবাজ, লম্পট নেতাদের সাথে ছবির পোজ দিয়ে নিজেকে ধন্য মনে করে তখন বোঝা যায়- তারাও স্বার্থের মোহে অন্ধ। আর তাই কোন রাজনৈতিক দল যত ভাল আদর্শ নিয়েই আসুক না কেন, সাপোর্ট পাবে না। স্বার্থপর একটা সমাজে মানুষের জীবনের দর্শন পরিবর্তিত না হলে আ’ম আদমি দিয়েও কোন কাজ হবে না।

......... Zobayer Ahmed

বিষয়: রাজনীতি

৮৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File