খালেদাকে নবী সা: এর সাথে তুলনা(!) এবং আ.লীগের ধর্মব্যবসা

লিখেছেন লিখেছেন আহমেদ ফিরোজ ০৭ এপ্রিল, ২০১৫, ১১:২৭:৫০ রাত



খালেদা আসলেই কতটুকু শিক্ষিত আমি বলতে পারবো না। তবে তাকে প্রায়ই দেখি বিদেশীদের সাথে দোভাষী ছাড়াই সাবলীলভাবে ইংরেজিতে কথা বলতে। তখন আমার কাছে মনে হয়না বিএনপি নেত্রী অশিক্ষিত।

তবে হতেও পারে তিনি কম শিক্ষিত। কারন অনেক মূর্খ মানুষকেই দেখি বিদেশ গিয়ে দেদারছে উর্দু আরবি ইংরেজিতে কথা বলতে। চেষ্টা করলে সবই সম্ভব।

তবে বিএনপি সমর্থকদের একটি অংশ মানতেই নারাজ যে তিনি কম শিক্ষিত। আবার কেউ কেউ মানলেও বলেন যে তিনি স্বশিক্ষিত। আই মিন প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও তিনি নিজে নিজেই ঘরোয়াভাবে শিক্ষা লাভ করেছেন।

শেষাংশেরই একজন সমর্থক খালেদার সাবেক সহকারী সচিব মহিউদ্দিন খান মোহন।

বাংলামেইলে আসছে, গত ৩০ মার্চ এটিএন নিউজের টকশো অনুষ্ঠান ‘নিউজ আওয়ার এক্সট্রা’য় প্রতিপক্ষের বক্তব্যের জবাবে তিনি বলেছিলেন, ‍"খালেদা জিয়া মহানবী হযরত মুহম্মাদ (সা.) এর ন্যায় স্বশিক্ষিত, দুজনের কারোই কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই।"

এই নিউজ পড়ে আমি নিজেও নাউজুবিল্লাহ পড়েছি। কিন্তু যখন ইউটিউবে সরাসরি বক্তব্যটি শুনলাম তখন বুঝলাম একটি বক্তব্যের সামন্য বিকৃতি কতটা বিভ্রান্তি তৈরি করতে পারে!!

মুলত তিনি বলেছেন, “বললে বড় কথা হবে, আমাদের নবীজি সা: ও তো প্রাতিষ্ঠানিক শিক্ষিত ছিলেন না। তাঁর চেয়ে বড় নেতা কি দুনিয়াতে আছে? সমাজ পরিচালনায়, রাষ্ট্র পরিচালনায় কোনো ক্ষেত্রে তিনি কম ছিলেন?”

মূল বক্তব্যটি শুনে বুঝা গেলো যে তিনি তেমন খারাপ কিছু বলেন নি।

নবীজির সাথে যে কোনো কিছুই তুলনা করা যাবেনা তা কিন্তু নয়। যেমন আপনি যদি বলেন, নবীজি সা: ইসলাম প্রচার করতে গিয়ে যেভাবে নির্যাতনের স্বীকার হয়েছিলেন, এই ব্যাক্তিও সেরকমই নির্যাতনের স্বীকার হচ্ছেন।

অর্থাৎ কাজটি নবীজির নির্দেশিত কাজ হতে হবে। যেমন তিনি ইসলামী আন্দোলন করতে বলেছেন, নামাজ পড়তে বলেছেন, অন্যায়ের বিরোধীতা করতে বলেছেন ইত্যাদি। এগুলো করতে গিয়ে তাঁর মত সমস্যার সম্মুখিন হলে বলা যেতে পারে যে নবীজিরও এমনটি হয়েছিলো। সেই তুলনা কখনোই ধর্মীয় অনুভুতিতে আঘাতের পর্যায়ে পড়বে না।

কিন্তু দুঃখের ব্যপার হলো, এমন হাস্যকর অভিযোগেই নিজামী সাঈদীদের গ্রেপ্তার করা হয়েছিলো!!

নবীজি সা: কখনো বলেননাই যে, পড়ালেখা করোনা। আমার মত প্রাতিষ্ঠানিক শিক্ষিত না হয়ে স্বশিক্ষিত হও!! তাই এক্ষেত্রে কখনোই তুলনা দিয়ে বলা যাবেনা যে নবীজির মত আমিও স্বশিক্ষিত বা নবীজি প্রাতিষ্ঠানিক শিক্ষা নেননি তাই আমিও নেইনি। যদিও মোহন সাহেব এমনটি বলেননাই।

এক্ষেত্রে ঐ টকশোতে উপস্থিত আওয়ামী লীগ এমপি হাবিব এ মিল্লাতের জবাবটা প্রশংসনীয় ছিলো (যদিও তিনি মোহন সাহেবকে প্রশ্নবিদ্ধ করতেই জবাবটি দিয়েছেন)।

তিনি বলেছিলেন, “১৫০০ বছর আগে প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও নবী করিম (সা.) বলেছিলেন, তোমার শিক্ষার জন্য চীন পর্যন্ত যাও। কিন্তু বেগম খালেদা জিয়ার বাসার পাশে স্কুল থাকা স্বত্বেও তিনি স্কুলের গণ্ডী পেরোতে পারেননি। সুতরাং আমরা যখন স্বশিক্ষিত-অশিক্ষিত বলি তখন আমাদের একটু চিন্তা ভাবনা করে বলতে হবে।”

এখন কথা হলো, ঘটনার এক সপ্তাহ পর হঠাৎ করে আজকে এই বিষয়ের অবতারনা কেনো?

কারনটা হলো, ঐ মন্তব্যের জেরে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ এনে আজ(৭-৪-১৫) আদালতে একটি মামলা দায়ের করেছেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট আব্দুল মালেক।

মামলাকারীর পরিচয় শুনে নিশ্চই ধাঁধায় পড়ে গেছেন যে, তাঁর মামলার পেছনে আসলে উদ্দেশ্য কি?

ধর্মীয় অনুভুতিতে আঘাতের ব্যপারটাই মূল উদ্দেশ্য? কিংবা আদৌ কি এতে ধর্মীয় অনুভুতিতে আঘাত দেয়ার মত কোনো কিছু ঘটেছে? নাকি দোষী ব্যাক্তির রাজনৈতিক পরিচয়টাই মূল কারন?

এমন ধাঁধায় পড়ার পেছনেও কারন আছে। কারন আমরা ওনাকে দেখিনি নাস্তিক ব্লগারদের ভয়ংকর সব ধর্মীয় অবমাননামূলক মন্তব্যের বিরুদ্ধে মামলা করতে! আমরা দেখিনি কাদের সিদ্দিকীসহ আওয়ামী মন্ত্রীদের ইসলাম বিদ্ধেষী মন্তব্যের বিরুদ্ধে মামলা কিংবা টু শব্দটিও করতে!!

এজন্যই মূলত সন্দেহের অবকাশ। কারন এটা যে আওয়ামী সমাজ! এদের আবার ধর্ম অবমাননা!! যারা কিনা ধর্মকেই নিষিদ্ধ করে দিতে চায়। যেই দলের নেত্রীর পুত্র বোরকা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে সেটা কমানোর পরিকল্পনা নেয়!!

হুম! সুযোগ পেলেই ধর্মের বারোটা বাজানো, আবার সুযোগ পেলেই নিজস্বার্থ হাসিলে ধর্মের জন্য মায়াকান্না!! একেই বলে ধর্মব্যবসা!

বিষয়: বিবিধ

১৪৮৪ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

313557
০৭ এপ্রিল ২০১৫ রাত ১১:৪১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ইসলামকে মানে না ওরা ইসলাম নিয়ে রাজনীতি করতে চায়। মূল লক্ষ্য রাজনীতি হলেও বিচার যেন হয়।
০৮ এপ্রিল ২০১৫ রাত ০১:২০
254537
আহমেদ ফিরোজ লিখেছেন : ধন্যবাদ ভাই। আল্লাহ তাদেরকে হেদায়াত দিক।
313561
০৭ এপ্রিল ২০১৫ রাত ১১:৪৯
গাজী সালাউদ্দিন লিখেছেন :
কাজটি নবীজির নির্দেশিত কাজ হতে হবে। যেমন তিনি ইসলামী আন্দোলন করতে বলেছেন, নামাজ পড়তে বলেছেন, অন্যায়ের বিরোধীতা করতে বলেছেন ইত্যাদি।


ঠিক বলেছেন। বিরোধীরা বললেই আওয়ামী ধর্মানুরাগীদের ধর্মীয় অনুভূতিতে চরম আঘাত লাগে! যেমন লেগেছিল ২০০৯ সালে, জামাতে ইসলাম নাকি নিজেদের রাসূলের সাথে তুলনা করেছেন!
০৮ এপ্রিল ২০১৫ রাত ১২:২৭
254532
আহমেদ ফিরোজ লিখেছেন : ঠিক বলছেন ভাই, ৯ সালের হাস্যকর ব্যপারটা এড করতে গিয়েও করিনি। কমেন্টে জুড়ে দেয়ায় অসংখ্য ধন্যবাদ।
313568
০৮ এপ্রিল ২০১৫ রাত ১২:০৮
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আওয়ামী লীগের ইসলাম চেতনা দেখে সত্যি আমার গর্বে বুকটা ভরে যায়!!
কিন্তু আপনি এক কথাকে অন্য কথায় নিয়ে ভন্ডামী করেছেন তার প্রমাণ আপনি দেখুন এই ভিডিওতে https://youtu.be/sJqf2k458os
০৮ এপ্রিল ২০১৫ রাত ০১:১৯
254536
আহমেদ ফিরোজ লিখেছেন : আপনাকে অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাই। আমি চাই এভাবে সবসময়ই আমাকে শুধরে দিবেন। আমি আসলে বাংলামেইলে তার বক্তব্যটা পেয়েছি। কিন্তু সেখানে যে তার বক্তব্য বিকৃতভাবে উপস্থাপন করবে তা আমি ভাবিনি। ইউটিউবে মুল বক্তব্য শুনে সত্যি আমি অবাক। তাই লেখাটা এডিট করে দিলাম। সত্যি আপনার ‘ভন্ডামী’ শব্দটা আমার একেবারে হৃদেয়ের গভীরে আঘাত করেছে। কারন এই শব্দটি কখনোই আমার জীবনে ছিলোনা। আর যেনো না আসে সেজন্য আল্লাহর কাছে সর্বদা দোয়া করি। জাজাকাল্লাহ।
০৮ এপ্রিল ২০১৫ রাত ০১:৩৭
254540
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আপনি না জেনে পোস্ট করেছেন জেনে অভিভূত হলাম!! এমন স্পর্শকাতর বিষয়ে বাংলা নিউজের সহযোগিতা নিবেন কেন?

বাংলা নিউজওয়ালরা আজীবন ইসলামের বিরুদ্ধে নিউজ রিপোর্ট করেছে! আজ কেন ইসলামের পক্ষে একটু ভেবে দেখা কি উচিত ছিলো না?

ওরা সার্থের জন্য ইসলামকে প্রতিনিয়ত জঙ্গি প্রমাণিত করার জন্য যুদ্ধ ঘোষণা করেছে!!!


ধন্যবাদ সংশোধন করার জন্য!
শিরোনামটা সংশোধন করা আরো বেশি জরুরী ছিলো।
০৮ এপ্রিল ২০১৫ রাত ০১:৫৮
254541
আহমেদ ফিরোজ লিখেছেন : বাংলানিউজ নয়, ভাই বাংলামেইল, বাংলানিউজ বিডিনিউজ হারামী এটা আগে থেকেই জানি, আর শিরোনামটাও তখন এডিট করেছি। ধন্যবাদ।
০৮ এপ্রিল ২০১৫ রাত ০২:৫৩
254549
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ধন্যবাদ।
১১ এপ্রিল ২০১৫ রাত ০১:২৪
255175
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ফেসবুকে আপনার কোন জবাব পেলাম না!!!!
১১ এপ্রিল ২০১৫ দুপুর ০১:২৪
255227
আহমেদ ফিরোজ লিখেছেন : ইদানিং ফেসবুকে কম যাওয়া হচ্ছে ভাই, দুদিন ডুকিনাই.. দেখবো ইনশাআল্লাহ
313569
০৮ এপ্রিল ২০১৫ রাত ১২:০৯
আবু জান্নাত লিখেছেন : কথায় আছে না! পাগলে কি না কয়, ছাগলে কি না খায়।
অতি ভক্তি চোরের লক্ষণ, কিছু মানুষ দুই নেত্রীর প্রসংশায় এতই অগ্রগামী যে নিজের ফরজ ত্যাগ করে চলে। যেমন কোন এক মহিলা মুখ ঢাকতে গিয়ে কাপড় তুলতে তুলতে নিজের নিতম্ব পর্যন্ত দেখিয়ে দেয়। কেই আবার লুঙ্গী খুলে পাগড়ি বাঁধে। এগুলো হল অতি ভক্তি চোরের দাদা। মামলাটিও ষড়যন্ত্র থেকে খালি নয়। কুকুরের কাজ কুকুরে করেছে, আওয়ামীলীগ যদি ভালো লোক হয় তা হলে কুকুরের পায়ে কামড় দিবে কেন?
জাযাকাল্লাহ খাইর
০৮ এপ্রিল ২০১৫ রাত ০১:২২
254539
আহমেদ ফিরোজ লিখেছেন : জি ভাই, কেউ কেউ অতি ভক্তিতে নেতাকে সবার উর্ধে নিয়ে যায়...। একেবারে সীমালঙ্ঘন করে... আর লেখাটা এডিট করলাম।
313623
০৮ এপ্রিল ২০১৫ সকাল ০৯:৫৫
হতভাগা লিখেছেন : ইসলামকে কিভাবে অনুসরন করতে হবে যার ফলে আল্লাহর সন্তুষ্টি পাওয়া যাবে সেজন্য আল্লাহ তায়ালা মানুষের সামনে নবী মু'হাম্মাদ (সাঃ)কে পাঠিয়েছেন । উনার চেয়ে বেস্ট এক্সাম্পল আর হতে পারে না।

শামীম ওসমানও তো ২০০১ সালে বিএনপি যখন ক্ষমতায় এসেছিল তখন সে তার আমেরিকায় পালিয়ে যাওয়াটাকে নবীজীর হিজরতে সাথে তুলনা করেছিলেন । সেটা বলাতে কি সমস্যা হয়েছে ?
০৮ এপ্রিল ২০১৫ সকাল ১১:১২
254574
আহমেদ ফিরোজ লিখেছেন : সুন্দর উদাহরন তুলে ধরেছেন ভাই। এটা ধর্মঅবমাননা হলে কি তখন বিএনপি বসে থাকতো? তারাও মামলা ঠুকে দিতো বা রাজনৈতিক ফায়দা নিতো। কোনো বিএনপি নেতা এমন মন্তব্য করলে ঠিকই তারা ধর্ম ব্যবসা শুরু করে দিতো।
313629
০৮ এপ্রিল ২০১৫ সকাল ১১:২০
খান জুলহাস লিখেছেন : ভিডিওটা দেখলাম। কিন্তু মনে মনে ভাবছি আওয়ামী লীগকে কিভাবে মানুষ বলবো। ওদের মানুষ বলা চলে কি?

তবে এ টুকু বলতে পারি আবার তোরা মানুষ হ।
০৮ এপ্রিল ২০১৫ দুপুর ০১:০০
254586
আহমেদ ফিরোজ লিখেছেন : এবার তোরা মানুষ হ.... ওরা মানুষ হলে আম্লীগ হবে কারা??
০৮ এপ্রিল ২০১৫ দুপুর ০১:৩৮
254588
খান জুলহাস লিখেছেন : সেটাও চিন্তার বিষয়।
০৮ এপ্রিল ২০১৫ দুপুর ০১:৫৪
254589
আহমেদ ফিরোজ লিখেছেন : তখন আম্লীগ বিলুপ্ত হবে...
314082
১০ এপ্রিল ২০১৫ সকাল ১০:১৭
প্রেসিডেন্ট লিখেছেন : BAL এর এই পন্ডিতরা ইসলাম সম্পর্কে কিছুই বুঝেনা। কয়দিন আগে কোকোর জানাযায় জুতাপায়ে মুসুল্লীদের উপস্থিতি নিয়েও তারা প্রশ্ন তুলেছিল, কিন্তু জুতা পায়ে যে জানাযার নামায পড়া যায় সেটাই এ্ই আহম্মকরা জানে না।

আমরা বলে থাকি- আমাদের চরিত্রকে রাসূল (সাঃ) এর মত করে গড়ে তুলতে হবে, আমাদের ঈমানকে রাসূল (সাঃ) এর মত মজবুত করে তুলতে হবে। সেটা কি তাহলে অন্যায়?

আওয়ামীরা ধর্ম মানেনা, তবে ধর্ম নিয়ে ব্যবসা করতে তাদের জুড়ি নেই।
১০ এপ্রিল ২০১৫ দুপুর ১২:৪৪
255086
আহমেদ ফিরোজ লিখেছেন : “আওয়ামীরা ধর্ম মানেনা, তবে ধর্ম নিয়ে ব্যবসা করতে তাদের জুড়ি নেই।”
এটাই মূল কথা। ধন্যবাদ প্রেসিডেন্ট মহোদয়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File