❇ কে বেশি গরীব? ❇

লিখেছেন লিখেছেন ইসলামিক রেডিও ০২ মার্চ, ২০১৫, ০৮:১৭:১২ রাত

মুসলিম বিন সা'দ বলেনঃ আমি হজ্জ্বের জন্য যাচ্ছিলাম তখন আমার মামা আমাকে দশ হাজার দিরহাম দিল এ বলে যে, যখন তুমি মদীনায় পৌঁছবে তখন সেখানকার আহলে বায়েতের মধ্যে সবচেয়ে গরীব কে তা জেনে তার নিকট এ আমানত পৌঁছাবে।

আমি মদীনায় পৌঁছার পর মানুষকে জিজ্ঞেস করলাম যে, আহলে বায়েতের মধ্যে সবচেয়ে গরীব কে?

লোকেরা একটি ঘরের কথা বললো, তাদের দৃষ্টিতে ঐ ঘরের লোকেরা বেশি গরীব। তখন আমি ঐ ঘরের দরজায় নক করলাম, ভেতর থেকে এক মহিলা জিজ্ঞেস করলো, কে তুমি?

তখন আমি বললামঃ আমি বাগদাদ থেকে এসেছি, আমার নিকট আমানতস্বরূপ দশ হাজার দিরহাম আছে, আমাকে বলা হয়েছে যে, মদীনার আহলে বায়েতের মধ্যে সবচেয়ে গরীব যে, তাকে এ আমানত পৌঁছাতে। লোকেরা আমাকে বললো, এ ঘরের অধিবাসীরা বেশি গরীব, তাই এ আমানত আমি তোমাদেরকে পৌঁছাতে চাই।

সে মহিলা বললোঃ হে আল্লাহর বান্দা! এ দিরহামদাতা শর্ত করেছে সবচেয়ে বেশি গরীবকে এ আমানত পৌঁছাতে, মূলতঃ আমাদের যে প্রতিবেশী আছে তারা আমাদের চেয়ে বেশি গরীব। সুতরাং এ দিরহাম তাদেরকে দাও।

মুসলিম বিন সা'দ বলেনঃ আমি যখন তাদের প্রতিবেশীর দরজায় নক করলাম তখন ভিতর থেকে এক মহিলা বললোঃ হে আল্লাহর বান্দা! কে তুমি এবং কি চাও? আমি তাকে ঘটনা খুলে বললাম, যে তোমাদের প্রতিবেশী তোমাদেরকে দেখিয়েছে এবং বলেছে যে তোমরাই এর বেশী হক্ব দার।

সে মহিলা বললোঃ হে আল্লাহর বান্দা! মূলতঃ আমরা এবং আমাদের প্রতিবেশী উভয়েই বেশি গরীব। তুমি এ আমানত উভয়ের মাঝে সমানভাবে বন্টন কর।

বিষয়: বিবিধ

১২২৬ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

306884
০২ মার্চ ২০১৫ রাত ০৮:৪৮
শেখের পোলা লিখেছেন : এখানেই ইসলামের মহীমা৷
০২ মার্চ ২০১৫ রাত ১০:৪৯
248291
ইসলামিক রেডিও লিখেছেন : জি...
306886
০২ মার্চ ২০১৫ রাত ০৯:১৯
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ইসলাম কত সুন্দর ধর্ম তা কেউই অনুধাবন করতে পারেনা যতক্ষন না তারা এর সু-শিতল ছায়া তলে আসবে।
০২ মার্চ ২০১৫ রাত ১০:৫০
248292
ইসলামিক রেডিও লিখেছেন : অবশ্যই। এজন্যই কিছু নামধারী মুসলিম ইসলাম সম্পর্কে কটুক্তি করার দুঃসাহস পায়।
306929
০৩ মার্চ ২০১৫ রাত ১২:০৮
আবু জারীর লিখেছেন : ভালো লাগলো
ধন্যবাদ
০৩ মার্চ ২০১৫ সকাল ১১:১১
248356
ইসলামিক রেডিও লিখেছেন : জাঝাকাল্লাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File