ভিডিও>> সাকা মুজাহীদের মত নিজামীকে নিয়েও কি হবে "প্রাণ ভিক্ষার" নাটক ??

লিখেছেন লিখেছেন ব্লগার শঙ্খচিল ১০ মে, ২০১৬, ১২:৫২:১২ দুপুর



মঞ্চ প্রস্তুত । দীর্ঘ কারা নির্যাতন , দিনের পর দিন অমানুষিক রিমান্ড, চোখের সামনে সহকর্মীদের ফাঁসীর দড়িতে ঝুলতে দেখেও যাদের কে টলাতে পারেনী অন্যায়ের কাছে মাথা নত করতে । যাদের আত্মবিশ্বাসে সামান্ন ছিদ্র করতে পারেনী । তাদের পরবর্তী প্রজন্মকে প্রিয় নেতাদের নিয়ে বাজে মন্তব্য করার মত কোন বাক্য রাখার সুজুগ দেয়নি । দীপ্ত পথে পায় হেটে হাসিমুখে একের পর এক বরণ করে নিয়েছে শহীদি মৃত্যু সেটা যে কত বড় প্রেরণা আর শক্তি সে শক্তিকেও ভয় পেতে থাকে যুগের ফেরাউন আর নমরুদরা । আর তখন ই ষড়যন্ত্র ।

কাদের মোল্লা, কামারুজ্জামানের শহীদি নাজরানা দেখে যখন এদেশে ইসলামী বিপ্লবের স্বপ্ন বুনে লাখো নিবেদীত প্রাণ কর্মীরা, ১৬ কুটি মানুষ যখন তাদের এমন সাহসী শাহাদাত দেখে প্রেরণা পায় মক্কা বিজয়ের পুর্বাভাসের । তখন প্রাণ ভিক্ষার নাটক রচনা করা হয় ঘুমন্ত মানুষদের কে নিয়ে । ১৬ কুটি মানুষকে বোকা বানিয়ে বোকার বাক্স (টিভি) দেখিয়ে লাইভ প্রচার করা হয় সেন্ট্রাল জেল খানা থেকে কারা মহাপরিচালক, সরকারের কর্তা বাবুরা বের হন খাম বদ্ধ কাগজ (সাকা মুজাহিদের প্রাণ ভিক্ষার) নিয়ে উপস্থিত সাংবাদিকরা তাতে কি লেখা দেখতে চাইলে রাষ্ট্রের দোহাই দিয়ে তা না দেখিয়ে পাঠানো হয় রাষ্ট্রপতির কাছে তিনি আবার না করে দেন!

কিন্তু মিথ্যা কতক্ষণ চাপা থাকে , পৃথিবীর এত বড় মিথ্যা আল্লাহ চাপা রাখলেন না জাতির সামনে মিথ্যুক দের একেবারে লেংটা করে দিলেন কয়েক ঘণ্টার ব্যাবধানে । যখন সাকা এবং মুজাহিদের পরিবার তাদের দু জনকে যেয়ে ঘুমের মধ্যে পেল ফাঁসির মাত্র কয়েক ঘন্টা আগে । তাদের কাছে জানতে চাইলে তারা যেটা বলল তা পৃথিবীর ইতিহাসে কত বড় মানবতাবিরোধী অপরাধ কিছুক্ষণ পড়ে যাদেরকে ফাঁসির কাষ্টে ঝুলাবে ১ ঘণ্টা আগেও তারা জানে না তাদের আজই শেষ দিন । তা হলে সারা দেশে যে লাইভ প্রচার করা হল কিছুক্ষণ আগে খামে করে “প্রাণ ভিক্ষার কাগজ” কে লিখলো সেটা ??

২১ শে নভেম্বর ২০১৫ রাত ১০টা ৫৫ মিনিটে প্রায় এক ঘণ্টা সালাউদ্দিন কাদের চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ শেষে বেরিয়ে আসেন তার পরিবারের ৩৫ সদস্য। সালাউদ্দিন কাদের চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী এ সময় গণমাধ্যমকে বলেন, ‘‘তার বাবা বলেছেন, ‘এসব (প্রাণভিক্ষা) বাজে কথা, কে বলেছে? এ সরকারের সময় কত কাগজ বের হবে!’’

রাত ১২টা ২০ মিনিটে কারাগারে আলী আহসান মোহাম্মদ মুজাহিদের সঙ্গে সাক্ষাৎ শেষে বেরিয়ে আসেন পরিবারের ২৭ সদস্য। মুজাহিদের ছেলে আলী আহমদ মাবরুর সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতির কাছে আমার বাবার প্রাণভিক্ষার কথাটি সম্পূর্ণ মিথ্যাচার। বাবা আমাদের বলেছেন, তিনি প্রাণভিক্ষা চাননি। উনার (মুজাহিদ) সম্পর্কে প্রশাসন মিথ্যাচার করেছে। বিগত পাঁচটা বছর উনার (মুজাহিদ) নামে মিথ্যাচার করে মিথ্যা অভিযোগ দায়ের করা হয়েছে। আজ তার জীবনের শেষ সময়ে এসেও তার বিষয়ে (প্রাণভিক্ষা) মিথ্যাচার করা হয়েছে।

আলী আহমদ মাবরুর আরো বলেন, তিনি (মুজাহিদ) কোনো মার্সি পিটিশন করেননি। দেশের কাছে, দলের কাছে, পরিবারের কাছে হেয় করা ও কাপুরুষ বানানোর জন্য এই মিথ্যাচারের নাটক তৈরি করা হয়েছে।




এমন নাটক হতে পারে নিজামীর বেলাতেও । তার পূর্বাভাসও পাওয়া যাচ্ছে । যখন নিজামী তার পরিবার এবং আইনজীবীদের সাথে স্পষ্ঠ ভাসায় জানিয়ে দিলেন “প্রাণ ভিক্ষার মালিক আল্লাহ , রাষ্ট্পতির কাছে প্রাণ ভিক্ষা চাওয়ার প্রশ্নই উঠেনা” । এক কথা প্রচার হয়ে যাওয়ার পর সাবেক আইনমন্ত্রী বলেন, ‘শুধু নিজামী নয়, দণ্ডপ্রাপ্ত যে কোনো ব্যক্তির ক্ষেত্রে ক্ষমতা প্রার্থনার নিয়ম হচ্ছে, কারাকর্তৃপক্ষ তাকে কাগজ-কলম দেবে। তিনি লিখবেন, ক্ষমা চাইবেন কি চাইবেন না। এ বিষয়ে অন্য কেউ কেন বক্তব্য দেবে?’। তিনি আরো বলেন এটা হল ঘোড়া ডিঙ্গিয়ে ঘাস খাওয়ার মত ।

তা হলে বুঝেন, সাকা মুজাহিদের সাথে যা করা হয়েছে তার (নিজামীর) বেলাতেও যে সেই নাটক মঞ্চস্থ হবে তা মোটামুটি বলা যায় । ইতোমধ্যে ঘাতক দালাল শাহরিয়ার কবিরও এমন মন্তব্য করেছেন ।

ইসলামী আন্দোলনের নেতাদের ইতিহাস কি বলে হযরত সুমাইয়া (রা) হজরত হারিস ইবনে আবী হালাহ (রা) হযরত খুবাইব রা: তার পরবর্তীতে ইবনে তাইমিয়া । ইসলামের এমন হাজারো নাজরানা এ আন্দোলনের কর্মীদের সামননে উপস্থিত । সাইয়্যেদ কুতুব শহীদ , হাসানুল বান্নার মত অজস্র ইতিহাস আমাদের সামনে । সে সব দেশের পরবর্তী ইতিহাস ইসলামের কথা বলে মিশর , ইরান , তুরষ্ক সে পথ বেয়ে আসবে বাংলাদেশে । যে নেতারা তাদের জীবনের সবটুকু ইসলামের জন্য ব্যায় করেছেন শাহাদাতের গল্পশুনিয়ে প্রাণবন্ত করেছেন লাখো অনুগামীদের । আজ যখন তারা সেটা প্রাকটিক্যাল করে দেখিয়ে দিচ্ছেন যে এভাবে শাহাদাত কবুল করতে হয় এর থেকে স্যৌভাগ্য আর কি আছে । ইতিহাস বলে এ বাংলার মাটিতে কালেমার পতাকা উড়বেই ।


বিষয়: বিবিধ

৫৪৫০ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

368608
১০ মে ২০১৬ দুপুর ০২:০৪
খোঁচা বাবা লিখেছেন : জুডিশিয়াল কিলিং

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File