মানবতা মরে যেতে শুরু করেছে...

লিখেছেন লিখেছেন অপলা অতসী ০৩ মার্চ, ২০১৫, ১১:৫৬:১৫ সকাল

মানুষ মানুষের জন্য- একথাটি শুধু বলা আর লেখার মধ্যেই সীমাবদ্ধ। সাম্প্রতিক সময়ে লক্ষ করা যাচ্ছে, বিপদে পড়লে সহানুভুিত বা দায়িত্ব নিয়ে কেউ সামনে এগিয়ে আসছে না। সভ্য নামের এই সমাজে বিপদগ্রস্তদের সাহায্যে এগিয়ে আসার ঘটনা ক্রমেই যেন হ্রাস পাচ্ছে। বিশেষ করে, দুর্ঘটনা, হত্যাচেষ্টার পর গুরুতর আহত অবস্থায় পড়ে থাকতে দেখেও এগোয় না। অনেক মানুষের সদিচ্ছা আছে মানুষের পাশে দাড়ানোর কিন্তু ভয়ের কারনেই সে সদিচ্ছা দেখায় না। সে ভয়টি কিসের! ভয়টি হচ্ছে- পুলিশি হয়রানি। এই হয়রানির ভয়ে ঘটনার সঙ্গে নিজেকে কেউ জড়াতে চায় না।



সামষ্টিক আচরণে নেতিবাচক এই পরিবর্তন সমাজ জীবনে ভয়ঙ্কর পরিণতি ডেকে আনতে পারে। আমরা দেখছিলাম বিশ্বজিৎ হত্যা, নাটোরেরর উপজেলা চেয়ারম্যান সানাউল্লাহ নুর বাবু, ফুলগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান একরামুল হক, সবশেষ দেখলাম অভিজিত হত্যাকাণ্ড।



অভিজিত যখন মারা যাচ্ছিলেন, আমরা তখন চেয়ে চেয়ে দেখছিলাম। কেউ সামনে এগুইনি। এই চেয়ে চেয়ে দেখাটা এখন আমাদের জাতিগত স্বভাবে পরিনত হয়েছে। এভাবেই মানবতা নামের যে একটি বিষয় আছে-তা মরে যেতে শুরু করেছে...

দেশের পরিস্থিতিটা এমন হয়েছে, বাসা থেকে সাদা পোষাকের লোকেরা তুলে নিয়ে যায়, আমরা চেয়ে চেয়ে দেখি, প্রতিবাদ করি না। দুই দিন পর শুনতে পাই তুলে নেয়া লোকটিকে ‌‌'কথিত' ক্রসফায়ারে হত্যা করা হয়েছে। তখনো আমরা নিশ্চুপ...।



বার্ণ ইউনিটে আগুনে দগ্ধ হয়ে মানুষ যন্ত্রণায় কাতরাচ্ছে, তাও চেয়ে চেয়ে দেখি।

আমরা সৃষ্টির সেরা জীব (মানুষ) বিবেক বিসর্জন দিয়ে সাহায্যের হাত না বাড়িয়ে নিরাপদ দূরত্বে থেকে দেখতেই যেন পছন্দ করি।

বিষয়: রাজনীতি

১০১৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File