ভেবে দেখার সময় হবে কি একটু কারো?

লিখেছেন লিখেছেন জেসিসামি ২৪ জুলাই, ২০১৫, ০২:৫৮:০৬ দুপুর



ঈদের দিন প্রবল বৃষ্টিতে দেওয়াল ও পাহাড় ধশে ৪ (চার) শিশু সহ ছয় জনের মর্মান্তিক মৃত্যুকে আমরা কি উপলব্ধি করেছি? না আমরা করিনি। কারন আমরা নিজেরাই ঈদের আনন্দ নিয়ে ব্যস্থ ছিলাম।

আচ্ছা যদি এমন অবস্থা যদি আমাদের কারো পরিবারে হতো তবে তা কতটা বেদনাদায়ক হতো একবারও কি ভেবে দেখিছি? না দেখিনি কারন আমরা বড়ই স্বার্থপর।

তবে সরকার হয়তো ভেবে দেখেছে তাই দ্রুত ঐ দেওয়াল নির্মাতা অর্থাৎ জায়গার মালিককে দ্রুত গ্রেফতার করেছে। আসলে তারা দ্বায় এড়াতে পারেনা। কারন তারা দেওয়াল নির্মাতা। তাদের নির্মানে ত্রুটি ছিল বলেই এমন দুর্ঘটনা হলো।

এইবার আমরা মহাসড়কের দিকে তাকাই। একটু বৃষ্টিতে মহাসড়কগুলোর যে বেহাল অবস্থা হয় তাতে একদিনেই ২৭ জন মানুষ মারা যাওয়া কোন অলৌকিক ঘটনা নয়। আমাদের সরকার কি এই মহা সড়কের নির্মাতাদের গ্রেফতার করেছেন? না করেন নি এবং করবেন ও না। কারন এর সাথে পুরোদমে সরকারী দলের লোকজন জড়িত। এখন বাংলাদেশটি তাদের তারাই এ দেশের রাজা। তারা মারলে বিচার হবেনা। তারাই ধর্ষক, তারা শ্লীনহানি করলে দুষ্টামি হয় আর ধর্ষন করলে মজা হয়। তারা অপরাধ করলে হয় দেশপ্রেম যেমন সাবেক যোগাযোগ মন্ত্রী আবুল হোসেন ছিল দেশপ্রেমিক। তারা হত্যা করলে হয় জঙ্গি দমন। যে দেশে পুলিশ নিজেই মাদক চোরাচালান করে, চাঁদাবাজী করে, ও ধর্ষন করে তাদের দিয়ে কি ন্যায় বিচার আশা করা যায়। না যায় না, কারন তাদের টাকা দিলে খুনের আসামীও বিদেশে পাড়ি দিতে পারে যেমন রাজনের হত্যাকারী কামরুল।

আসলে দেশটি এখন উলঙ্গ নারীর মতন যে যেভাবে পারছে খাবলে খাবলে খাচ্ছে। প্রমান দিচ্ছি একটু ধর্য্য ধরুন।

একটি রাস্তা নির্মানের ঠিকাদার যখন সরকারী দলের হয় তবে তাকে কাজ পাওয়া কোন ব্যাপার না। তবে তাকেও অনেক ত্যাগ স্বীকার করতে হয়। যেমন মন্ত্রীর অঘোষিত সচিব রয়েছে তাকে ১০% দিতে হয়। এর পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পিছনে ১০% ব্যয় করতে হয়। যে এলাকায় কাজ করবে সেখানে ১০% ব্যয় করতে হয়। এছাড়াও আনুসাঙ্গিক ১০% অটোমেটিক ব্যয় হয়। বাকি ৬০% এর মধ্যে ৩০% টাকায় অত্যান্ত নিম্নমানের কাজ হয় এবং ৩০% তারা লভ্যাংশ করে। যার উদাহারন আমাদের মহাসড়কগুলো একটু বৃষ্টির স্রোতে-ই চোরাবালির মত গর্ত সৃষ্টি হয়।

এতেই হয় দুর্ঘটনা এতেই হয় মৃত্যু। যাদের মৃত্যু হয় তাদের পরিবার সম্পর্কে একটু কেউ কি ভেবে দেখেছে ঠিকাদাররা, সরকারী কর্মকর্তারা, মন্ত্রীরা, নিম্নমানের সাপ্লাইয়াররা? না ভেবে দেখেনি এবং দেখবেও না শুধু দেশটাকে খাবলে খাবলে খাবে-

উক্ত উদাহারনের প্রত্যক্ষ স্বাক্ষী আমি নিজে- ক্ষমা চাই যদি কোন অশালীন শব্দ উচ্চারন করে থাকি-ক্ষমা চাই।

বিষয়: বিবিধ

১১৮৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

331375
২৪ জুলাই ২০১৫ বিকাল ০৪:০৬
হতভাগা লিখেছেন : ঈদে শেকড়ের টানে গ্রামে যেতেই হবে এই পাগলামীটাই সমস্যা করছে বেশী ।

এমন না যে গ্রামের বাড়িতে না গেলে মরেই যাবে । জীবনে আর কোনদিনও গ্রামের বাড়ি যাওয়া হবে না ঈদের সময়ে না যেতে পারলে ।

বাংলাদেশের মানুষের মধ্যে এই ফালতু আবেগ কাজ করে বেশী । ফলে সব যানবাহনে ওভার লোড হয় , টাকা্ও নেয় বেশী । তাড়া থাকে বলে অদক্ষ চালকেরা খেই হারিয়ে ফেলে ।
২৪ জুলাই ২০১৫ বিকাল ০৪:১২
273631
জেসিসামি লিখেছেন : ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনার উল্লেখিত কারনগুলো সত্য সরকারের এবেপারেও পদক্ষেপ নেওয়া উচিৎ। আসলে আইন কেউ মানে না কারন রক্ষক যখন বক্ষক তখন সবাই এর থেকে শিক্ষা নেয়। তাই সবাই এখন নিজের চিন্তা করে তাই এই অবস্থা।
331379
২৪ জুলাই ২০১৫ বিকাল ০৫:১২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সমস্যাটা সব দিকেই কোন দিকে সমাধান করবেন।
২৫ জুলাই ২০১৫ দুপুর ০২:৫৮
273795
জেসিসামি লিখেছেন : আসলে সমস্যা ভাই মাথাই তাই পুরো শরীরে অসুখ।
331391
২৪ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:০৫
শেখের পোলা লিখেছেন : সমস্ত শরীরেই পচনশীল ঘা এত মলম কোথায় পাবেন? এক মাত্র উপায় ঝাড় ফুঁক৷ ভাল ওঝা দিয়ে বছর দশেক ঝাড় ফুঁক করলে তবে ঘা কমতে পারে৷
২৫ জুলাই ২০১৫ দুপুর ০২:৫৯
273797
জেসিসামি লিখেছেন : ঝাড়ফুক যদি মাথায় দেওয়া হয় তবে ঠিক হবে বলে মনে হয় কারন মাথায় সমস্যা থাকলে পুরো শরীর অচল।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File