যে ‘কেনো’র উত্তর নেই…

লিখেছেন লিখেছেন সরোজ মেহেদী ০৫ মার্চ, ২০১৫, ০৭:৩৮:২৫ সন্ধ্যা

আমাদের ক্লাসে এখন ‘পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন’ চলছে।প্রত্যেক ছাত্র তার নিজ দেশকে প্রেজেন্টেশনে উপস্থাপন করবে।এটাকে নিজ দেশের পক্ষে একরকম অ্যাডভারটাইজমেন্ট করা বলা যায়।

গতকাল নিউজিল্যান্ড থেকে আসা একটি ছেলে নিউজিল্যান্ডকে নিয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করে।পৃথিবীর সুন্দরতম দেশগুলোর একটি নিউজিল্যান্ড এটা জানতাম।তবে কতটা সুন্দর আর সমৃদ্ধ তা জানা ছিল না।

ও প্রেজেন্টেশন উপস্থাপন করার সময় অন্য ছাত্ররা হ্যাঁ করে তাকিয়ে ছিল।ওদের রাজধানী ওয়েলিংটন।সাগর ঘিরে কত সুন্দরভাবেই না গড়ে তোলা হয়েছে রাজধানীসহ ছোট্ট এ দেশটিকে।দেশটিতে নির্মিত ভবনগুলোই বাংলাদেশের মানুষের জন্য ঘুরে দেখার একটি বিষয় হতে পারে।ওদের পরিচ্ছন্ন রাস্তাগুলো থেকে আমরা অনুপ্রেরণা খুঁজে নিতে পারি!

ক্লাসে তার উপস্থাপনা খুব উপভোগ করেছি।আবার আমাকে তার মতোই বাংলাদেশকে উপস্থাপন করতে হবে ভেবে বিব্রতও হয়েছি।ডর্মে ফেরার পর থেকে মনটা খারাপ হয়ে আছে।কি দিয়ে আমি প্রিয় দেশকে উপস্থাপন করব?একের পর এক ওয়েবসাইট ঘাটছি।সমৃদ্ধ বাংলাদেশকে উপস্থাপনের চেষ্টা নারীর নগ্ন শরীরকে এক টুকরা ছেড়া কাপড় দিয়ে ঢাকার নিরন্তন চেষ্টা মনে হচ্ছে আমার কাছে।

তবে আশার কথা হচ্ছে-ছবির বাংলাদেশ খুব খারাপ না।ছবিতে রাজধানী ঢাকার ময়লার ভাগাড় কারো চোখে পড়বে না।ঘিঞ্জি পুরান ঢাকার বীভৎস জীবনও ফুটে উঠবে না।

আমি যেসব ছবির মাধ্যমে বাংলাদেশকে উপস্থাপন করব সেসব দেখে বিদেশিরা ঢাকার মানুষদের পানির সমস্যা, বিদ্যুৎ সমস্যা, যানবাহন, রাস্তা তথা দু’বেলা দু’মুঠো খেয়ে বেঁচে থাকার তীব্র সমস্যা বোঝোর সুযোগ পাবে না।তাদের সামনে উপস্থাপন করা হবে না আমাদের বর্ণবাদী রাজনৈতিক সমস্যা, রক্তাত্ব ক্যাম্পাস, দলবাজ আর মেরুদণ্ডহীন টিচারদের।

তাদেরকে চোখ বন্ধ করে একনাগাড়ে বলে যাব-গার্মেন্ট সেক্টরে আমাদের অর্জনের কথা, ক্রিকেটে আমাদের অর্জনের কথা, একজন ড. মুহম্মদ ইউনূসের কথা।সব শেষ বাংলাদেশকে বদলে দিতে দেশটির কোটি কোটি তরুণের স্বপ্ন ও প্রচেষ্টার কথা।সম্ভব হলে আব্দুল্লাহ আবু সায়ীদ স্যারের গল্প শোনানোর ইচ্ছাও আছে আমার।

আমি বুঝতে পারি অন্য প্রবাসী শিক্ষার্থীদের অনুভূতিও আমার কাছাকাছি।আসলে শত আয়োজনের মাধ্যমেই আমরা নিজের দেশেকে বিদেশে উপস্থাপন করার চেষ্টা করছি।তবু প্রশ্ন এবং আক্ষেপ থেকে যায়।এ প্রশ্ন অদক্ষ ও অসৎ রাজনীতিবিদদের কাছে।তাদের কাছে জানতে চাই-কবে আমরা পাব ছবির মতো সুন্দর একটি সমৃদ্ধ বাংলাদেশ!যে বাংলাদেশ সাউথ আফ্রিকার মতো আধুনিক পৃথিবীর জন্য উদাহরণ হবে।আমাদেরতো তেমন একটি দেশ হওয়ার মতো সব ধরনের উপকরণই আছে মি, রাজনীতিবিদ।তাহলে সমস্যাটা কোথায়!

আক্ষেপ আমার দেশের মানুষের জন্য-তারা কিসের আশায় যুগ যুগ ধরে বিএনপি-আওয়ামী লীগ নামক রাজনৈতিক দুবৃত্তায়নকে সমর্থন দিয়ে চলেছে বুঝতে পারি না।

কেন আমার দেশে একজন কেজরিওয়াল বিজয়ী হবে না?কেন আদর্শের বেশ্যাবৃত্তি রেখে রাজনীতি হবে না শুধুই উন্নয়নের পূর্বশর্ত? কেন?

বিষয়: বিবিধ

৯৮৪ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

307412
০৫ মার্চ ২০১৫ রাত ০৮:২১
আফরা লিখেছেন : আমাদের দেশেও গর্ব করার মত অনেক কিছুই আছে ।
তাদেরকে চোখ বন্ধ করে একনাগাড়ে বলে যাব-গার্মেন্ট সেক্টরে আমাদের অর্জনের কথা, ক্রিকেটে আমাদের অর্জনের কথা, একজন ড. মুহম্মদ ইউনূসের কথা।
সাথে এটাও বলবেন ছোট একটা দেশে ১৭ কোটি লোক বাস করে ।এটাকে আমি অনেক গর্বের সাথেই বলি ।
০৫ মার্চ ২০১৫ রাত ০৯:৩৭
248661
সরোজ মেহেদী লিখেছেন : বাংলাদেশ নামক রাষ্ট্রটির অর্জনটা কী!রাজনীতি আমাদের ৪০ বছরে কি দিল?
307419
০৫ মার্চ ২০১৫ রাত ০৮:৫৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমাদের প্রাকৃতিক সেীন্দর্য আছে। আছে পরিশ্রমি মানুষ।
এটাও প্রেজেন্টশন এর বিষয় গতে পারে।
০৫ মার্চ ২০১৫ রাত ০৯:৪১
248663
সরোজ মেহেদী লিখেছেন : দুনিয়াতে আমাদের চেয়ে ঢের বেশি প্রাকৃতিক সৌন্দর্য আছে ভাই। অন্য একটা দেশ ঘুরলেই সেটা বুঝতে পারবেন। আর আমাদের দেশের মানুষ একটু ভালভাবে অনেক কষ্ট করে এটা সত্য তবে পরিশ্রমি না। তুর্কিরা আমাদের চেয়ে অনেক বেশি পরিশ্রমী। ওদের সরকারি কর্মকর্তারা দিনে ১২ ঘন্টা অফিস করে। আর কাজের স্পিড দেখলে অবাক হবেন।
০৬ মার্চ ২০১৫ সকাল ০৯:৫৭
248717
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : প্রাকৃতিক সেীন্দর্য়ের বৈচিত্রতাই পৃথিবির পরিবেশ কে রক্ষা করে। সুতারাং কোথাও বেশি কম হওয়ার সুযোগ নাই। শিতপ্রধান দেশে পরিশ্রম বেশি করা যায়। আর তুর্কিদের বিষয়ে আপনার বক্তব্যের সাথে পুরাপুরি একমত নয়। আমি দির্ঘদিন "হেসফিবল" এর সাখে কাজ করেছি।
০৭ মার্চ ২০১৫ রাত ১২:২৩
248792
সরোজ মেহেদী লিখেছেন : ‌'সুতারাং কোথাও বেশি কম হওয়ার সুযোগ নাই।' এটা কোথায় পেলেন আমি জানি না।তবে আপনার এ অবস্থানটি সঠিক নয়। এ বিষয়ে আপনি জানতে পারেন।
আর বাংলাদেশ কিন্তু শীতপ্রধান দেশ না।

আমি তুরস্কে থাকি।আমার অভিজ্ঞতা থেকে তুর্কিদের নিয়ে আমি মন্তব্য করেছি।শুধু তুর্কিরা কেন ইরোপিয়ানরা প্রতিদিন যত কাজ করে তা আমাদের দেশের মানুষ চিন্তাও করতে পারে না।

ওরা একদিকে সৎ আর একদিকে কর্মঠ।


307428
০৫ মার্চ ২০১৫ রাত ১০:১১
শেখের পোলা লিখেছেন : উপস্থাপন করার অনেক কিছুই আছে আরও থাকতে পারত৷ অভাব শুধু আমাদের চরিত্রের৷ এই একটির অভাবে আমরা পিছনে পড়ে আছি৷
০৬ মার্চ ২০১৫ রাত ১২:০৯
248684
সরোজ মেহেদী লিখেছেন : মন্দ বলেননি।বিশ্বব্যাংকের অর্থনৈতিক সূচকগুলোতে একটু চোখ বোলান, দেখেন বাংলাদেশের অবস্থা কোন তলানিতে।
307462
০৬ মার্চ ২০১৫ রাত ০২:০১
অষ্টপ্রহর লিখেছেন : কিছু না থাকলেও
বাঙালি হিসাবে আমি গর্বিত।
০৭ মার্চ ২০১৫ রাত ১২:২৬
248793
সরোজ মেহেদী লিখেছেন : জাতি হিসেবে তুর্কিরা, আমেরিকানরা, জার্মানরা, বৃটিশরাও নিশ্চয়ই গর্বিত হওয়ারই কথা!একবার বাংলাদেশ ছেড়ে বাইরে আসেন।দুনিয়া সমন্ধে ধারণা পাল্টে যাবে।গর্ব করার ভাষাও অনেক সংকুচিত হয়ে আসবে।





মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File