বিশ্ববিদ্যালয়ের প্রায় শতভাগ শিক্ষকের আত্ম-সম্মানবোধ নেই!!!

লিখেছেন লিখেছেন মোহাম্মদ গোলাম ছাকলাইন ১০ জানুয়ারি, ২০১৬, ১০:১২:৩৩ রাত

উচ্চশিক্ষিত বিদ্যাজীবী তথা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দলবাজির জন্য বিশ্ববিদ্যালয়গুলো আজ বিপর্যয়ের সন্মুখীন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সমাজচিন্তক প্রফেসর আবুল কাশেম ফজলুল হক বলেছেন, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুই হাজার শিক্ষকের মধ্যে ৫ জনের নাম বলতে পারবে না যাদের আত্মসম্মানবোধ আছে।

কাজী মোতাহার হোসেন ও তার সময়ের শিক্ষকদের কথা উল্লেখ করে বলেন, সেই সময় অনেক শিক্ষকের মেরুদ- ছিল। কিন্তু বর্তমানে বিশ্ববিদ্যালয়ে বেশির ভাগ শিক্ষক এখন মেরুদ-হীন।

উচ্চশিক্ষিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এতোই দলাদলি ও দলীয় রাজনীতির সংকীর্ণতায় আবদ্ধ যে শতকরা ৯৯.৭৫ শতাংশ শিক্ষকের আত্মসম্মানবোধ নেই; শুধু তাই নয় তারা মেধাবী হলেও রাজনীতির সুবিধার কারণে মেরুদ-হীন।

ফজলুল হক বলেন, জঙ্গিবাদ বন্ধ করতে হলে মধ্য প্রাচ্যের যে সব দেশে আমেরিকা ও ন্যাটোসহ যে সব দেশের হামলা এখনও রয়েছে তাদেরকে তুলে নিতে হবে। এই জন্য আমাদের প্রতিটি দেশের রাজধানীতে আন্দোলন করা দরকার। কারণ হিসাবে তিনি বলেছেন, একজনকে মারলে তো সে মারবেই।

গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আমাদের দেশে নাগরিক সমাজের বিভিন্ন ধরনের ওয়াচ নামক সংগঠন আছে। কিন্তু নাগরিক সমাজের ওয়াচ দিয়ে রাজনৈতিক গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয়। রাজনৈতিক গণতন্ত্রের জন্য রাজনীতিবিদকে শৈশব থেকেই গড়ে উঠতে হবে।

রাজনীতি করা উচিত যারা শৈশব থেকে রাজনীতির সাথে জড়িত তাদের। সকল পেশার মানুষের রাজনীতির সাথে যুক্ত হওয়া উচিত নয়। তাতে দেশের মঙ্গলের চেয়ে অমঙ্গল বেশী হয়।

মূল তথ্য: Click this link

বিষয়: রাজনীতি

১২৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File