নামাজের স্বাস্থ্যগত উপকারিতা

লিখেছেন লিখেছেন মোহাম্মদ গোলাম ছাকলাইন ১৩ মে, ২০১৫, ১০:৪৬:২৫ রাত

নামাজ পড়া আমাদের কাছে অনেক কষ্টকর। বিভিন্ন বাহানা দিয়ে প্রতিদিন আমরা নামাজ ত্যাগ করছি। যদিও নামাজ আমাদের সকল মুসলমানের উপর ফরজ। নামাজের কথা শুনলেই আলসেমি ধরে যায়। এত আলসেমি আমাদের অন্য কোন কাজে আসে না। টিভির কোন সিরিয়াল মিস হয়ে গেলে আমাদের আফসোসের শেষ থাকে না কিন্তু আমাদের সকল মুসলমানের উপর ফরজ নামাজ মিস হয়ে গেলে আমাদের কোন আফসোস লাগে না।

আসুন এবার জেনে নিই নামাজের অবিশ্বাস্য ১১ টি স্বাস্থ্য উপকারিতাঃ-

১/ নামাজে যখন সিজদা করা হয় তখন আমাদের মস্তিস্কে রক্ত দ্রুত প্রবাহিত হয়। ফলে আমাদের স্মৃতি শক্তি অনেক বৃদ্ধি পায়।

২/ নামাজের যখন আমরা দাড়াই তখন আমাদের চোখ জায়নামাজের সামনের ঠিক একটি কেন্দ্রে স্থির অবস্থানে থাকে ফলে মনোযোগ বৃদ্ধি পায়।

৩/ নামাজের মাধ্যমে আমাদের শরীরের একটি ব্যায়াম সাধিত হয়। এটি এমন একটি ব্যায়াম যা ছোট বড় সবাই করতে পারে।

৪/ নামাজের মাধ্যমে আমাদের মনের অসাধারন পরিবর্তন আসে।

৫/ নামাজ সকল মানুষের দেহের কাঠামো বজায় রাখে। ফলে শারীরিক বিকলঙ্গতা লোপ পায়।

৬/ নামাজ মানুষের ত্বক পরিষ্কার রাখে যেমন ওজুর সময় আমাদের দেহের মূল্যবান অংশগুলো পরিষ্কার করা হয় এর ফলে বিভিন্ন প্রকার জীবানু হতে আমরা সুরক্ষিত থাকি।

৭/ নামাজে ওজুর সময় মুখমন্ডল ৩বার ধৌত করার ফল আমাদের মুখের ত্বক উজ্জল হয় এবং মুখের দাগ কম দেখা যায়।

৮/ ওজুর সময় মুখমন্ডল যেভাবে পরিস্কার করা হয় তাতে আমাদের মুখে একপ্রকার মেসেস তৈরি হয়। ফলে আমাদের মুখের রক্ত প্রবাহ বৃদ্ধি পায় এবং বলিরেখা কমে যায়।

৯/ কিশোর বয়সে নামাজ আদায় করলে মন পবিত্র থাকে এর ফলে নানা প্রকার অসামাজিক কাজ সে বিরত থাকে।

১০/ নামাজ আদায় করলে মানুষের জীবনি শক্তি বৃদ্ধি পায়।

১১/ কেবল মাত্র নামাজের মাধ্যমেই চোখের নিয়ম মত যত্ন নেওয়া হয় ফলে অধিকাংশ নামাজ আদায়কারী মানুষের দৃষ্টি শক্তি বজায় থাকে।

মহান আল্লাহ তায়ালা যেনো আমাদের ৫ ওয়াক্ত নামাজ আদায় করার তৌফিক দান করেন।- আমিন

(উপকারিতা-সংগৃহীত)

বিষয়: বিবিধ

১৪২৩ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

319894
১৩ মে ২০১৫ রাত ১০:৫৬
মাটিরলাঠি লিখেছেন :
ভালো লাগল। ভালো শেয়ার। Good Luck Good Luck
১৪ মে ২০১৫ রাত ১১:৫৭
261170
মোহাম্মদ গোলাম ছাকলাইন লিখেছেন : ধন্যবাদ আপনাকে । ভাল থাকবেন।Good Luck
319895
১৩ মে ২০১৫ রাত ১১:০৪
নীলাঞ্জনা লিখেছেন : বাংলাদেশের কৃষক, দিন মুজুর, কারখানা শ্রমিক, মাটি কাটার লেবার, গার্মেন্টস শ্রমিক, রিকশা ওয়ালা............. এদের জন্য নামাজের শরীর চর্চার লেকচার? Rolling on the Floor Rolling on the Floor

তবে হাঁ, বাড়ী বাড়ী যেয়ে খতম/মুসলমানী'র নামে হাতপেতে মুরগীর রান খাওয়া নূরাণী চেহাড়ার মোল্লা মৌলবীদের জন্য নামাজের স্বাস্থ্যগত উপকারিতার দরকার আছে বৈকি।
১৫ মে ২০১৫ রাত ১২:০৩
261173
মোহাম্মদ গোলাম ছাকলাইন লিখেছেন : ইসলাম শুধু ভাল মানুষদের জন্য। হালাল উপার্যন করাও এক ধরনের এবাদত। আর যারা হালাল উপার্যন করে তারা নামাজও পড়ে । আর একটা বিষয় নামাজ কোন লোক দেখানো বিষয় নয়।

আমার মনে হয়, আপনি আপনার ব্যক্তিগত জীবনে খুব একটা সুখী নন কারন আপনি কাউকে বিশ্বাস করতে পারেন না। যদি ইহকাল ও পরকাল দুকালেই সুখী হতে চান তবে শান্তির ধর্ম্ ইসলামের ছায়াতলে আসুন।
১৫ মে ২০১৫ সকাল ০৬:১২
261254
নীলাঞ্জনা লিখেছেন : শান্তির ধর্ম ইসলাম?? কতল, চাপাতি, বোমাবাজি, খুনাখুনি, রক্তের বন্যা ছাড়া ইসলামে আর কি আছে??
১৬ মে ২০১৫ রাত ০৯:২৯
261488
মোহাম্মদ গোলাম ছাকলাইন লিখেছেন : আপনি জেগে জেগে ঘুমালে ভাল কিছু কখনই দেখতে পারবেন না। গভীরভাবে চিন্তা করে দেখুন, অন্য ধর্মে সাথে ইসলামের তুলনা করে দেখুন তাহলেই বুঝতে পারবেন।
১৬ মে ২০১৫ রাত ০৯:৪৩
261490
নীলাঞ্জনা লিখেছেন : দৈনন্দিন ইসলামী রক্তবন্যার ধারাবাহিকতায় এই আজও পাকিস্তানের করাচি শহরে সুন্নিপন্থী মুসলিমদের গুলি বর্ষনে ৭২ জন্য ইসমাইলিয়া পন্থি মুসলিম নিহত। এরপরও ইসলামের বড়াই?
১৭ মে ২০১৫ রাত ০৮:০৫
261700
মোহাম্মদ গোলাম ছাকলাইন লিখেছেন : আপনি ঠিকই বলেছেন, এরকম ঘটনা কখনই কাম্য নয় কারন মুসলমানদেরকে দেখেই অন্য ধর্মের মানুষেরা শিক্ষা গ্রহন করে তাই এসব ঘটনা যত কম ঘটে ততই মঙ্গল। তবে আপনি একটি বিষয় মিস করে গেছেন সেটা হলো, এসব ঘটনা কতদিন যাবত ঘটছে আর কেন ঘটছে তা একটু গভীরভাবে চিন্তা করলেই সব বুঝতে পারবেন।
১৭ মে ২০১৫ রাত ১০:১৭
261727
নীলাঞ্জনা লিখেছেন : ইসলামের খুনাখুনি, রক্তক্ষয়, কাইজ্যা ফ্যাসাদ, দ্বন্দ অবিশ্বাস, ক্ষমতা লোভ, বিষ প্রয়োগ............. সেই ঊষালগ্ন থেকেই। ৪ খলিফার ৩ জনের নিঃশংস হত্যা কান্ড। আলী-আয়শা যুদ্ধ, আলী-মুয়াবিয়া যুদ্ধ, কারবালা হত্যাযজ্ঞ এবং পানিপানি করে নবী বংশ নিঃবংশ।
319902
১৩ মে ২০১৫ রাত ১১:৫৫
সজল আহমেদ লিখেছেন : আল্লাহু আকবার নামাজ মহৌষধ !আমি নামাজ ৫ ওয়াক্ত আদায় কর উপকৃত হয়েছি এটা বিশ্বাস করেন আর নাই করেন আমার বাহুর উপরে ৩টা টিউমারে প্রচন্ড ব্যাথা করত ।নামাজ আদায় করা শুরুর আগে হোমিওপ্যাথি সেবন করেছি কোন কাজ হয়নি কিন্তু নামাজ আদায় শুরু করার পর এখন ৮০% ব্যাথা কমে গেছে এবং টিউমার ৩টি আগের থেকে ছোট দেখাচ্ছে(১টা মিথ্যা বল্লে ৭হাজার বছর জাহান্নামে জ্বলতে হবে কাজে আমি মোটেই মিথ্যা বলছিনা) ।তাছাড়াও আমার তলপেটের নিচের অংশে ব্যাথা ছিল এই ১মাস প্রায় হলো ব্যাথা নেই ।আমি মোনাজাতে কাঁদতে চাই আল্লাহ্'র কাছে আরো বেশি বেশি .....
১৫ মে ২০১৫ রাত ১২:০৭
261175
মোহাম্মদ গোলাম ছাকলাইন লিখেছেন : আপনার কথা সত্য। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আমিও যখন কোন সময় কোন টেনশন অনুভব করি তখন যেকোন নামাজ শেষে মসজিদে কিছুক্ষন বসে বিষয়টি নিয়ে চিন্তা করলে আমি টেনশনমুক্ত হই। এজন্য আমি মহান আল্লাহর নিকট শুকরিয়া আদায় করি।
319911
১৪ মে ২০১৫ রাত ০১:৪২
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ভালো লাগল। অনেক ধন্যবাদ
১৫ মে ২০১৫ রাত ১২:০৮
261177
মোহাম্মদ গোলাম ছাকলাইন লিখেছেন : নামাজের চেয়ে শান্তি পৃথিবীর অন্য কোথাও নেই। ধন্যবাদ আপনাকে।Good Luck
১৫ মে ২০১৫ রাত ০১:১২
261216
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : অনেক ধন্যবাদ
319968
১৪ মে ২০১৫ সকাল ০৮:৩৫
শেখের পোলা লিখেছেন : 'আস্সালাতো তানহা আনিল ফাহসায়ে ওয়াল মুনকারে'৷
১৫ মে ২০১৫ রাত ১২:০৯
261178
মোহাম্মদ গোলাম ছাকলাইন লিখেছেন : ভাই আমি কিছু বুঝিনি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File