মুক্তচিন্তার মোড়কে

লিখেছেন লিখেছেন তুষার শুভ্র ২৮ ফেব্রুয়ারি, ২০১৫, ১১:১৬:৪২ সকাল

'মুক্তচিন্তা', 'মুক্তবুদ্ধি', 'মুক্তমনা' এই শব্দগুলি আসলে 'কুফুরি' শব্দের একেকটা প্রতিশব্দ। আধুনিক যুগে শয়তানের মুখ্য হাতিয়ার। শয়তান জানে সরাসরি কুফুরির কথা বলে সহজে কোন মুসলিম ছেলেকে ইসলাম থেকে বিচ্যুত করা সম্ভব হবে না। তাই সে এ ধরণের শব্দগুলি ব্যবহার করে। সত্যিকার অর্থে 'মুক্তচিন্তা' 'মুক্তবুদ্ধি' বলে কিছু নেই। যারা এইসব শব্দ ব্যবহার করে মানুষকে ভুল পথে পরিচালিত করতে চায় তারা আসলে জীবন সম্পর্কে কোন পূর্ণাঙ্গ ও সঠিক মতবাদ দিতে পারে না। এসব কথার মানেই হচ্ছে আপনাকে ইসলামের বিরোধিতা করতে হবে। আমি বুঝি না, যে যার মত তথাকথিত এই মুক্তচিন্তা আর মুক্তবুদ্ধির চর্চা করতে থাকলে মানুষের মধ্যে কিভাবে একটা স্বাভাবিক ঐক্য গড়ে ওঠা সম্ভব! এ পর্যন্ত যত তথাকথিত মুক্তচিন্তার ধারক দেখলাম তারা কেউ তো মানবজাতির মৌলিক কোন সমস্যার সমাধান দিতে পারে নাই। এতে মানবজীবনের সুনির্দিষ্ট কোন লক্ষ্যও থাকে।

দুঃখের বিষয় হচ্ছে, আমাদের মেধাবী তরুণ সমাজের একটি অংশ না বুঝেই এসব লোভনীয় কথার বেড়াজালে সহজেই আকৃষ্ট হয়ে যাচ্ছে। আর এখান থেকে তাদেরকে ফিরিয়ে রাখতে ইসলামপন্থীদের ভুমিকাও দিন দিন নগণ্য হয়ে যাচ্ছে।

বিষয়: বিবিধ

৯৮৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

306489
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:০৯
হতভাগা লিখেছেন : সব কিছুরই একটা লিমিট আছে । আপনি এতই মুক্ত,স্বাধীন নন যে ওবামা বা হাসিনার ঘরে সরাসরি চলে যাবেন । অনেক রীতি নীতি ফলো করতে হবে এতে । তাতেও দেখা করার অনুমতি নাও মিলতে পারে । উল্টো সিধা করলে সোজা জেলে ।

সাধারণ মানুষ এটা বুঝে , নাস্তিকতার বেশধারী ইসলাম বিদ্বেষীরাও এটা জানে ।

কাউকে আঘাত করলে তার কাছ থেকে আঘাত আসাটা তার প্রাপ্য হয়ে যায়, সেটা যেভাবেই আসুক ।
306494
২৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৪৮
আহমদ মুসা লিখেছেন : আপনি সঠিক কথা বলেছেন। মুক্তবুদ্ধি, মুক্তচিন্তা, মুক্তমনা ইত্যাদি শব্দগুলো ব্যবহার করে ধর্মীয় বিষয়ে অজ্ঞ মেধাবী তরুণদেরকে প্রতারণার মাধ্যমে ঈমানহীন করে নাস্তিকতার দিকে ধাবিত করার উদ্দেশ্যই মূলত এসব শব্দুগুলো ব্যবহার করে। কাজেই এ ব্যাপারে সতর্ক থাকতে হবেই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File