খালেদার ৭ দফা প্রস্তাব

লিখেছেন লিখেছেন তুষার শুভ্র ৩১ ডিসেম্বর, ২০১৪, ০৯:১২:৩৮ রাত

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দেশে একটি নতুন নির্বাচনের লক্ষ্যে সরকারের কাছে ৭ টি প্রস্তাব পেশ করেছেন।

প্রস্তাবগুলো হচ্ছে :

১. জাতীয় সংসদের নির্বাচন অবশ্যই একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে অনুষ্ঠিত হতে হবে। যাতে সকল রাজনৈতিক দল অংশগ্রহণ করতে পারে এবং সকল পক্ষের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড বা সুযোগের সমতা নিশ্চিত হয়।

২. নির্বাচন ঘোষণার আগেই প্রতিদ্বন্দ্বী সকল পক্ষের কাছে গ্রহণযোগ্য নিরপেক্ষ, দক্ষ, যোগ্য ও সৎ ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে।

যাতে, জনপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-এর প্রয়োজনীয় সংশোধন করা যায়। নির্বাচন কমিশন সচিবালয় ও মাঠ পর্যায় থেকে পক্ষপাতদুষ্ট কর্মকর্তাদের প্রত্যাহার করা যায়। নির্বাচন সংশ্লিষ্ট কর্তব্যে প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর নিরপেক্ষ ভূমিকা নিশ্চিত করা যায়। সকল পক্ষের কাছে গ্রহণযোগ্য নির্বাচনী আইন ও বিধিমালার সঠিক প্রয়োগ নিশ্চিত করা যায়। এবং ভোটার তালিকার ত্রুটি-বিচ্যুতি দূর করা সম্ভব হয়।

৩. নির্বাচনের তারিখ ঘোষণার সঙ্গে সঙ্গে জাতীয় সংসদ ও মন্ত্রিসভা বিলুপ্ত হবে এবং প্রতিদ্বন্দ্বী পক্ষগুলোর সম্মতিক্রমে গঠিত নির্দলীয়-নিরপেক্ষ সরকার দায়িত্ব গ্রহণ করবে।

৪. নির্বাচনের উপযোগী শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি এবং সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে তারিখ ঘোষণার পরপরই বেসামরিক প্রশাসনের সহায়তায় ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে সারা দেশে সশস্ত্র বাহিনীর সদস্যদের মোতায়েন করতে হবে।

৫. নির্বাচনী প্রচারাভিযান শুরুর আগেই চিহ্নিত সন্ত্রাসীদের গ্রেফতার ও অবৈধ অস্ত্র উদ্ধারে বিশেষ অভিযান পরিচালনা করতে হবে। প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষপাতদূষ্ট ও বিতর্কিত হিসাবে চিহ্নিত সদস্যদের সকল গুরুত্বপূর্ণ পদ থেকে প্রত্যাহার এবং কর্তব্যপালন থেকে বিরত রাখতে হবে।

৬. সকল রাজনৈতিক বন্দীদের মুক্তি দিতে হবে। রাজনৈতিক নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা ও হয়রানিমূলক মামলাসমূহ প্রত্যাহার করতে হবে।

৭. বর্তমান সরকারের আমলে বন্ধ করে দেয়া সকল সংবাদপত্র ও স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল খুলে দিতে হবে। মাহমুদুর রহমানসহ আটক সকল সাংবাদিককে মুক্তি দিতে হবে।

বিষয়: বিবিধ

১০৯৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

298399
৩১ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:২১
রাজ্পুত্র লিখেছেন : এই সাত দফা খুবই স্বাভাবিক। এটা এখন দেশ বাচাঁনোর শেষ ভরসা। দেশ বাচাঁতে হলে এই ৭ দফার বিকল্প নেই। দেশের সকল মানুষ এই সাত দফা সমর্থন করবে নিশ্চয়।
298403
৩১ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:৩৩
অনেক পথ বাকি লিখেছেন : প্রস্তাবগুলো ভালো তবে তা আলীগ মানবে না।
298414
৩১ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৩০
হতভাগা লিখেছেন : ভালই । তবে এর জন্য আরও ৪ বছর অপেক্ষা করতে হবে।
298452
০১ জানুয়ারি ২০১৫ রাত ০১:৪১
udash kobi লিখেছেন : দফা দফা দফা
রফাদফা
কী আসে যায় সরকারের।
দফা আদায়ের জন্য আন্দোলনের দরকার হয়।
তা কি পারবে বি এন পি?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File