উন্নয়ন কর্মকাণ্ডের তুলনামূলক পার্থক্য। পর্ব-(২/৩)

লিখেছেন লিখেছেন ইগলের চোখ ২৪ অক্টোবর, ২০১৫, ০২:৫২:০২ দুপুর

২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করার লক্ষ্য নিয়ে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় এসেছে। বিগত জোট সরকার বনাম বর্তমান ক্ষমতাসীন মহাজোট সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের তুলনামূলক চিত্র নিম্নে উপস্হাপন করা হল।

(৯) বৈদেশিক বিনিয়োগঃ ২০০৬ সালে বৈদেশিক বিনিয়োগ হয়েছিল ১৮৭ কোটি র্মাকিন ডলার আর ২০১৩ সালে ৩৮২ কোটি র্মাকিন ডলার বৈদেশিক বিনিয়োগ এসেছে।

(১০) মাতৃত্বকালীন ছুটিঃ বিগত জোট সরকারের আমলে মাতৃত্বকালীন ছুটি ছিল ৪মাস আর বর্তমানে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার তা ৬ মাস নির্ধারণ করা হয়েছে।

(১১) ইন্টারনেট গ্রাহক সংখ্যাঃ জোট সরকার আমলে ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছিল মাত্র ৫৭ লক্ষ আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের যুগপোযোগী সিদ্ধান্তের কারনে বর্তমানে ইন্টারনেট গ্রাহক সংখ্যা ৪ কোটি ছাড়িয়েছে।

(১২) জনশক্তি রপ্তানিঃ জোট সরকার আমলে মাত্র ৯ লক্ষ ৮ হাজার জনের বৈদেশিক কর্মসংস্হান হয়েছিল আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের ঐকান্তিক প্রচেস্টায় এ পর্যন্ত ২০ লক্ষ ৪০ হাজার জনকে বিদেশে পাঠানো সম্ভব হয়েছে। এছাড়া সরকারী উদ্যোগে স্বল্প খরচে বিদেশে যেতে পারছে মানুষ। প্রবাসী কল্যাণ ব্যাংক করা হয়েছে বৈদেশিক কর্মসংস্হানে আগ্রহীদের ঋণ দেয়ার জন্য।

(১৩) শিশু মৃত্যুর হারঃ ২০০৬ সালে শিশু মৃত্যুর হার ছিল ৬.১% ছিল আর মহাজোট সরকারের সদিচ্ছার কারনে ২০১৩ শিশু মৃত্যুর হার কমে দাঁড়িয়েছে ৩.৯৯%।

(১৪) পোষাক রপ্তানিতে বিশ্বের অবস্থানঃ জোট আমলে পোষাক রপ্তানিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান ছিল চর্তুথ আর ২০১৩ এ বাংলাদেশের অবস্থান দ্বিতীয়।

(১৫) খাদ্য নিরাপত্তা পরিস্থিতিঃ ১৯৯৬-২০০১ মেয়াদে আওয়ামী লীগ আমলে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছিল। জোট আমলে দেশে ৩০ লক্ষ মেট্রিক টন খাদ্য ঘাটতি ছিল আর এখন বাংলাদেশে ২৩ লক্ষ মেট্রিক টন খাদ্য উদ্বৃত আছে।

(১৬) স্বাস্থ্য সেবাঃ ১৯৯৬-২০০১ মেয়াদে আওয়ামী লীগ সরকার দেশে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছিল মানুষের দোর গোঁড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছায় দেয়ার জন্য। কিন্তু জোট সরকার কর্তৃক এসব কমিউনিটি ক্লিনিক পরিচালনায় অসম্মতি প্রকাশ করে বন্ধ করে দেয়া হয়। বর্তমানে মহাজোট সরকার ১৫ হাজার কমিউনিটি ক্লিনিক পুনরায় চালু করেছে। ২০০৬ সালে দেশে হাসপাতালের সংখ্যা ছিল ১৬৮৩ টি আর ২০১৩ সালে তা বেড়ে হয়েছে ২৫০১ টি।

চলবে......।

বিষয়: বিবিধ

৮০৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File