স্বপ্নের ফেরিওয়ালা যার স্বপ্ন ছিল বিশ্বকে বাসযোগ্য করার। তার প্রতি আমাদের সকলের বিনম্র শ্রদ্ধা

লিখেছেন লিখেছেন ইগলের চোখ ২৯ জুলাই, ২০১৫, ০৩:৫৭:০১ দুপুর



বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নানা বয়সের নারী-পুরুষের কাছে তিনি ছিলেন পুরোপুরি একজন স্বপ্নবাজ মানুষ, স্বপ্নের ফেরিওয়ালা। খ্যাতিমান বিজ্ঞানী, রাষ্ট্রপতি ও শিক্ষক এপিজে আবদুল কালামের মৃত্যুতে নিকটজন হারানোর মতোই কষ্ট অনুভব করছে বিশ্ববাসী। বিশেষভাবে শোকার্ত তরুণ প্রজন্ম, যাদের কাছে তিনি স্বপ্ন দেখতে ও স্বপ্ন দেখাতে পছন্দ করতেন। খ্যাতিমান বিজ্ঞানী ও শিক্ষক এপিজে আবদুল কালামের প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা। এক স্বপ্ন সফল হলে শুরু হতো যার নতুন স্বপ্নবোনা। মৃত্যুকে আলিঙ্গন করার অল্প সময় আগেই তিনি বক্তব্য রাখছিলেন, মানুষের সৃষ্ট কারণগুলোই এ পৃথিবীকে বাসযোগ্য রাখার পথে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে। তিনি এ বিশ্বকে বাসযোগ্য করার জন্য আকুতি প্রকাশ করেছিলেন। এটাও তার স্বপ্ন ছিল। তিনি এক সাধারণ মৎস্যজীবী পরিবার থেকে শুরু করেছিলেন জীবনের পথচলা। স্কুলে পড়ার সময়েই রোজগারের তাগিদে পত্রিকা বিক্রি করতেন। এভাবেই কঠিনকে ভালোবেসে শিক্ষাজীবনের ধাপগুলো অতিক্রম করে চলেন তিনি। মেধা-মননে-সৃজনে নিজেকে প্রতিষ্ঠিত করেন ভারতের মিসাইলম্যান হিসেবে। মহাকাশ ও পরমাণু গবেষণায় অনন্য অবদানের জন্য স্বদেশ-বিদেশে পরিণত হন একজন পরম সম্মানিত ব্যক্তিত্বে, অভিষিক্ত হন বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশটির রাষ্ট্রপতি পদে। পাঁচ বছরের মেয়াদ শেষে ফের আত্মনিয়োগ করেন শিক্ষকতা ও জ্ঞান-বিজ্ঞানের কাজে। বাংলাদেশের তিনি ঘনিষ্ঠ বন্ধু ও হিতাকাঙখী ছিলেন। একাধিকবার এ দেশ সফর করেছেন, বাংলাদেশের মানুষকে তিনি অভিহিত করেছেন পরম সৌভাগ্যবান হিসেবে। কারণ তারা হচ্ছেন ওয়াটার পিপল। আমাদের তৈরি পোশাক শিল্প সম্পর্কেও তার ছিল মুগ্ধতা। ঢাকায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে বলেছিলেন, তোমাদের ধ্যান-ধারণা, চিন্তাভাবনা ও কাজের ওপর দেশের উন্নয়ন অনেকাংশে নির্ভর করছে, তারুণ্যের শক্তিমত্তার কথা মাথায় রেখে বাংলাদেশকে তার ব্যবহারে যথাযথ হতে হবে। এ পরামর্শ নিশ্চয়ই আমাদের রাষ্ট্র পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট সবার বিবেচনায় রয়েছে এবং থাকবে। কেবল বাংলাদেশের জন্য নয়, তার এ ধারণা চিরকালীন এবং সব দেশের জন্যই প্রযোজ্য। পৃথিবীকে সবার জন্য বাসযোগ্য করে যেতে হলে এ শক্তিকেই রাখতে হবে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা।

বিষয়: বিবিধ

৯৯৮ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

332478
২৯ জুলাই ২০১৫ বিকাল ০৪:৫২
হতভাগা লিখেছেন : উনি ছিলেন মিসাইল ম্যান । বোমার আবিষ্কার করে উনি বিশ্বকে বাসযোগ্য করার চিন্তা করছিলেন ।
332515
২৯ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৬:৫৬
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : হতভাগা লিখেছেন : উনি ছিলেন মিসাইল ম্যান । বোমার আবিষ্কার করে উনি বিশ্বকে বাসযোগ্য করার চিন্তা করছিলেন

Rolling on the Floor Rolling on the Floor
332532
২৯ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:৪৭
রক্তলাল লিখেছেন : তুই ধুতিচাটা ভারতীয় গোলাম - তুই কোথা থেকে তৈল আবিস্কার হয়েছে আর ওটা কিভাবে প্রণবের পিছনে মর্দন করা যায় সেটা নিয়ে ভাবতে থাক।

332537
২৯ জুলাই ২০১৫ রাত ০৮:৪৯
ওসমান গনি লিখেছেন : তিনি কিভাবে বিশ্বকে বসবাসযোগ্য করবেন।তিনি পারমানবিক বোমা বানিয়ে ও ক্ষেপনাস্ত্র প্রযুক্তি দিয়ে বিশ্বকে নতুন করে অস্থির করে তুলেছেন। পার্শবর্তী দেশগুলোকে টেরিফাইড করে আতঙ্কিত করেছেন। তাতক আমরা মানব হিতৈশী বলতে পারবো না। তিনি ‍মুসলমান হিসেবেও ব্যর্থ ছিলেন বলে অনেকের অভিযোগ।তিনি ছিলেন পুজা অর্চনাকারী, নিয়মিত গীতাপাটকারী,জীবনে আল্লাহ শব্দটি নাকি একবারও মুখে নেন নি,মন্দীরে নিয়মিত যাতায়াতকারী কিন্তু মসজিদে দেখা যায় নি।তার হাজারো ভাল ধারণা থাকতে পারে যে ধারণাগুলো অনেকগুলো অতি পুরনো নকল করা বলা হয়েছে ।তাকে নিয়ে এত হৈচৈ করার কি আছে? তিনি কি আমার দেশের কোনো উপকারে এসেছে? ভারত কতৃক সৃষ্ট হাজারো সমস্যা সমাধানে তিনিতো কোনো ভূমিকা রেখেছেন তার কোনো প্রমান নেই।
৩০ জুলাই ২০১৫ রাত ০২:৫৮
274840
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ইনারা কাজ লিখা, মন্তব্য বা প্রতি মন্তব্য ইনার কাছ থেকে আশা করা যায় না..! সুতরাং মন্তব্য থেকে বিরত থাকাই বুদ্ধিমানের কাজ..!
332544
২৯ জুলাই ২০১৫ রাত ১০:০৯
হাকালুকি লিখেছেন : সাধারনতঃ ব্লগে কমেন্ট তেমন একটা করি না। নিরবে আপনার লেখা গুলো সময় পেলে পড়ি, যা সব সময়ই সরকারের সাফল্য গাথা! মনে হয় আপনি সরকারের বেতনভুক! যাই হোক আজকে আর মন্তব্য না করে পারলাম না । শুনেছি আন্তসংযোগের মাধ্যমে নদীর পানি প্রত্যাহার উনার ব্রেইন চাইল্ড যা বাংলাদেশের বহু মানুষের জীবন জীবিকা ধংষ করবে- বাংলাদেশের জনসংখ্যা কমিয়ে উনি এদেশকে বাসযোগ্য করার কি সুন্দর পরিকল্পনা করে গেছেন!
২৯ জুলাই ২০১৫ রাত ১০:৫৪
274808
রক্তলাল লিখেছেন : Happy>-
৩০ জুলাই ২০১৫ রাত ০২:৫৮
274841
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ইনারা কাজ লিখা, মন্তব্য বা প্রতি মন্তব্য ইনার কাছ থেকে আশা করা যায় না..! সুতরাং মন্তব্য থেকে বিরত থাকাই বুদ্ধিমানের কাজ..!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File