সংসদের আদলে 'স্টুডেন্টস কেবিনেট' গঠন করার উদ্যোগ

লিখেছেন লিখেছেন ইগলের চোখ ২৩ জুলাই, ২০১৫, ০৩:২৮:১১ দুপুর



মাধ্যমিক পর্যায়ের স্কুল ও মাদ্রাসায় ছাত্র সংসদের আদলে 'স্টুডেন্টস কেবিনেট' গঠন করার উদ্যোগ নিয়েছেসরকার।আগামী ৮ আগস্ট সারা দেশের প্রায় এক হাজার ১০০ শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথমবারের মতো এই নির্বাচন অনুষ্ঠিত হবে।প্রাথমিক পর্যায়ে দেশের প্রতিটি উপজেলায় একটি করে হাইস্কুল, মাদ্রাসা ও টেকনিক্যাল স্কুলকে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের জন্য মনোনীত করা হয়েছে। যেসব উপজেলায় টেকনিক্যাল স্কুল নেই সেখানে একাধিক হাই স্কুলকে মনোনীত করা হয়েছে। এই হিসেবে ৪৮৪টি উপজেলায় প্রায় এক হাজার ১০০ শিক্ষাপ্রতিষ্ঠানে স্টুডেন্টস কেবিনেট গঠিত হচ্ছে। ম্যানুয়াল অনুসারে ছাত্রছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবে আট সদস্যের এই স্টুডেন্টস কেবিনেট। ষষ্ঠ থেকে দশম শ্রেণির যেকোনো ছাত্রছাত্রী নির্বাচনে প্রার্থী হতে পারবে। একজন ভোটার সর্বোচ্চ আটটি ভোট দেবে। এর মধ্যে প্রতি শ্রেণিতে একটি করে এবং যেকোনো তিন শ্রেণিতে সর্বোচ্চ দুটি করে ভোট দেওয়া যাবে। ফলে প্রতি শ্রেণি থেকে একজন করে প্রতিনিধি নির্বাচিত হবে। পাঁচ শ্রেণিতে পাঁচজন নির্বাচনের পর সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিন শ্রেণির তিনজন নির্বাচিত হবে। নির্বাচনী প্রচারের জন্য কোনো রকম ছাপানো পোস্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার ও দেয়াল লিখন চলবে না। তবে শিক্ষার্থীদের হাতে লেখা পোস্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার করা যাবে। প্রতিষ্ঠানের সীমানা বা চত্বরের বাইরে প্রচার করা যাবে না। নির্বাচন পরিচালনার জন্য শিক্ষার্থীদের নিয়েই তিন সদস্যের নির্বাচন কমিশন গঠিত হবে। প্রতিষ্ঠানপ্রধান এবং সহকারী শিক্ষকরা দশম শ্রেণির একজন শিক্ষার্থীকে প্রধান নির্বাচন কমিশনার এবং অষ্টম ও নবম শ্রেণির একজন করে দুজন শিক্ষার্থীকে নির্বাচন কমিশনার হিসেবে মনোনীত করবেন। নির্বাচন ও এ-সংক্রান্ত কার্যক্রম পরিচালনার জন্য প্রতিষ্ঠানপ্রধান প্রয়োজনে একজন সহকারী শিক্ষককে সমন্বয়কারী হিসেবে নিয়োগ দিতে পারবেন। প্রয়োজনীয়সংখ্যক ভোট কক্ষ স্থাপন করে গোপনীয়তার সঙ্গে ভোট প্রদানের ব্যবস্থা করতে হবে। সকাল ৮টা থেকে বিকেল ১টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। ছাত্রছাত্রীদের ব্যক্তিত্ব ও নেতৃত্বের বিকাশ; গণতন্ত্রের চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল করে গড়ে তোলা; বিদ্যালয়ের পরিবেশ উন্নয়ন, ক্রীড়া, শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ সাহিত্য-সংস্কৃতিসহ সহশিক্ষা কার্যক্রম জোরদার করার লক্ষ্যে এই স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের উদ্যোগ নিয়েছে সরকার।

বিষয়: বিবিধ

৯৮৬ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

331291
২৩ জুলাই ২০১৫ বিকাল ০৫:০১
বার্তা কেন্দ্র লিখেছেন : কিন্তু সোনার ছেলেদের বাদ দিতে হবে। নইলে ধর্ষণ কেবিনেট বানাবে ওরা!
331295
২৩ জুলাই ২০১৫ বিকাল ০৫:৪৭
পারভেজ লিখেছেন : এটা একটা ফালতু উদ্যোগ। ছেলে-মেয়েরা অন্তত কলেজে যাওয়ার আগে একটু পড়ালেখা করতো। এ উদ্যোগের ফলে সেটাও যাবে।
331300
২৩ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৬:৩৮
বেদনা মধুর লিখেছেন : আর কিছু দিন পরে বলবে লীগ ছাড়া কেও এখানে নির্বাচিত হতে পারবে না। এর পর বলবে এইসিব লীগ ছাত্ররাই শিক্ষক নিয়োগ দেবে আর বিদায় করবে, এর পর বলবে মেয়েদের ভর্তির আগে এইসব লীগ ছাত্রদের সাথে দুই এক রাত
ভাল ভাল। সব খানে লীগ না হলে জাহাঙ্গির নগর বিশ্ববিদ্যালয়ের ধর্ষণ সেঞ্চুরির ঐতিহ্য সারা দেশে ছড়াবে কীভাবে?
জয়বাংলা বলে আগে বাড়ো। আগে মানে উত্তর দিকে
331319
২৩ জুলাই ২০১৫ রাত ০৯:১৮
রক্তলাল লিখেছেন : ভারতীয় দালালির ধুতিচাটা প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হচ্ছে।
331324
২৩ জুলাই ২০১৫ রাত ১০:৪২
রক্তলাল লিখেছেন : তোরে জুতপেটা করার দরকার। শয়তানের বাশিবাদক!
331348
২৪ জুলাই ২০১৫ সকাল ০৮:২৬
আনিসুর রহমান লিখেছেন : A good initiative by the illegal fascist regime who destroy our democracy.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File