সেনাবাহিনীর মাধ্যমে প্রকল্প বাস্তবায়নে অর্থমন্ত্রীর চিঠি

লিখেছেন লিখেছেন ইগলের চোখ ৩১ ডিসেম্বর, ২০১৪, ০৯:২১:৩২ রাত

কাজের স্বচ্ছতা বৃদ্ধি ও জটিলতা এড়াতে পানিবিষয়ক বিভিন্ন প্রকল্প সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়ন করতে শিল্পমন্ত্রীসহ সংশ্লিষ্টদের কাছে চিঠি পাঠিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ বাহিনীর মাধ্যমে প্রকল্প বাস্তবায়নের সুবিধা তুলে ধরা ওই চিঠিতে মন্ত্রী সই করেছেন গত ২২ ডিসেম্বর। প্রকল্প বাস্তবায়নের জটিলতা এড়ানোর বিষয়ে চিঠিতে বলা হয়েছে, সেনাবাহিনীর সঙ্গে সরাসরি চুক্তি করা যায়, দরপত্র আহ্বানের প্রয়োজন হয় না। এ ছাড়া যেসব এলাকায় জবরদখল আছে সেখানে সেনাবাহিনীর মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন সহজ ও নির্বিঘœ হয়। আরও সুবিধা হচ্ছে এ বাহিনীর কাজের পর্যবেক্ষণ ও পরীবিক্ষণ ভালো ও দক্ষ। তাদের প্রকৌশল কর্মকর্তারা দক্ষ ও নিয়মশৃঙ্খলা মানেন। তাই তাদের এ দক্ষতাকে কাজে লাগিয়ে সরাসরি ব্যবস্থা গ্রহণ করলে বর্তমান ‘প্যাঁচালো’ প্রক্রিয়া থেকে ভালো হবে। চিঠিতে অর্থমন্ত্রী আরও উল্লেখ করেন, সেনাবাহিনী একটি প্রকৌশল ঠিকাদার প্রতিষ্ঠান স্থাপন নিয়ে ভাবতে পারে, যেখানে কর্মকর্তা-কর্মচারীরা হবে সেনাবাহিনীর নিয়মিত সদস্য, যারা নির্দিষ্ট মেয়াদে প্রতিষ্ঠানটিতে প্রেষণে থাকবে। এটি হবে একটি পরামর্শক ও ঠিকাদারিত্ববিষয়ক। এ ছাড়া পানিবিষয়ক প্রকল্প বাস্তবায়নে পানি সম্পদ ও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের মংলা বন্দর, পিডিবি, বিআইডব্লিউটিএ, ডব্লিউটিসি, সিপিটির মতো প্রতিষ্ঠানের বিভিন্ন প্রকল্প যেমন খাল খনন, বাঁধ নির্মাণ, খাল গভীর করা, মাটি ভরাট করা, পানিপ্রবাহ নিয়মিত বহাল রাখার উদ্দেশ্যে ড্রেজিং করা ইত্যাদি বাস্তবায়নে সেনাবাহিনীকে ব্যবহার করা উত্তম পন্থা উল্লেখ করেন অর্থমন্ত্রী।

বিষয়: বিবিধ

৮৬৫ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

298431
৩১ ডিসেম্বর ২০১৪ রাত ১১:৪৩
প্রবাসী মজুমদার লিখেছেন : সেনাবাহীনিকে পুরো দেশের দায়ীত্ব দেয়া প্রয়োজন। কারণ মন্ত্রীরা যে পরিমাণ ঘুষ খেয়ে দেশকে দুনীতিতে ভরে দিয়েছে, এসব চোরদেরকে বাদ দিয়ে সেনাবাহিনীকে দেয়া দরকার। এমনকি ব্যর্থ প্রধানমন্ত্রীর সব দপ্তরও। কারণে প্রধান মন্ত্রীর দপ্তরে ছাত্রলীগ ছাড়া আর কেউ চাকরি পায়না।
298449
০১ জানুয়ারি ২০১৫ রাত ০১:৩৪
udash kobi লিখেছেন : এতোকিছু না করে সরাসরি সেনাবাহিনীর হাতেই ক্ষ ম তা থাকা দরকার....
ধন্যবাদ
298522
০১ জানুয়ারি ২০১৫ সকাল ১১:০৩
হতভাগা লিখেছেন : মিরপুর পূরবী হতে কালশী যাবার রাস্তাটা সেনাবাহিনীকে দেওয়া হয়েছিল সংষ্কার করতে , প্রায় বছর খানেক আগে ।

সেটা এখন সরকারের চ্যালারা গিয়ে ফেলেছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File