অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কে আনা হচ্ছে ২৯০টি উপজেলা। দ্রুতগতির ই-সেবা ছড়িয়ে পড়বে দেশে ত্যন্তাঞ্চলে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার

লিখেছেন লিখেছেন ফারাবি রহমান ২৬ ডিসেম্বর, ২০১৪, ০৫:২০:৩১ বিকাল





উপজেলা পর্যায়ের জনগোষ্ঠীকে তথ্যপ্রযুক্তি সেবার আওতায় আনতে সম্প্রসারিত হচ্ছে অপটিক্যাল ফাইবার কেবল নেটওয়ার্ক। ৫শ’ কোটি টাকা ব্যয়ে বর্তমানে ২৯০টি উপজেলায় দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের জন্য অপটিক্যাল ফাইবার কেবল নেটওয়ার্ক স্থাপনের কাজ চলছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে গ্রাম ও শহরের বৈষম্য দূর করতে এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে টেলিযোগাযোগ ও ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে শহর ও গ্রামের মধ্যে বৈষম্য অনেক কমে আসবে। ২০১৫ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন কাজ শেষ হবে। সারাদেশে নতুন করে ৭ হাজার ৮৩০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবল স্থাপন করা হবে। একই সঙ্গে নিয়ন্ত্রণ ও রক্ষণাবেক্ষণের জন্য সংশ্লিষ্ট এলাকায় টার্মিনাল নির্মাণের সরঞ্জাম স্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ইন্টারনেট ব্যবহারে শহরের সঙ্গে গ্রামের পার্থক্য অনেক খানি দূর হবে। একই সঙ্গে বিপুলসংখ্যক মানুষ তথ্যপ্রযুক্তির আওতায় চলে আসবে। দ্রুতগতির ই-সেবা ছড়িয়ে পড়বে দেশে প্রত্যন্তাঞ্চলে। অবাধ তথ্যপ্রবাহের কারণে তাদের জীবনমানের উন্নতি হবে। পাশাপাশি নতুন এ অপটিক্যাল কেবল সম্প্রসারণের ফলে বিদ্যমান কেবলের ওপর চাপ কমবে। দেশের জনগণকে তথ্যপ্রযুক্তির আওতায় আনার জন্য সরকার সরকারী বেসরকারী বিভিন্ন পর্যায়ে চেষ্টা করে যাচ্ছে। ইতোমধ্যে তথ্যপ্রযুক্তির সুফল পেয়েছে দেশের মানুষ। মানুষ তথ্যপ্রযুক্তির মাধ্যমে ৪৫ ধরনের সুযোগ-সুবিধা পাচ্ছে। ভবিষ্যতে তথ্যপ্রযুক্তির মাধ্যমে জীবনমানের আরও উন্নতি হবে। দেশের প্রান্তিক পর্যায়ে প্রযুক্তি সম্প্রসারণে ইউনিয়ন পরিষদ (ইউপি) অপটিক্যাল ফাইবার কেবল নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প হাতে নেয় সরকার। আধুনিক, শক্তিশালী ও উচ্চক্ষমতা সম্পন্ন তথ্যপ্রযুক্তিগত অবকাঠামোর মাধ্যমে জনগণের কাছে এ সুবিধা সহজলভ্য এবং নিরবচ্ছিন্ন করার উদ্যোগ নেয়া হয়। এজন্য উপজেলা পর্যায়ে একটি করে কার্যালয় স্থাপন করে তদারকির ব্যবস্থা করা হবে। এছাড়া ও প্রতিটি ইউনিয়নে ২শ’ লাইনের এক্সচেঞ্জ বসানোর জন্য কাজ করে যাচ্ছে সরকার ।

বিষয়: বিবিধ

১০৭২ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

297309
২৬ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০০
হতভাগা লিখেছেন : চামচামিতে ভরা পোস্ট সমূহ
297325
২৬ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১৭
রেজাউল ইসলাম লিখেছেন : হুম...... ভালো কথা!!! কিন্তু এই অপ্টিকাল ফাইবার অনেক আগেই তো এদেশে এসেছে,৩জি এসেছে, তাহলে এখনও আমার ইন্টারনেট খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে কেন?
297332
২৬ ডিসেম্বর ২০১৪ রাত ০৮:২৯
গেঁও বাংলাদেশী লিখেছেন : ফারাবি, ইউ আর পেইড এজেন্ট অব সরকার।
আচ্ছা সরকার থেকে মাসে কত টাকা মাইনে পাও????

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File